Thursday, January 20, 2022
Thursday, January 20, 2022
Homeবিজ্ঞান-প্রযুক্তি২ ডিসেম্বর উৎক্ষেপণ হবে গ্যালিলিও স্যাটেলাইট

২ ডিসেম্বর উৎক্ষেপণ হবে গ্যালিলিও স্যাটেলাইট

danish

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: ইউরোপীয়ান স্পেস এজেন্সি সম্প্রতি জানিয়েছে যে পরবর্তী গ্যালিলিও স্যাটেলাইট ২৭ ও ২৮ উৎক্ষেপণ করা হবে আগামীকাল (২ ডিসেম্বর)। ফ্রেঞ্চ গুয়ানাতে রয়েছে ইউরোপের স্পেস পোর্ট। সেখানে একটি সয়ুজ লঞ্চার থেকে এই গ্যালিলিও স্যাটেলাইটের পরবর্তী জোড়া উৎক্ষেপণ করা হবে।

গত শুক্রবার এই গ্যালিলিও স্যাটেলাইট উৎক্ষেপণের নির্দিষ্ট খবর প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে সাপোর্টিং গ্রাউন্ড ইন্সটলেশন, আর্লি অপারেশন ফেসিলিটি এবং উৎক্ষেপণের জন্য এই স্যাটেলাইট প্রস্তুত। প্রাথমিক ভাবে একটি  বিজি লঞ্চ ক্যাম্পেন করা হবে। এর পরের পর্যায়ে ফিট চেক এবং হাইড্রাজিন জ্বালানি ভরার কাজটি সম্পন্ন করা হবে। বলা বাহুল্য দীর্ঘ ১২ বছরের  কর্মজীবনে ইউরোপীয় স্পেস এজেন্সির এটি প্রথম পদক্ষেপ। ইউরোপীয় স্পেস এজেন্সির গ্যালিলিও স্যাটেলাইট ম্যানেজার ব্যাস্টিয়ান উইলেমস জানিয়েছেন, ১২ গ্যালিলিও ফার্স্ট জেনারেশন স্যাটেলাইটের ফাইনাল ব্যাচের প্রথম দুটো স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ডিসেম্বরের ১ এবং ২ তারিখ রাতের মধ্যে কোনও বাহ্যিক পরিবর্তন না হলে সফলভাবেই এই স্যাটেলাইটের উৎক্ষেপণ সম্ভব।

আপাতত চূড়ান্ত পর্যায়ের কাজকর্ম করছেন ইউরোপীয় স্পেস এজেন্সির বৈজ্ঞানিকরা। যার মাধ্যমে স্যাটেলাইট উৎক্ষেপণ হবে, সেই লঞ্চারের লেটেস্ট স্ট্যাটাস অর্থাৎ সাম্প্রতিক পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে। এর পাশাপাশি ভালভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে লঞ্চ ফেসিলিটি, সাইট, গ্লোবাল লঞ্চ ট্র্যাকিং ফেসিলিটি এবং স্যাটেলাইট ও তাদের সাপোর্টিং গ্রাউন্ড ইনফ্রাস্ট্রাকচার। জানা যাচ্ছে দুটি নতুন উপগ্রহ গ্যালিলিও নক্ষত্রমণ্ডলের ২৬টি উপগ্রহের সাথে যোগ করবে যা ইতিমধ্যেই কক্ষপথে রয়েছে এবং পরিসেবা সরবরাহ করছে ৷ উল্লেখ্য বিগত ১০ ​​বছরের মধ্যে একাদশ গ্যালিলিও স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ইউরোপীয় স্পেস এজেন্সি।

এর পরে ইউরোপীয় স্পেস এজেন্সি গ্যালিলিও স্যাটেলাইটকে সম্পূর্ণ কার্যক্ষম সক্ষমতায় পৌঁছে দেওয়ার জন্য আগামী বছর অর্থাৎ ২০২২ সালে আরও দু’টি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা করেছে। বর্তমানে গ্যালিলিও সিস্টেমে ২৬টি স্যাটেলাইট রয়েছে। এর মধ্যে দু’টি স্যাটেলাইট বাদ দিয়ে বাকি সবগুলোই তিনটি বৃত্তাকার মিডিয়াম আর্থ অরবিট প্লেনে অবস্থান করছে, পৃথিবীর উপরে ২৩,২২২ কিমি উচ্চতায় এবং নিরক্ষরেখার ৫৬ ডিগ্রি কোণে অরবিটাল প্লেনে।

ইউরোপীয় স্পেস এজেন্সি জানিয়েছে গ্যালিলিও আসলে বিশ্ব জুড়ে একটি গ্লোবাল সার্চ অ্যান্ড রেসকিউ ফাংশান অভিযান চালায়। এই মিশন আবার কসপাস-সারসাট সিস্টেমের উপর ভিত্তি করে কাজ করে।

আরো পড়ুন:

অ্যান্টার্কটিকার রানওয়েতে সফলভাবে অবতরণ করলো বিমান

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments