spot_img
22 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

১৯৭১ সালে বাংলাদেশে চালানো গণহত্যাকে মানবাধিকার সংস্থার স্বীকৃতি

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: হিউম্যান রাইটস কংগ্রেস ফর বাংলাদেশ মাইনরিটিস (এইচআরসিবিএম) গত শুক্রবার ওয়াশিংটনের ন্যাশনাল প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে। এ সম্মেলনে তারা দ্বিদলীয় হাউস রেজুলেশনের গুরুত্ব এবং এর প্রভাব নিয়ে আলোচনা করেন। এখানে উল্লেখ্য যে, হাউজ রেজুলেশন, ১৪৩০, যা ১৯৭১ সালে বাংলাদেশে সংগঠিত গণহত্যা সম্পর্কে জানান দেয়, তা ১৪ অক্টোবর, ২০২২ এ কংগ্রেসপন্থী স্টিভ চ্যাবট ও রো খান্না ইউএস কংগ্রেসের সামনে উপস্থাপন করেন।

এইচআরসিবিএম-এর নির্বাহী পরিচালক প্রিয়া সাহা, তার সূচনা বক্তব্যে, অক্টোবর, ২০২২ এর ঐতিহাসিক রেজুলেশন ১৪৩০ প্রবর্তনের জন্য ওহিওর কংগ্রেসপন্থী স্টিভ চ্যাবট এবং ক্যালিফোর্নিয়ার রো খান্নাকে ধন্যবাদ জানান। পাকিস্তান সরকার কীভাবে ইতিহাসের সবচেয়ে জঘন্যতম গণহত্যা পরিচালনা করেছিল তৎকালীন পূর্ব পাকিস্তান অর্থাৎ বর্তমান বাংলাদেশে, তার বিস্তারিত আলোচনা করা হয়েছে এতে।

তিনি রিপোর্ট করেছেন যে পাকিস্তানের সশস্ত্র বাহিনী এবং তাদের বাংলাদেশী ইসলামপন্থী মিত্ররা, যেমনঃ জামায়াত-ই-ইসলামি, আল-বদর, আল শামস এবং রাজাকার মিলিশিয়া, নৃশংসভাবে ৪ লাখের মতো নারীকে ধর্ষণ করেছে, প্রায় ৩ মিলিয়ন (৩০ লাখ) নিরস্ত্র বেসামরিক মানুষকে হত্যা করেছে এবং প্রায় ১০ মিলিয়ন (এক কোটি) মানুষকে বাধ্য করেছে নিজের দেশ ছেড়ে পার্শ্ববর্তী দেশ ভারতে আশ্রয় নিতে।

তার প্রতিবেদনে আরো আলোচনা করা হয়, কিভাবে পাকিস্তানের সামরিক বাহিনী এবং তার বাংলাদেশী ইসলামপন্থী সহযোগীরা বাংলাদেশকে বুদ্ধিজীবীশূন্য করার জন্য ১,১১১ জন বাঙালি বুদ্ধিজীবীকে হত্যা করেছে। ২০১৭ সালে বাংলাদেশ সংসদ ২৫ মার্চকে “গণহত্যা স্মরণ দিবস” হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয়।

সংবাদ সম্মেলনে যোগদানকারী ফ্লোরিডায় অবস্থিত বাংলাদেশি দূত, সাংবাদিক, শিক্ষাবিদ, নাগরিক সমাজের সদস্য এবং গণহত্যার শিকার হওয়া ব্যক্তিদের স্বজনদের ধন্যবাদ জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।

আলোচনায় অংশ নেন বিশিষ্ট অধ্যাপক শচী জি. দস্তিদার। তিনি গণহত্যার উপর প্রকাশিত তার গবেষণা উপস্থাপন করেন।

ঢাকার সুপরিচিত সাংবাদিক ও মুক্তিযোদ্ধা সেলিম সামাদ বলেন যে, পাকিস্তানি সশস্ত্র বাহিনী এবং তার বাংলাদেশি সহযোগী জামায়াত-ই-ইসলামী, আল-বদর, আল-শামস এবং রাজাকার মিলিশিয়া বাহিনী ধর্ষণকে যুদ্ধ জয়ের হাতিয়ার হিসেবে ব্যবহার করেছিল। তিনি মানবতা বিরোধী অপরাধ এবং রেজোলিউশনের জন্য অতিরিক্ত সহ-স্পন্সর নিয়োগ করতে সকলকে আহ্বান জানান।

সামাদ আরো বলেন যে, পাকিস্তানি সামরিক বাহিনী এবং তাদের বাংলাদেশি সহযোগীরা বিশেষ করে হিন্দুদেরকে হত্যার জন্য টার্গেট করেছিল।

কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষার প্রভাষক এবং বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ ও খ্রিস্টান ঐক্য পরিষদ, মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ সম্পাদক, ড. দ্বিজেন ভট্টাচার্য এই গুরুত্বপূর্ণ রেজুলেশনটি উপস্থাপন করার জন্য উভয় কংগ্রেসপন্থীর প্রশংসা করেন এবং বলেন যে এটি অন্যান্য দেশকে ১৯৭১ সালে, বাংলাদেশে সংগঠিত হওয়া গণহত্যাকে স্বীকৃতি দিতে উৎসাহিত করবে।

এস এম আলম হলেন ফ্লোরিডায় বাংলাদেশের কনসাল জেনারেল। তিনি প্রস্তাবটি উপস্থাপন করার জন্য কংগ্রেসপন্থী স্টিভ চ্যাবট এবং রো খান্নার প্রশংসা করেন এবং বাংলাদেশী প্রবাসী সদস্যদের বিলটিকে সমর্থন করার লক্ষ্যে অন্যান্য আইনপ্রণেতাদের সাথে জড়িত থাকার জন্য অনুরোধ জানান।

আইএসপিএডি-এর সভাপতি এবং সম্প্রদায়ের নেতা দিলীপ নাথ মার্কিন যুক্তরাষ্ট্র কংগ্রেসে এই প্রস্তাব আনার জন্য দুই আইন প্রণেতার প্রশংসা করেছেন৷ তিনি যুক্তরাষ্ট্রে বাংলাদেশী সম্প্রদায়ের সদস্যদের এই গুরুত্বপূর্ণ প্রস্তাবটি গৃহীত করার জন্য কঠোর পরিশ্রম করার আহ্বান জানান।

বেলুচ হিউম্যান রাইটস এর সংগঠক, রাজ্জাক বেলুচ, সংগঠক, স্টিভ চাবোট এবং রো খান্নার প্রশংসা করেন এবং ১৯৭১ সালে বাংলাদেশে পরিচালিত গণহত্যার জন্য পাকিস্তানি সেনাবাহিনীর নিন্দা করেন।

তিনি আরও বলেন, পাকিস্তানি সেনাবাহিনী এখনও সন্ত্রাসীদের প্রশিক্ষণ দিচ্ছে এবং সারা বিশ্বে তাদের দিয়ে নাশকতা ছড়াচ্ছে।

শীঘ্রই, বেলুচিস্তানও বাংলাদেশের মতো পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করবে বলে তিনি আশাবাদী।

আইনটিকে সমর্থন করার পর, সিন্ধি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মুনাওয়ার লাঘরি বলেন, পাকিস্তান যেমন ১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যা চালায় ঠিক তেমনি বর্তমানে তারা বেলুচিদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে।

এই প্রেস কনফারেন্সটি পরিচালনা করেন মিডিয়া ফেলো জিআইআইএস কমিউনিকেশন এবং হিন্দু প্যাক্টের লেজিসলেটিভ ডিরেক্টর, অ্যাডেল নাজারিয়ান। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল বাংলাদেশী মানবাধিকার কর্মীদের প্রতি আহ্বান জানান যেন তারা তাদের স্থানীয় প্রতিনিধিকে হাউজ রেজুলেশন, ১৪৩০ সমর্থন করার জন্য অনুরোধ করেন।

আরো পড়ুন:

তালেবান-পাকিস্তান জোটের সংগে বিশ্বব্যাপী সন্ত্রাসের যোগসূত্র নিয়ে বই প্রকাশ

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ