spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

অর্থনীতি সচল রাখতে লিজ ট্রাসের যুগান্তকারী পদক্ষেপ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: ক্ষমতাগ্রহণের দুদিন পরেই যুক্তরাজ্যের অর্থনীতি সচল রাখতে একঝাঁক জরুরি ব্যবস্থার পরিকল্পনা ঘোষণা করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

এগুলোর মধ্যে জীবনযাত্রার ঊর্ধ্বমুখী ব্যয়ে লাগাম টানতে গৃহস্থালি পর্যায়ে দুই বছরের জন্য জ্বালানি বিল ‘ফ্রিজ’ (স্থির) করা পদক্ষেপ অন্যতম। এই পরিকল্পনায় রয়েছে দুই বছরের জন্য গৃহস্থালি জ্বালানি বিল স্থির রাখার পাশাপাশি রয়েছে উত্তর সাগরে তেল-গ্যাসের জন্য আরও ড্রিলিং এবং বিতর্কিত ফ্র্যাকিং প্রযুক্তি ব্যবহারে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ। রয়টার্সের করা প্রতিবেদন থেকে জানা গেছে।

দেশটিতে মূল্যস্ফীতি এরই মধ্যে ১০ শতাংশ ছাড়িয়ে গেছে, যা বিগত চার দশকের মধ্যে সর্বোচ্চ। এরপরে জ্বালানি বিল আরও বাড়লে সাধারণ জনগণ মারাত্মক বিপদে পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

ট্রাস বলেছেন, অস্বাভাবিক চ্যালেঞ্জ মোকাবিলায় অস্বাভাবিক পদক্ষেপ প্রয়োজন হয়। নিশ্চিত করতে হবে, যুক্তরাজ্য যেন আর কখনো এমন পরিস্থিতিতে না পড়ে।

ইউক্রেন যুদ্ধের জেরে রাশিয়া থেকে সরবরাহ কমে যাওয়ায় যুক্তরাজ্যে চলমান জ্বালানি সংকটের কারণে আগামী মাস থেকে গৃহস্থালি পর্যায়ে গ্যাস ও বিদ্যুতের দাম ৮০ শতাংশ বাড়াতে চলেছে ব্রিটিশ সরকার।

ব্রিটিশ সরকারের ধারণা, তাদের নতুন জ্বালানি বিল প্রকল্পের জন্য কয়েক হাজার কোটি পাউন্ড খরচ হতে পারে। তবে এটি অর্থনীতিতে ‘উল্লেখযোগ্য সুবিধা’ দেবে বলে মনে করছেন দেশটির প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী। এক বিবৃতিতে তারা বলেছেন, এতে মূল্যস্ফীতি চার থেকে পাঁচ শতাংশ পয়েন্ট কমে যাবে।

ট্রাস ঘোষণা দিয়েছেন, আগামী দুই বছর যুক্তরাজ্যে গৃহস্থালি পর্যায়ে বার্ষিক জ্বালানি বিল সর্বোচ্চ ২ হাজার ৫০০ পাউন্ডে (২৯০০ মার্কিন ডলার প্রায়) স্থির থাকবে। এটি গত অক্টোবরে পরিকল্পিত সীমার চেয়ে অন্তত এক হাজার পাউন্ড কম।

এছাড়া ব্যবসাপ্রতিষ্ঠান, দাতব্য সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালের মতো অ-গৃহস্থালি জ্বালানি গ্রাহকদের জন্য বিল স্থির থাকবে ছয় মাস।

বিশ্লেষকদের ধারণা, ট্রাসের এই পরিকল্পনা বাস্তবায়নে ১০ হাজার কোটি পাউন্ডের বেশি খরচ হতে পারে। এটি যুক্তরাজ্যের করোনাকালীন ছুটি কর্মসূচিকেও ছাড়িয়ে যাবে।

আরও পড়ুন:

প্রিন্স চার্লসকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা, শপথ গ্রহণ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ