spot_img
26 C
Dhaka

১লা ফেব্রুয়ারি, ২০২৩ইং, ১৮ই মাঘ, ১৪২৯বাংলা

১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠান পাচ্ছে ট্যাক্স কার্ড

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর ডটকম: ব্যবসায়ী ক্যাটাগরিতে হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী হাজী মো. কাউছ মিয়া সাম্প্রতিক বছরগুলোর মতো ২০২১-২২ করবর্ষেও জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সেরা করাদাতা হয়েছেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাউছ মিয়াসহ ২০২১-২২ অর্থবছরের জন্য সেরা করদাতা হিসেবে মোট ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ডের জন্য মনোনীত করেছে।

গত রোববার (১৮ ডিসেম্বর) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ অধিশাখা-২ (কর) এর সিনিয়র সহকারী সচিব নুসরাত জাহান নিসুর সই করা প্রজ্ঞাপনে ব্যক্তি, কোম্পানি ও অন্যান্য ক্যাটাগরিতে নির্বাচিত এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়। মঙ্গলবার (২০ ডিসেম্বর) এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

সেরা করদাতাদের মধ্যে ব্যক্তি ক্যাটাগরিতে ৭৬ জন, কোম্পানি ক্যাটাগরিতে ৫৩ প্রতিষ্ঠান এবং অন্যান্য ক্যাটাগরিতে ১২টি প্রতিষ্ঠানসহ মোট ১৪১টি ব্যক্তি ও প্রতিষ্ঠান ট্যাক্স কার্ড পাচ্ছেন।

এনবিআর প্রকাশিত তালিকায় দেখা যায়, সাম্প্রতিক বছরগুলোর মতো সেরা ব্যবসায়ী করদাতা হয়েছেন হাজী মো. কাউছ মিয়া। তিনি সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে এ সম্মাননা পেলেন। কোম্পানি পর্যায়ে টেলি কম্যুনিকেশন ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতার ট্যাক্স কার্ড পাচ্ছে গ্রামীণফোন।

ব্যাংকিং ক্যাটাগরিতে করদাতা ইসলামী ব্যাংক, স্ট্যার্ন্ডার্ড চার্টাড ব্যাংক- বাংলাদেশ ব্রাঞ্চ, ডাচ বাংলা ব্যাংক লিমিটেড, দি হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড।

অ-ব্যাংকিং ক্যাটাগরিতে ইনফাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমেটেড’- ইডকল, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স লিমিটেড।

ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস লি., রেনেটা লি., বেক্সিমকো লি. ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লি.।

চামড়া শিল্প ক্যাটাগরিতে বাটা সু কোম্পানি, লালমাই ফুটওয়্যার লিমিটেড, এলায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার লি.।

অন্যান্য ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, সেখ আকিজ উদ্দিন, আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স, মেঘনাঘাট পাওয়ার লি.।

প্রকৌশল ক্যাটাগরিতে বাংলাদেশ মেশিন ট্যুলস ফ্যাক্টরি লি., বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লি. ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লি.।

খাদ্য ও আনুষঙ্গিকে ক্যাটাগরিতে অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লি., প্রাণ ডেইরি লিমিটেড ও স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড।

জ্বালানি ক্যাটাগরিতে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড ও পেট্রোমেক্স রিফাইনারি লিমিটেড।

পাট শিল্প ক্যাটাগরিতে আকিজ জুট মিলস লিমিটেড, আইয়ান জুট মিলস লিমিটেড ও রোমান জুট মিলস লিমিটেড।

স্পিনিং ও টেক্সটাইল মিলস ক্যাটাগরিতে কোটস বাংলাদেশ লিমিটেড, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, নাহিদ কটন মিলস লিমিটেড, এসিএস টেক্সটাইল (বাংলাদেশ) লিমিটেড, বাদশা টেক্সটাইলস লিমিটেড, এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস লি. ও এন.জেড টেক্সটাইল লিমিটেড।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ইস্ট ওয়েস্ট মিডিয়া লিমিটেড, সময় মিডিয়া লিমিটেড, টাইমস মিডিয়া লিমিটেড ও মিডিয়াস্টার লিমিটেড।

রিয়েল স্টেট ক্যাটাগরিতে বে ডেভলপমেন্ট লিমিটেড, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট লি., বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াস লিমিটেড।

তৈরি পোশাকে ক্যাটাগরিতে স্কয়ার ফ্যাশন লিমিটেড, ইউনিভার্সেল জিন্স লিমিটেড, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড, রিফাত গার্মেন্টস লিমিটেড, প্যাসিফিক জিন্স লিমিটেড, স্নোটেক্স আউটওয়্যার লিমিটেড ও ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

অন্যান্য করদাতা পর্যায়ে ৪ ক্যাটাগরিতে ১২টি প্রতিষ্ঠান ট্যাক্স কার্ড পাচ্ছে। এরমধ্যে ফার্ম ক্যাটাগরিতে মেসার্স এস.এন. করপোরেশন, মেসার্স ফখর উদ্দিন আলী আহমদ, মেসার্স মো. জামিল ইকবাল, মেসার্স ছালেহ আহাম্মদ।

স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। ব্যক্তি সংঘ ক্যাটাগরিতে সেনা কল্যাণ সংস্থা হেড অফিস ও বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট।

অন্যান্য ক্যাটাগরিতে- আশা, বুরো বাংলাদেশ, ইউনাইটেড ডেভলপমেন্ট ইনিশিয়েটিভ ফর প্রোগ্রামড অ্যাকশন (উদ্দীপন) ও রিসোর্স ইন্টিগ্রেশন সেন্টার (রিক)।

ব্যক্তি পর্যায়ে ৭৬ জন পাচ্ছেন ট্যাক্স কার্ড।

সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে মো. কাউছ মিয়া ছাড়াও ব্যক্তি পর্যায়ে সিনিয়র সিটিজেন ক্যাটাগরিতে সর্বোচ্চ করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পাচ্ছেন খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান।

গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে মো. নাসির উদ্দিন মৃধা, এ মতিন চৌধুরী, ডা. মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন, লে. জেনারেল আবু সালেহ মো. নাসিম (অব.)। চিকিৎসক ক্যাটাগরিতে ডা. জাহাঙ্গীর কবির, প্রফেসর ডা. একেএম ফজলুল হক, অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ড. নার্গিস ফাতেমা, ডা. এন এ এম মোমেনুজ্জামান।

সাংবাদিক ক্যাটাগরিতে ফরিদুর রেজা, মাহফুজ আনাম, মতিউর রহমান শাইখ সিরাজ ও নঈম নিজাম।

আইনজীবী ক্যাটাগরিতে শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌফিকা আফতাব, ব্যারিস্টার নিহাদ কবির ও এটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

প্রকৌশলী ক্যাটাগরিতে মো. জহুরুল ইসলাম, প্রকৌশলী মো. মোখলেসুর রহমান ও মো. আব্দুল্লাহ। স্থপতি কাটাগরিতে মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্জর ও স্থপতি ইয়াফেস ওসমান। অ্যাকাউন্ট্যান্ট ক্যাটাগরিতে মাশুক আহমেদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা এফসিএ।

খেলোয়াড় ক্যাটাগরিতে জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় সাকিব আল হাসান, তামিম ইকবাল খান ও কাজী নুরুল হাসান (সোহান)।

অভিনেতা অভিনেত্রী ক্যাটাগরিতে মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযূষ বন্দোপাধ্যায়। কণ্ঠশিল্পী কাটাগরিতে তাহসান রহমান খান, এস ডি রুবেল, কুমার বিশ্বজিৎ দে।

নারী ক্যাটাগরিতে আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসনীম মাহমুদ ও পারভীন হাসান। প্রতিবন্ধী ক্যাটাগরিতে আকরাম মাহমুদ, ডা. মোঃ মামুনুর রশিদ ও লুবনা নিগার।

বেতনভোগী ক্যাটাগরিতে মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন।

তরূণ (৪০ বছর বয়সের নীচে) ক্যাটাগরিতে সাফওয়ান সোবহান, আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুউদ্দিন আক্তার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত।

ব্যবসায়ী ক্যাটাগরিতে গোলাম দস্তগির গাজী, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান, গাজী গোলাম মূর্তজা ও এস এম আশরাফুল আলম।

নতুন করদাতা ক্যাটাগরিতে এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরণ, নাজমা আক্তার, লুইস এনরিকে ম্যায়োর্গা, জুমারা বেগম, সাকেব মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন উদ্দিন আহসান আলী। অন্যান্য ক্যাটাগরিতে মো. নজরুল ইসলাম মজুমদার মো. মনির হোসেন নাফিস শিকদার।

ট্যাক্স কার্ড পাওয়া ব্যক্তিরা রাষ্ট্রীয় বিভিন্ন সুবিধা পাবেন। তাদের জন্য বরাদ্দ রাখা হবে বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেল বুকিংয়ে অগ্রাধিকার। পাশাপাশি কর কার্ডধারী নিজে ও তার স্ত্রী বা স্বামী, নির্ভরশীল সন্তানের চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রাধিকার পাবেন। থাকবে আকাশ, রেল ও জলপথে সরকারি যানবাহনে টিকিট প্রাপ্তিতে অগ্রাধিকার এবং জাতীয় অনুষ্ঠান, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার কর্তৃক আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে আমন্ত্রণ।

এম/

আরো পড়ুন:

১০০ মহাসড়ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ