spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

১৬ দিন পর আবারও ভারত থেকে গম আমদানি শুরু

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: ১৬ দিন পর আবারও ভারত থেকে গম আমদানি শুরু হয়েছে। আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে ভারত থেকে মোট ৪৫ ট্রাকে ১ হাজার টন গম আসবে। এর অংশ হিসেবে গত দুদিন (বুধ ও বৃহস্পতিবার) আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে ভারত থেকে ৬০০ টন গম বাংলাদেশে আমদানি করা হয়েছে। সংশ্লিষ্ট সূত্র থেকে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, গত বছরের ২ আগস্ট প্রথমবারের মতো এ বন্দর দিয়ে গম আমদানি শুরু হয়। তখন প্রথম চালানে ৬৭টি ট্রাকে ১ হাজার ৩২০ টন গম দেশে আসে। এরপর চলতি বছরের মে মাসে আরও প্রায় দেড় লাখ টন গম বন্দরে পৌঁছায়।

ভারতের ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেডের সঙ্গে বাংলাদেশের অ্যাগ্রোভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান আড়াই হাজার টন গম আমদানির চুক্তি করে। প্রতি টন গম ৩৭০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি হওয়া এ গমের কাস্টমস ক্লিয়ারিংয়ের কাজ করছে মেসার্স খলিফা এন্টারপ্রাইজ।

গম রফতানিতে ভারত সরকার নিষেধাজ্ঞা দেওয়ার পর গত ৩০ মে থেকে গমের কোনও চালান আখাউড়া স্থলবন্দর দিয়ে দেশে ঢোকেনি। এতে নিষেধাজ্ঞার আগে আমদানির ঋণপত্র বা এলসি খোলা ১৪ হাজার টনেরও বেশি গম আটকা পড়ে।

এরপর ভারত নিষেধাজ্ঞা তুলে নিলেও দেশটির বিভিন্ন রাজ্যে ভারী বর্ষণ ও বন্যায় ত্রিপুরা রাজ্যের সঙ্গে আগরতলার সড়ক ও রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। এতে গমের গাড়ি আগরতলা আসতে পারেনি।

সূত্র জানিয়েছে, বুধবার ১১টি ট্রাকে ভারত থেকে ৩০০ টন গম আমদানি হয়েছে। বৃহস্পতিবার দুপুর আড়াইটা পর্যন্ত আরও ১৬ ট্রাকে ৩০০ টন গম এসেছে। দুদিনে ২৭ ট্রাকে ৬০০ টন গম এসে পৌঁছেছে।

আরো পড়ুন:

বাংলাদেশের স্মার্টফোন বাজারে প্রথমবারের মতো শীর্ষে শাওমি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ