spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

২৭ মে চালু হচ্ছে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: স্বল্পমূল্যে ও সহজে ঢাকায় আম পরিবহনের জন্য বাংলাদেশ রেলওয়ে মহামারিকালে গত বছরের মতো এবারও চালু করতে যাচ্ছে বিশেষ ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’। আগামী ২৭ মে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন চাঁপাইনবাবগঞ্জে উপস্থিত থেকে এই পার্সেল ট্রেনের উদ্বোধন করবেন। সারা দেশে উৎপাদন হলেও দেশে আমের মূল বিক্রয়কেন্দ্র রাজধানী ঢাকা।

রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) সরদার সাহাদাত আলী বলেন, “গতবারের মতো এবারও ম্যাংগো স্পেশাল-১ ও ২ নামে পার্সেল ট্রেন চাঁপাইনবাবগঞ্জ-রহনপুর-আমনুরা-রাজশাহী-ঢাকা-রহনপুর রুটে প্রতিদিন চলাচল করবে। শুরুতে ছয়টি ওয়াগন নিয়ে ট্রেন চলাচল করবে। প্রতি ওয়াগনে ৪৪ টন আম পরিবহন করা যাবে। চাঁপাইনবাবগঞ্জ, রহনপুর ও আমনুরা থেকে ঢাকা পর্যন্ত কেজিপ্রতি পরিবহন ভাড়া নির্ধারণ করা হয়েছে এক টাকা ৩০ পয়সা। আমের সঙ্গে সব ধরনের শাকসবজি, ফলমূল, ডিমসহ নানা কৃষিপণ্য এবং রেলওয়ের আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সব সামগ্রী বহন করা যাবে।”

আরও পড়ুন: বাংলাদেশেই পরিশোধন হবে সোনা, হীরা, মূল্যবান ধাতু

তিনি জানান, “যত দিন আম পরিবহনের চাহিদা থাকবে, তত দিন ট্রেন চলাচলের পরিকল্পনা রয়েছে এবং প্রয়োজনে বগি আরও বাড়ানো হবে। রেলওয়ের নিয়ম অনুযায়ী, ট্রেন ছাড়ার আগে যে কেউ তাদের মালামাল বুকিং দিতে পারবেন।”

গত বছরও করোনাভাইরাস পরিস্থিতির মধ্যে আমচাষিদের পরিবহন সমস্যার কারণে সরকার প্রথমবারের মতো স্পেশাল ট্রেন চালু করেছিল। সে বছর রেলওয়ে মোট ৮৫৭ টন আম, লিচু ও অন্যান্য কৃষিপণ্য পরিবহনের মাধ্যমে ৯ লাখ ৩০ হাজার টাকা আয় করেছিল।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ