spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

২২ অক্টোবর ভারতে ‘শোক দিবস’ হিসেবে পালিত হওয়ার কারণ

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: কিছু দেশ রক্তপাতের মাধ্যমেই নিজেদের ক্ষমতা দেখাতে চায়, এবং পাকিস্তান ৭৫ বছর আগে জম্মু ও কাশ্মীর আক্রমণ করে ঠিক সেটাই করেছিল এবং এখনও সেটাই করে যাচ্ছে। কাশ্মীরের প্রতি তার লোভের কারণে তারই নাগরিকেরা অর্থনৈতিক অবহেলায় ভুগছে এবং সেদিকে দেশটির কোন চিন্তাই নেই।

পাকিস্তানের কাশ্মীরকে পাওয়ার লোভ দেশটিকে ক্রমাগত একটি সামরিক-বেসামরিক প্রতিষ্ঠানের দিকে পরিচালিত করছে, এর ফলে গণতন্ত্র সহ সবকিছুই নিয়ন্ত্রিত হচ্ছে অন্যের হাতে। এই অভিজাতেরা লক্ষ লক্ষ পাকিস্তানিদের ক্রমাগত স্বপ্ন দেখিয়ে যাচ্ছে যে তারা যে অঞ্চল দাবি করে তা দখল করতেও পারে। এটি জনগণের শান্তি ও অগ্রগতির পথেও বাধা হয়ে দাঁড়িয়েছে। দেশটির তহবিল সামরিক বাহিনীর হাতে চলে যাওয়ার পর থেকে জনগণ অর্থনৈতিক অবহেলার শিকার হচ্ছে। অপরদিকে কাশ্মীরের মত মরীচিকাকে পাওয়া জন্য বিলিয়ন বিলিয়ন টাকা ব্যয় করা হচ্ছে।

ভারত থেকে বিচ্ছিন্ন হওয়ার মাত্র নয় দিন পর পাকিস্তান প্রথমে সশস্ত্র অনিয়মিত এবং তারপর নিয়মিত সৈন্য পাঠায় কাশ্মীরে আক্রমণ করার জন্য। এ অভিযানের নেতৃত্বে ছিলেন মেজর জেনারেল আকবর খান, যিনি নির্লজ্জভাবে সৈন্যদের ‘হানাদার’ বলে ডাকতেন। পাকিস্তান সেনাবাহিনী কাশ্মীর মিশনের কোড-নাম দিয়েছিল ‘অপারেশন গুলমার্গ’। এই খানের একটি বই যা ১৯৭০ সালে প্রকাশিত হয়, সেখানে অপারেশনের প্রকৃতি এবং উদ্দেশ্য সম্পর্কে উল্লেখ রয়েছে।

ভারত ২২ অক্টোবরকে “শোক দিবস” হিসেবে পালন করে। ভারত সম্পূর্ণরূপে আইনি শর্তে এটি করেছে বিশ্বকে জানানোর জন্য যে মহারাজা হরি সিং অন্তর্ভুক্তির চুক্তিতে স্বাক্ষর করার পরেই ভারত সেখানে সৈন্য পাঠিয়েছিল। যাইহোক, এ ও জানা যায় হয়েছিল যে মহারাজা জম্মু অঞ্চলের পুঞ্চ এবং ওয়েন পট্টন ভ্রমণ করার পর এ সিদ্ধান্ত নেন। ১৯৪৭ সালের ৮ এবং ৯ অক্টোবর এ অঞ্চলগুলো দখলে নেওয়া হয়।

হাজার হাজার পাঠান হানাদার, লুট করার জন্য, সুবেদার ধন বাহাদুর সিং (২ জেএকে পদাতিক) এর অধীনে গোর্খা সৈন্যদের একটি প্লাটুনকে (২৪ জন লোক) নিয়োজিত করে।

পরবর্তীতে প্রতিরক্ষা বিশ্লেষকদের দ্বারা বিশ্লেষণ করা হয়েছিল যে পাকিস্তান জম্মু অঞ্চলকে জোর করে দখল করতে চেয়েছিল। অন্যদিক্র কাশ্মীরের নিজস্ব বিশেষত্ব ছিল। পেশোয়ার-রাওয়ালপিন্ডি সড়কটি ঝিলাম থেকে মাত্র ৫০ মাইল দূরে অবস্থিত যা আন্তর্জাতিক সীমানা ঘেঁষে চলে গেছে। এ উত্তরদিকে পাকিস্তানের সংযোগ ছিল ঝিলামের রাস্তার মাধ্যমেই। মংলা হেডওয়ার্কস (পরে একটি বাঁধে রূপান্তরিত) পাকিস্তানের জলাধার নিরাপত্তার কেন্দ্রস্থল ছিল।

এছাড়াও, বিষয়গুলিকে আরো তাৎপর্যপূর্ণ করার জন্য, এটি অবশ্যই উল্লেখ করা উচিত যে মোহাম্মদ আলী জিন্নাহ হরি সিংয়ের সাথে যোগাযোগ করেছিলেন এবং তাকে পাকিস্তানে যোগদানের জন্য রাজি করার চেষ্টাও করেছিলেন। কিন্তু, তা সত্ত্বেও তাকে উপেক্ষা করা হয়েছিল এবং একপ্রকার বাদই দেওয়া হয়েছিল।

যদিও, এখন পাকিস্তান সর্বাত্মকভাবে হামলা শুরু করার জন্য প্রস্তুতি নিচ্ছে। কিন্তু পাকিস্তান যে বিষয়টিকে গুরুত্ব দেয়নি তা হল ভারতীয়দের দৃঢ় প্রতিক্রিয়া।

এ কারণে হানাদাররা লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগ করে সময় নষ্ট করে। হানাদার বাহিনী ব্যাপক নৃশংসতা চালায়। বেসামরিক লোকদের লুট করা হয়েছিল, নারীদের ধর্ষণ করা হয়েছিল, অনেক লোককে হত্যা করা হয়েছিল এবং তাদের আক্রমণ থেকে হাসপাতালগুলিও রেহাই পায়নি।

এ লোমহর্ষক খবরটি যখনই মানুষের কানে আসে সাথে সাথে তারা হানাদারদের প্রতিহত করতে শুরু করে। তরুণ মকবুল শেরওয়ানি প্রথমে শ্রীনগর বিমানবন্দরে অগ্রসরমান ছিনতাইকারীদের ভুল দিকনির্দেশনা দিয়ে বিভ্রান্ত করেছিল। এর ফলে তাদের পুরো পরিকল্পনা ব্যর্থ হয়ে যায়।শেরওয়ানি এ আক্রমণের কথা জানাতে গ্রামে গ্রামে সাইকেল চালিয়ে যায় এবং সবাইকে এ ব্যাপারে জানায়। তবে শেষ পর্যন্ত হানাদারেরা মকবুলকে ধরে হত্যা করে।

৭৫ বছর পরেও এ ঘটনাটি ভারতীয়রা স্মরণ করে। পাকিস্তান এ পর্যন্ত জম্মু ও কাশ্মীর নিয়ে ভারতের সাথে চারটি যুদ্ধ করেছে। পাকিস্তানই এ চারটি যুদ্ধ শুরু করে, কিন্তু তাদের উদ্দেশ্য অর্জন করতে তারা আজ পর্যন্ত ব্যর্থ। বিশ্বের কাছে পাকিস্তানএকটি হেরে যাওয়া রাষ্ট্র কিন্তু তারা এখনও হাল ছেড়ে দেয়নি। কারণ এ রাষ্ট্রের প্রতিষ্ঠা এবং উন্নতি নির্ভরই করছে এই জম্মু ও কাশ্মীরের উপর।

আশ্চর্যজনকভাবে, কেউই কাশ্মীর নিয়ে আলোচনা করতে চায় না। যদিও দেখা যায় প্রেসিডেন্ট জো বাইডেন, তার পূর্বসূরি ক্লিনটন এবং ওবামার মতো এ রাষ্ট্রকে “সবচেয়ে বিপজ্জনক জায়গাগুলির মধ্যে একটি” বলে অভিহিত করেছেন, তবুও পাকিস্তানের বন্যা ও অর্থনৈতিক দুর্দশায় মার্কিন যুক্তরাষ্ট্র, চীন এবং উপসাগরীয় মিত্রদেশগুলো সাহায্যের হাত ঠিকই বাড়িয়ে দিয়েছে।

অ/ওআ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ