Saturday, October 16, 2021
Saturday, October 16, 2021
danish
Home ভিনদেশ ১৪৪৮ কোটি টাকা দাম উঠেছে ৪৩ বছর আগে কেনা শেয়ারের!

১৪৪৮ কোটি টাকা দাম উঠেছে ৪৩ বছর আগে কেনা শেয়ারের!

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ১৯৭৮ সালে অর্থাৎ এখন থেকে ৪৩ বছর আগে একটি সংস্থার কিছু শেয়ার কিনেছিলেন ভারতের কেরালা রাজ্যের কোচির বাসিন্দা বাবু জর্জ ভালাভি। কিছু বলতে প্রায় সাড়ে তিন হাজার শেয়ার। সেই শেয়ারের মূল্যই এখন দাঁড়িয়েছে প্রায় এক হাজার ৪৪৮ কোটি টাকায়।

৭৪ বছর বয়সি জর্জের দাবি, হিসাব অনুযায়ী ওই সংস্থার ২.৮ শতাংশ অংশীদারিত্ব এখন তার হাতে। একই সঙ্গে জর্জের অভিযোগ, এই বিপুল পরিমাণ টাকা দিতে অস্বীকার করছে ওই সংস্থা।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, জর্জের দাবি, ৪৩ বছর আগে তিনি এবং তার চার আত্মীয় মিলে মেবার অয়েল অ্যান্ড জেনারেল মিলস লিমিটেডের সাড়ে তিন হাজার শেয়ার কিনেছিলেন। জর্জ তার পুরনো কাগজপত্র ঘেঁটে দেখার সময় তার বিনিয়োগের বেশ কিছু কাগজ খুঁজে পান। উদয়পুরের ওই সংস্থা থেকে কেনা শেয়ারের নথি নিয়ে খোঁজ নেওয়া শুরু করেন। তখনই জানতে পারেন তিনি যে শেয়ার কিনেছিলেন, তার বর্তমান মূল্য দাঁড়িয়েছে এক হাজার ৪৪৮ কোটি টাকায়।

প্রতিষ্ঠানটি সেসময় শেয়ার বাজারের নথিভুক্ত ছিল না এবং বর্তমানে এর নাম বদলে হয়েছে পিআই ইন্ডাস্ট্রিজ।  এ প্রতিষ্ঠান বর্তমানে দেশটির শেয়ার বাজারের নথিভুক্ত হয়েছে।

২০১৫ সালে জর্জের ছেলে যখন শেয়ারের কাগজপত্র দেখেন তিনি সেই নথি নিয়ে শেয়ারের এক এজেন্টের সঙ্গে যোগাযোগ করেন। ওই এজেন্ট সংস্থার সঙ্গে সরাসরি যোগাযোগ করার পরামর্শ দেন।

জর্জ তখন ওই সংস্থায় গেলে তাদের বলা হয়, ওই শেয়ার ১৯৮৯ সালে অন্যদের কাছে হস্তান্তর করে দেওয়া হয়েছে।

জর্জের অভিযোগ, অবৈধ ভাবে তার শেয়ার অন্যদের বেচে দিয়েছে পিআই ইন্ডাস্ট্রিজ।

বাবু জর্জ ভালাভি বিষয়টি নিয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অব ইন্ডিয়ার (এসইবিআই) দ্বারস্থ হয়েছেন।

আরো পড়ুন:

ব্যাক্ট্রিয়ান গুপ্তধনের খোঁজ শুরু করেছে তালেবান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments