শুক্রবার, ১৩ই সেপ্টেম্বর ২০২৪ খ্রিস্টাব্দ
২৯শে ভাদ্র ১৪৩১ বঙ্গাব্দ

অবশেষে তামিমের ফিফটি

স্পোর্টস ডেস্ক

🕒 প্রকাশ: ০৬:২৫ অপরাহ্ন, ১৪ই মে ২০২৩

#

বাংলাদেশ-আয়ারল্যান্ড ওয়ানডে ম্যাচে তামিম ইকবালের ব্যাটিং- ছবি : বিসিবি

শুরুটা ভালো না হলেও তামিম ইকবাল বাংলাদেশকে একাই টেনে নিয়ে যাচ্ছেন। মাঝে তাকে সঙ্গ দিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস। তবে দুজনেই ইনিংস বড় করার আগে সাজঘরে ফিরেছেন। এ দিকে ওয়ানডে ক্যারিয়ারের ৫৬তম ফিফটি তুলে নিয়েছেন তামিম। যেটি তিনি পেয়েছেন ১০ ম্যাচ পরে।

জশ লিটলের অফ স্টাম্পের বাইরের বল, তামিম ইকবাল সেটিতেই ব্যাট চালিয়ে পাঠিয়েছেন থার্ডম্যান দিয়ে বাউন্ডারির বাইরে। এ চারে ওয়ানডে ক্যারিয়ারের ৫৬তম ফিফটি হয়ে গেল বাংলাদেশ অধিনায়কের। 

২০২২ সালের আগস্টে, হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে ফিফটির দেখা পেয়েছিলেন তামিম। মাঝে ৯ ইনিংসে ৭ বারই অবশ্য দুই অঙ্ক পেরিয়েছিলেন, একবার ছিলেন অপরাজিত। সেই অপরাজিত ৪১ রানই ছিল এ সময়ে তাঁর সর্বোচ্চ। 

আজ ১ রানেই জীবন পান, তবে এরপর ইতিবাচকই ছিলেন। প্রথম ৩০ বলে করেন ২৯ রান। যদিও এরপর একটু খোলসবন্দী ছিলেন, পরের ৩১ বলে তামিম করেন ২১ রান। এখন থেকে সেটি পুষিয়ে দিতে পারবেন তিনি?

রোববার (১৪ মে) পৌঁনে ৪টায় ইংল্যান্ডের চেমসফোর্ডে তৃতীয় ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। ম্যাচটিতে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি। 

শুরুতে রনি তালুকদার আউট হলে তামিমের সঙ্গে ৪৯ রানের জুটি গড়ে বিদায় নেন শান্ত। তারপরে তামিম-লিটনের জুটিতে বড় সংগ্রহের আশা জাগে। কিন্তু এই জুটির রান ৭০ হলে আউট হন লিটন (৩৯ বলে ৩৫ রান)। 

এ দিকে উইকেটের অপর প্রান্তে টিকে থাকা তামিম ১০ ম্যাচ পরে হাফ সেঞ্চুরির দেখা পেয়েছেন। ৬৪ বল খেলে ৫টি চারের সাহায্যে এই হাফ সেঞ্চুরি করেন বাংলাদেশি দলপতি। তার সঙ্গে উইকেটে অল্প সময়ের জন্য ছিলেন তাওহিদ হৃদয় (১৬ বলে ১৩ রান)।

আরো পড়ুন: সিরিজ জয়ের লক্ষ্যে নামছে টাইগাররা

এ দিন ব্যাটিংয়ে নেমে অভিষিক্ত রনি তালুকদার (১৪ বলে ৪ রান) আউট হন দলীয় ১৮ রানে। ৩.৩ ওভারে মার্ক অ্যাডাইরের অফ স্টাম্পের বাইরের বল খেলতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন রনি। এর আগের ওভারে জোশুয়া লিটলের বলে ক্যাচ তুলেছিলেন তামিম। তবে বাংলাদেশি অধিনায়কের ক্যাচ ধরতে ব্যর্থ হয়েছেন আইরিশ অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নি।

বেশিদূর যেতে পারেননি নাজমুল শান্তও। তিনি ৩২ বলে ৩৫ রান করে আউট হন। ১০.৫ ওভারে ক্রেগ ইয়াংয়ের বলে স্লিপে দাঁড়িয়ে থাকা বালবির্নির হাতে ক্যাচ দিয়ে ফেরেন শান্ত। 

এম/


 

তামিম ফিফটি

খবরটি শেয়ার করুন