spot_img
27 C
Dhaka

৩০শে নভেম্বর, ২০২২ইং, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সর্বশেষ
***যৌনপল্লীর গল্প নিয়ে পূর্ণদৈর্ঘ্য সিনেমা ‘রঙবাজার’***কেন ক্ষমা চাইলেন কিংবদন্তি গায়ক বব ডিলান***বিলুপ্তপ্রায় কুমিরের সন্ধান, পুনর্ভবা নদীর তীরে মানুষের ভিড়***সোহরাওয়ার্দী উদ্যান নয়, নয়াপল্টনেই হবে সমাবেশ : বিএনপি***পাকিস্তানের অভ্যন্তরীণ সন্ত্রাসী দল টিটিপি ইসলামাবাদের গলার কাঁটা?***পাকিস্তান-আফগানিস্তানের সম্পর্ক কি শেষের পথে?***শীত মৌসুম, তুষার এবং বরফকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে রাশিয়া : ন্যাটো***নানা সুবিধাসহ বাংলাদেশ ফাইন্যান্সে চাকরির সুযোগ***বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার সূচি ও আসনবিন্যাস প্রকাশ***পৃথিবীর কিছু অবিশ্বাস্য সৃষ্টি, যা আপনার কাছে খুবই আশ্চর্যজনক লাগবে

১৬৫ কিমি হেঁটে মিলল তুষার চিতার শ্বাসরুদ্ধকর ছবি

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: তুষার চিতাকে (Snow leopard) বলা হয় পাহাড়ি ভূত, এরা ভ্রম তৈরির ওস্তাদ। মধ্য এশিয়ার তুষারময় পর্বতমালার রুক্ষ-দুর্গম অঞ্চলে আবাস এবং লাজুক স্বভাবের কারণে এদের খুঁজে পাওয়া বিরল। হাতেগোনা কয়েকজন ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার তুষার চিতার ছবি তুলতে পেরেছেন। তার মধ্যে একজন হলেন যুক্তরাষ্ট্রভিত্তিক ফটোগ্রাফার কিত্তিয়া পাওলোস্কি।

তুষার চিতার ছবি পাওয়ার সঙ্গে সঙ্গেই তিনি সামাজিক যোগাযোগ প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামে তা শেয়ার করেন। সেই ছবি পরে এনিমেল প্ল্যানেটে প্রকাশিত হয় এবং নেপালি দূতাবাসও ছবিটি ব্যবহার করে। পাওলোস্কি তুষার চিতাকে ক্যামেরাবন্দি করেছিলেন নেপালের সাদা এবং তুষার আচ্ছাদিত ল্যান্ডস্কেপের বিপরীতে। এমনিতেই তার ছবিগুলোর এক ধরনের পৌরাণিক সৌন্দর্য্য যা তাকে সবার চেয়ে আলাদা করেছে।

ইনস্টাগ্রাম পোস্টে পাওলোস্কি বলেছেন, তুষার চিতার ছবি পেতে তাকে নেপালের প্রত্যন্ত অঞ্চল চষে বেড়াতে হয়েছে। তিনি বলছেন, ওই তুষার চিতাটির ছবি পেতে নেপালের খুম্বু উপত্যকায় পৌঁছাতে হয়েছিল। ওই সময় তিনি ১৬৫ কিলোমিটারের বেশি দীর্ঘপথ হেঁটেছিলেন।

তিনি তার একটি ছবির ক্যাপশনে লিখেছেন, পৃথিবীর সবচেয়ে জনমানবহীন ভূখণ্ডের ঊর্ধ্বমুখী চূড়া আর উচ্চ মরুভূমির ভেতর দিয়ে অনেক হাঁটার পর আসে সেই কাঙ্ক্ষিত মুহূর্ত। এটিই তার তোলা সবচেয়ে কঠিন ছবি।

তার ছবিগুলোতে মন্তব্য করে একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, “একদম শ্বাসরুদ্ধকর! আপনি এখনও আমার দেখা সেরা। আপনার দুর্দান্ত ক্যাপচারে আমি কেবল বিস্মিত। আপনি অসাধারণ!”

অন্য আরেক ব্যবহারকারী বলেছেন, “এটি এখন আমার ফোনের হোমস্ক্রিন, আমার প্রিয় কুকুরের ছবি হাহা প্রতিস্থাপন করেছে। এমন জমকালো শট আগে কখনো দেখিনি। অভিনন্দন!

এম এইচ/

আরো পড়ুন:

ক্যামেরাটি ৮৫ বছর বরফে ঢাকা ছিল, অবশেষে হলো উদ্ধার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ