spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৬ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

১লা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

১৭ প্রতিষ্ঠান নিয়ে গঠিত হলো বাংলাদেশ-তুরস্ক বিজনেস ফোরাম

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: ঢাকায় তুর্কি দূতাবাস আয়োজিত এক সভায় ১১টি বাংলাদেশি এবং ৬টি তুর্কি কোম্পানি নতুন বাংলাদেশ-তুরস্ক বিজনেস ফোরাম (বিটিবিএফ) প্রতিষ্ঠার জন্য একত্রিত হয়েছে। দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ও পারস্পরিক সম্ভাবনাকে সর্বোচ্চ পর্যায়ের উন্নীত করতে কাজ করার জন্য এ ফোরাম গঠন করা হয়েছে।

উদ্ভাবনী ব্র্যান্ডিং ও অংশীদারিত্ব গড়ার মাধ্যমে বাংলাদেশ ও তুরস্ককে কাছাকাছি নিয়ে আসার জন্য একটি শীর্ষস্থানীয় ব্যবসায়িক প্ল্যাটফর্মে পরিণত হতে চায় সদ্য প্রতিষ্ঠিত এ ফোরামটি।

সম্প্রতি ঢাকায় তুর্কি দূতাবাস আয়োজিত এক সভায় গঠন করা বিটিবিএফের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন মোহাম্মদী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের ভাইস চ্যান্সেলর রুবানা হক। এছাড়া এ কে খান অ্যান্ড কোম্পানি লিমিটেডের ইসি অব বোর্ডের চেয়ারম্যান সালাহউদ্দিন কাসেম খান কো-চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন। কাজী ফার্মস গ্রুপের প্রতিষ্ঠাতা ও এমডি কাজী জাহেদুল হাসান বিটিবিএফের ডেপুটি চেয়ারপারসন এবং ইউনাইটেড আয়গাজ এলপিজি লিমিটেডের সিইও এরকুমেন্ট পোলাত সংগঠনের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিটিবিএফের প্রতিষ্ঠাতা অন্য সদস্যরা হলেন- বিএসআরএমের চেয়ারম্যান আলী হোসেন আকবর আলী, স্কয়ার গ্রুপের প্রধান অংশীদার অঞ্জন চৌধুরী, বেঙ্গল গ্রুপ লিমিটেডের চেয়ারম্যান ও বেঙ্গল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা আবুল খায়ের লিটু, কসমস গ্রুপের প্রতিষ্ঠাতা ও এমডি এনায়েতুল্লাহ খান, সিঙ্গার বাংলাদেশ লিমিটেডের সিইও ও এমডি মোহাম্মদ হানিফা মোহাম্মদ ফাইরোজ, ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও এমডি মঈনুদ্দিন হাসান রশিদ, এমএম ইস্পাহানি লিমিটেডের চেয়ারম্যান ও এমডি মির্জা সালমান ইস্পাহানি, আকিজ গ্রুপের চেয়ারম্যান এসকে নাসির উদ্দিন, বাংলাদেশে তুর্কি এয়ারলাইনসের কান্ট্রি ম্যানেজার এমরাহ কারাকা, আরসেলিকের টেকনোলজি অ্যান্ড ইনোভেশন ডিরেক্টর হাকান আলতিনিস্ক, এনকেওয়াই আর্কিটেক্টস অ্যান্ড ইঞ্জিনিয়ার্সের প্রশাসনিক ও আর্থিক বিশেষজ্ঞ মেহমেত ইলদিজ, ইপিআইকে হোল্ডিংয়ের নির্মাণ সমন্বয়ক মুহাম্মদ চাগরি উনাল এবং এলসিওয়াইকিকির কান্ট্রি ডিরেক্টর ওজগুর তুর্ক।

বিটিবিএফের চেয়ারপারসন নির্বাচিত হওয়ার পর ড. রুবানা হক বলেন, ফোরামটি যেন দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার, সংযোগ ত্বরান্বিত ও সম্ভাবনাকে সর্বোচ্চ পর্যায়ে নিতে পারে সে লক্ষ্যেই কাজ করা হবে। বাণিজ্য, বিনিয়োগ ও সাংস্কৃতিক কর্মকাণ্ড নিয়ে ওয়ার্কিং গ্রুপের মাধ্যমে কার্যক্রম সম্পাদনের জন্য শিগগিরই বিটিবিএফকে আইনি কাঠামোর মাধ্যমে শক্তিশালী করা হবে। বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সঙ্গে সহযোগিতা বিকাশের জন্য সংগঠনটির সচিবালয়ের মধ্যে একটি গবেষণা ও ডেটা সেল গঠন করা হবে। পাশাপাশি বিটিবিএফের সদস্যপদ ও নেতৃত্ব কাঠামোতে জেন্ডার সমতা উৎসাহিত করা হবে।

আরো পড়ুন:

ওয়ালটন ‘ব্র্যান্ডিং হিরোস’ অ্যাওয়ার্ড পেল ৪৭ ব্যক্তি ও প্রতিষ্ঠান

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ