spot_img
27 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***সর্বোচ্চ গ্র্যামি জয়ের রেকর্ড গড়লেন মার্কিন গায়িকা বিয়ন্সে***মন্ত্রিসভায় ওষুধ আইন অনুমোদন: প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রিতে জরিমানা ২০ হাজার***উৎসবের আনন্দ পূর্ণ করতে লা রিভ নিয়ে এসেছে ফাল্গুন কালেকশন***গ্র্যামি জিতে ২৬ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন বিয়ন্সে***ভারতের দাদামজা ট্যালেন্ট শো-এর বিজয়ী হলেন নকন্যা টেকওয়া***বিপিএল: কুমিল্লার হয়ে ঝড় তুলতে আসছেন রাসেল ও নারিন***বেঁচে যাওয়া এক তরুণ তুর্কির বর্ণনায় ভয়াবহ ভূমিকম্পের মুহূর্ত***বইমেলায় হানিফ সংকেতের বই ‘আবেগ যখন বিবেকহীন’***আওয়ামী লীগের রাষ্ট্রপতি প্রার্থী নির্ধারণ হতে পারে আগামীকাল***আমার মন্তব্য ছিল ফখরুলকে নিয়ে, হিরো আলম নয়: ওবায়দুল কাদের

৮ স্কিল সিভিতে উল্লেখ করলে চাকরি হবে সহজে

- Advertisement -

ক্যারিয়ার ডেস্ক, সুখবর বাংলা: সিভি হচ্ছে একজন মানুষের সার্বিক জীবন বৃত্তান্ত। এতে প্রার্থীর পরিচয়, শিক্ষাগত যোগ্যতা, কাজের দক্ষতা, অর্জন, এবং গুণাবলী সম্পর্কে বিশদ বর্ণনা থাকে। যে কোনও প্রতিষ্ঠান আপনাকে যাচায়-বাছাই করতে সিভি নিয়ে থাকে।

একটি ভালো মানের সিভি আপনাকে আপনার কাংখিত জব পাওয়ার ক্ষেত্রে ভূমিকা রাখে। সিভিকে বলা হয় একজন প্রার্থীর প্রথম দর্শন। এই প্রথম দর্শনে যেন আকৃষ্ট করে তার জন্য একটি আধুনিক সিভি তৈরি প্রয়োজন।

আপনি চাকরি খুঁজছেন? তাহলে সিভি তো লাগবেই। তথ্যবহুল, মার্জিত ও একটি স্মার্ট সিভি আপনাকে পৌঁছে দিতে পারে কাঙ্ক্ষিত লক্ষ্যে। তাই সিভিতে থাকা চাই ন্যূনতম আট স্কিল। বর্তমান প্রেক্ষাপটে এই আট স্কিল থাকলে আপনার সিভি প্রতিষ্ঠানগুলো ইতিবাচকভাবে মূল্যায়ন করবে ।

তাহলে চলুন জেনে নিই, যে আট স্কিল আপনার সিভিতে থাকতেই হবে-

অ্যাক্টিভ লিসেনিং: অনেকেই আছেন, যারা শোনার চেয়ে বকবক বেশি করেন। এমন ধরনের কর্মীদের সাধারণত অফিসের কেউই পছন্দ করেন না। তবে আপনার মধ্যে যদি ভালো শ্রোতা সুলভ গুণ থাকে সেটি সিভিতে উল্লেখ করতে হবে। বিষয়টি যে কোনো প্রতিষ্ঠানই ইতিবাচক হিসেবে গ্রহণ করে।

কমিউনিকেশনযোগাযোগ দক্ষতা একজন ব্যক্তিকে অনেক দূর এগিয়ে রাখে। এর মধ্যে দিয়ে একজন কর্মী বিভিন্ন শ্রেণির মানুষের সঙ্গে যোগাযোগ, তথ্য আদান প্রদান করতে পারেন। বিশেষ করে যাদের একাধিক ভাষায় লিখিত যোগাযোগের দক্ষতা আছ, সেসব কর্মীদের প্রতিষ্ঠান ইতিবাচকভাবে গ্রহণ করে। ফলে সিভিতে বিষয়টি উল্লেখ করতে পারেন।

কম্পিউটার স্কিলবর্তমান সময়ে কম্পিউটার চালনার দক্ষতা থাকা আবশ্যক। ২০২২ সালে দাঁড়িয়ে একজন কর্মী কম্পিউটার চালাতে জানবেন না, সেটা কোনো প্রতিষ্ঠানই চাইবে না। ফলে সিভিতে কম্পিউটার সংক্রান্ত খুঁটিনাটি যেসব বিষয়ে ধারণা আছে, তা উল্লেখ করতে হবে।

কাস্টমার সার্ভিসপ্রতিটি প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে কাস্টমার সার্ভিস। এ বিভাগের অধীনে সাধারণত কাস্টমারদের সঙ্গে সম্পর্ক উন্নয়ন, চিন্তা ও সেবা বিনিময় করা হয়। সুতরাং কোনো চাকরি প্রত্যাশীর সিভিতে এই দক্ষতার কথা উল্লেখ থাকলে স্বাভাবিক ভাবেই সেটা ইতিবাচক ভাবে গ্রহণ করা হবে।

লিডারশিপ স্কিলনেতৃত্বের গুণাবলী আপনাকে অন্যদের থেকে আলাদা করবেই। বিশেষ করে প্রতিটি প্রতিষ্ঠানই চাইবে, তাদের কর্মীদের মধ্যে নেতৃত্বের গুণাবলী থাকুক। যাতে তারা চলমান মার্কেটে নিজেদের প্রভাব বিস্তার করতে পারে।

৬। ম্যানেজমেন্ট স্কিল : ধরুন, কোনো একটি প্রতিষ্ঠান নতুন প্রজেক্ট শুরু করতে যাচ্ছে। আপনি সেখানে চাকরির জন্য আবেদন করলেন। স্বাভাকিভাবেই প্রতিষ্ঠানটি চাইবে, আপনার মধ্যে ম্যানেজমেন্ট স্কিল থাকুক। ফলে আপনি যদি আগে থেকেই সিভিতে এই বিষয়টি উল্লেখ করে দেন, তাহলে প্রতিষ্ঠানটি অবশ্যই ইতিবাচকভাবে দেখবে।

৭। প্রবলেম-সলভিং স্কিল : সাম্প্রতিক সময়ের নিয়োগ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানগুলো সমস্যা সমাধানের বিষয়ে সরাসরি উল্লেখ করে দেয়। অর্থাৎ দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধানে পারদর্শী হলে প্রতিষ্ঠানগুলো আপনাকে ইতিবাচক ভাবে মূল্যায়ন করবে।

৮। টাইম ম্যানেজমেন্ট : প্রতিটি প্রতিষ্ঠানই চায়, কর্মীদের মধ্যে সময় ব্যবস্থাপনা সম্পর্কে ধারণা থাকুক। সময় সচেতনদের সব প্রতিষ্ঠানই চাইবে নিজেদের প্রতিষ্ঠানে যুক্ত করতে।

এসি/ আই. কে. জে/

আরো পড়ুন:

ইউএস-বাংলা এয়ারলাইন্সে ডিজিএম পদে চাকরি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ