spot_img
30 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১লা অক্টোবর, ২০২২ইং, ১৬ই আশ্বিন, ১৪২৯বাংলা

৩০ পেরোলেই চোখের যে পরীক্ষাগুলো করা জরুরি

- Advertisement -

স্বাস্থ্য প্রতিবেদক, সুখবর বাংলা: চোখ মানুষের গুরুত্বপূর্ণ একটি সম্পদ। ছোট এই দুই চোখ দিয়েই আমরা আমাদের আশপাশের সবকিছু দেখতে পারি। চোখ সৌন্দর্যের একটি বিশেষ অংশ, সামনাসামনি কথা বলার সময় চোখের দিকেই নজর আসে সবার আগে। তাই চোখের দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে এর যত্ন নেওয়া প্রয়োজন।

বয়সের সঙ্গে সঙ্গে আমাদের শরীরের বিভিন্ন অঙ্গে সমস্যা দেখা দেয়। তার মধ্যে চোখ সবচেয়ে অবহেলায় থাকে। বয়স বাড়লে যেমন চুলে পাক ধরে, ত্বকের লাবণ্যতা কমে আসে, তেমনি কমে আসে চোখের জ্যোতি। কমতে থাকে দৃষ্টিশক্তি। অনেকে সেভাবেই কাটিয়ে দেন। গা করেন না, যা একদমই উচিত নয়। সময় থাকতে অবহেলা করলে পরবর্তী সময়ে হতে পারে মারাত্মক ক্ষতি। চোখে ছানি পড়া ও দৃষ্টিশক্তি হারিয়ে ফেলারও ঝুঁকি থাকে।

শরীরের আর পাঁচটা অঙ্গের দিকে আমাদের নজর থাকলেও চোখকে আমরা প্রায়ই অবহেলা করি। আর এতেই ঘটে বিপত্তি। বয়স ৩০ পেরোলেই নিয়মিত চক্ষু পরীক্ষা করানো উচিত। আগে থেকে সতর্ক থাকলে এড়ানো যায় অনেক বড় ঝুঁকি।

১. চিকিৎসকদের পরামর্শ নিয়ে মায়োপিয়া, হাইপারোপিয়া এবং প্রেসবায়োপিয়া পরীক্ষা করানো উচিত। এই তিনটি পরীক্ষার মাধ্যমেই আপনার দৃষ্টিশক্তির মান কেমন, তা যাচাই করা হয়।

২. চোখের পেশিগুলো ঠিকমতো কাজ করছে কি না, সেই পরীক্ষাও করিয়ে নেয়া ভালো।

৩. আপনার চোখ সঠিক রং চিনতে পারছে কি না, সেটাও পরীক্ষা করিয়ে নিতে হবে। এ ক্ষেত্রে চিকিৎসকরা আপনার সামনে রঙিন ছবি ধরবেন। আপনার দৃষ্টিতে সব রং ধরা পড়ছে কি না, তা থেকেই বোঝা যাবে আপনার চোখের অবস্থা।

৪. চোখের মণি আলোতে ঠিকঠাক সাড়া দিচ্ছে কি না, সেটাও পরীক্ষা করাতে হবে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ