spot_img
27 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

৩৯ সদস্য পেলেন ডিআরইউ সম্মাননা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি হাসান হাফিজসহ তিনজন। একইসঙ্গে ৩৯ জন সাংবাদিককে লেখক সম্মাননা দেওয়া হয়েছে সংগঠনটির পক্ষ থেকে।

বুধবার (২৬ অক্টোবর) দুপুরে ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে ‘ডিআরইউ সাহিত্য পুরস্কার ও লেখক সম্মাননা ২০২২’ এ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। বিজয়ীদের নগদ অর্থ, ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

কাব্য (কবিতা/ছড়া) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন হাসান হাফিজ (আমার দেশ), গল্পগ্রন্থ ‘পুরুষ, পিতৃত্ব ও অন্যান্য গল্প’র জন্য রাজীব নূর এবং মননশীল (প্রবন্ধ ও গবেষণা) ক্যাটাগরিতে এম মামুন হোসেন (সময়ের আলো) ‘ডিআরইউ সাহিত্য পুরস্কার-২০২২’ পেয়েছেন।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, এটি চমৎকার উদ্যোগ। এই পুরস্কারের মাধ্যমে সাংবাদিকরা উৎসাহিত হবেন। এই পুরস্কার প্রদান ডিআরইউ প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে শুরু করায় আমি তাদের ধন্যবাদ জানাই।

ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে আরও বক্তব্য দেন সংগঠনের সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব। অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিআরইউর প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন।

এবার কাব্যে (কবিতা/ছড়া) হাসান হাফিজ (আমার দেশ), কথা সাহিত্যে (গল্প/উপন্যাস) রাজীব নূর এবং মননশীল (প্রবন্ধ ও গবেষণা) ক্যাটাগরিতে এম মামুন হোসেন (সময়ের আলো) ‘ডিআরইউ সাহিত্য পুরস্কার ও লেখক সম্মাননা ২০২২’ বিজয়ী হয়েছেন।

রাজীব নূর গল্পগ্রন্থ ‘পুরুষ, পিতৃত্ব ও অন্যান্য গল্প’র জন্য, হাসান হাফিজ কাব্যগ্রন্থ ‘নদী নয় মানুষের মতো অনুদার’ এবং এম মামুন হোসেন তার ‘আদি অন্তে ঢাকা’ গ্রন্থের জন্য বিজয়ী হয়েছেন।

সম্মাননা পেয়েছেন যারা

কথা সাহিত্য (গল্প/উপন্যাস): হাবিবুল্লাহ ফাহাদ (খৈয়া গোখরার ফনা), প্রণব মজুমদার (তোমাদের গল্প), মাইদুর রহমান রুবেল (ভূতের করোনা পজেটিভ), মুস্তাফিজ শফি (স্পর্শ), আমিরুল মোমেনীন মানিক (আরতুগ্রুল বাঙালি), দীপক চৌধুরী (ভোগ), ইন্দ্রজিৎ সরকার (অথবা অন্য কেউ), জীবন ইসলাম (একাত্তরে শিলারা), আসাদুজ্জামান অংশুমান (জয়ামায়া), শাহীন চৌধুর (জাফলং থেকে সুন্দরবন) ও হক ফারুক আহমেদ (জলের জমিন)।

কাব্য (কবিতা/ছড়া): নির্মল চক্রবর্তী (ঈগলের মতো প্রসারিত হাত), আমিরুল মোমেনীন মানিক (ফেরেশতার সুগন্ধি রুমালে আমার আত্মা), রীতা নাহার (চান্দ্রসিক গল্পের রেশ), আব্দুল মান্নান (পরিযায়ী প্রেম ও মুক্তিযুদ্ধ), সাজেদা পারভীন সাজু (অপেক্ষা), মুহাম্মদ আব্দুল বাতেন (রাত্রিকালীন পাখির স্বর) ও আইরিন নিয়াজী মান্না (নির্বাচিত ১০০ ছড়া)।

মননশীল (প্রবন্ধ ও গবেষণা): আশিস সৈকত (খবরের ভেতরের খবর), মোহাম্মদ আল মাসুম মোল্লা (ভাষান চর), জাকির হোসেন (গণমাধ্যম বিদ্রোহী মার্চ), আবদুল্লাহ জেয়াদ (চলচ্চিত্রের কারিগর আজিজুর রহমান), আবু আলী (শেয়ার বাজারের সহজ পাঠ), পার্থ সন্জয় (কান ডায়েরী ওহ বাংলাদেশ), জান্নাতুল বাকেয়া কেকা (বিভুঁইয়ে সাংবাদিকতা), শামসুজ্জামান শামস (বাঙালির ১০ উৎসব), সুমি খান (গণহত্যার ঘাতকেরা সক্রিয়: টার্গেট পিতা মুজিব থেকে ত্রাতা হাসিনা), শামীম আল আমিন (দ্য কনসার্ট ফর বাংলাদেশ), মোরসালিন আহমেদ (ভারোত্তোলনে বাংলাদেশ), আসাদুজ্জামান সম্রাট (দেশ থেকে দেশে), ইমরান উজ জামান (বাংলাদেশের মেলা পার্বন), মানিক মুনতাসির (মুখোশের আড়ালে মুখোশ), উদিসা ইসলাম (রাষ্ট্রনায়ক), তারিকুল ইসলাম মাসুম (করোনা), আলতাব হোসেন (জলবায়ুর দৃশ্যমান প্রভাব প্রেক্ষিত বাংলাদেশ) ও জি এম ফয়সাল আলম (১৯৭১ অজানা গণহত্যা)।

ওআ/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ