সোমবার, ৫ জুন ২০২৩
২২ জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ

গরমে নখের যত্ন নিবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক

🕒 প্রকাশ: ১২:৩৩ পিএম, ২৫শে মে ২০২৩

#

ছবি: সংগৃহীত

প্রচণ্ড গরমে জনজীবন অতিষ্ঠ। আমাদের জন্য ভিটামিন ডি'র স্বাস্থ্যকর মাত্রা বজায় রাখতে কিছুটা রোদের সংস্পর্শ গুরুত্বপূর্ণ হলেও, অতিরিক্ত রোদ ত্বকের পাশাপাশি নখের জন্য ক্ষতিকর। তাই গরমে নখের বাড়তি যত্নের প্রয়োজন। কারণ, গরমে নখ শুষ্ক ও ভঙ্গুর হয়ে যায় এবং তাপ ও আর্দ্রতার কারণে ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে।

গরমে নখের যত্ন নেওয়ার কয়েকটি টিপস জেনে নিন-

>> নখ আর্দ্র রাখা:

যদিও আমাদের ত্বক প্রাকৃতিকভাবে কিছু তেল উৎপাদন করতে পারে। কিন্তু, নখ তা পারে না। তাই নখ স্বাস্থ্যকর ও শক্ত রাখতে হাইড্রেটেড থাকা অপরিহার্য। এজন্য এসময় প্রচুর পরিমাণে পানি পান করতে হবে। খাবারের তালিকায় তরমুজ, স্ট্রবেরি, শসার মতো হাইড্রেটিং খাবার অন্তর্ভুক্ত করতে হবে। আর যদি দিনের বেলা ঘন ঘন হাত ধোওয়ার অভ্যাস থাকে, তাহলে প্রতিবার হাত ধোওয়ার পর হাত ও নখে কিছু ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। তাহলে নখগুলো দীর্ঘসময় ধরে পুষ্ট থাকবে।

>> গ্লাভস পরা:

গরমের সময় রোদ থেকে নখ রক্ষা করতে গ্লাভস পরা যেতে পারে। এমনকি বাসন-কোসন ধোওয়া বা বাগান করার মতো গৃহস্থালীর কাজ করার সময়ও গ্লাভসও পরা যেতে পারে।

>> সানস্ক্রিন ব্যবহার:

অতিরিক্ত রোদ নখ শুষ্ক, ভঙ্গুর, বিবর্ণ বা নখে ফাটল সৃষ্টি করতে পারে। তাই বাইরে থাকার সময় হাতে ও নখে স্পেকট্রাম সানস্ক্রিন ব্যবহার করতে হবে। দিনে অন্তত দুবার স্পেকট্রাম সানস্ক্রিন লাগাতে ভুলে গেলে হবে না। এছাড়াও, হাতের ত্বকের সব মৃত কোষমুক্ত করতে হ্যান্ড স্ক্রাব ব্যবহার করতে হবে। এটি নখের রক্ত প্রবাহ উদ্দীপিত করতে ও কিউটিকল সুস্থ রাখতে সহায়তা করবে।

>> অ্যাসিটোন এড়িয়ে চলা:

এই রাসায়নিকটি নখের রঙ অপসারণে সহায়তা করে। কিন্তু, এটি হাতের ত্বক শক্ত এবং নখ নষ্ট করতে পারে। এটি নিয়মিত ব্যবহার করলে নখ শুকিয়ে যেতে পারে এবং তুলনামূলকভাবে দুর্বল হয়ে যায়। এর পরিবর্তে ভিটামিন ই ও বাদাম তেলের মতো উপাদানযুক্ত রিমুভার বেছে নিতে হবে।

>> নেইল পলিশ বাদ:

নেইল পলিশ পরা স্টাইলিশ হলেও এটি ব্যবহারে বিরতি দেওয়া অপরিহার্য। কারণ, নিয়মিত নেইল পলিশ পরলে নখগুলো ভেঙে যাওয়ার ঝুঁকিতে থাকে। তাই নিয়মিত বিরতিতে নেইল পলিশ লাগানোর আগে নখে কিছু দিনের জন্য হলেও বাতাসের সংস্পর্শে থাকতে দিন।

আরো পড়ুন: সুন্দর পা পেতে চাইলে যা করণীয়

>> ম্যানিকিউর:

নখ যত লম্বা হবে, তত বেশি তারা ভেঙে যাওয়ার ঝুঁকিতে থাকবে। সুতরাং, নখগুলোকে যেকোনো ধরনের ক্ষতি থেকে রক্ষা করতে ছোট ও সুন্দরভাবে যত্ন নিন। এটি বাসাতেই করা যেতে পারে, কিংবা চাইলে কোনো পার্লারে গিয়েও করানো যেতে পারে। এটি নখ সুস্থ রাখতেও সহায়তা করবে।

এম এইচ ডি/ আই. কে. জে/