spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

১১ বছর পর ইতালির সেরি আ চ্যাম্পিয়ন এসি মিলান

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: অপেক্ষার প্রহর ফুরোলো এসি মিলানের। ১১ বছর পর লিগ শিরোপা জিতল ইতালির অন্যতম ঐতিহ্যবাহী এই ক্লাব। সাসসুয়োলোকে ৩-০ গোলে হারিয়ে লিগ শিরোপা নিশ্চিত করেছে দলটি। জোড়া গোল করেছেন ফরাসি স্ট্রাইকার অলিভিয়ের জিরু, বাকি গোলটা আইভরিয়ান মিডফিল্ডার ফ্র্যাঙ্ক কেসির। চ্যাম্পিয়ন হতে রোববার শেষ রাউন্ডে তাদের ড্র করলেই চলত। তবে বড় জয় দিয়েই শিরোপা উৎসব করল ইতালির ঐতিহ্যবাহী দলটি।

শেষ রাউন্ড পর্যন্ত তাদের সঙ্গে শিরোপা লড়াইয়ে থাকা ইন্টার মিলান একই সময়ে শুরু হওয়া আরেক ম্যাচে ৩-০ ব্যবধানে জিতেছে সাম্পদোরিয়ার বিপক্ষে। তবে শিরোপা ধরে রাখতে তাদের শুধু জিতলেই হতো না, হারতে হতো এসি মিলানকে।

৩৮ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে ১৯তম লিগ শিরোপা জিতল এসি মিলান। ৮৪ পয়েন্ট নিয়ে রানার্সআপ ইন্টার মিলান।

সেরি আয় ইউভেন্তুসের টানা ৯ বছরের আধিপত্য ভেঙে, ১১ বছরের অপেক্ষা ঘুচিয়ে গত মৌসুমে শিরোপা জিতেছিল ইন্টার। এবার তাদের নগরপ্রতিদ্বন্দ্বীদেরও ১১ বছরের অপেক্ষা ফুরাল।

অষ্টম মিনিটেই এগিয়ে যেতে পারত মিলান। সতীর্থের ফ্রি-কিকে বক্সের ভেতর জিরুদের হেড ঠেকান গোলরক্ষক। গোলের জন্য অবশ্য বেশিক্ষণ অপেক্ষায় থাকতে হয়নি সফরকারীদের।

সপ্তমদশ মিনিটে জিরুদই লিড এনে দেন দলকে। লেয়াওয়ের কাটব্যাকে কাছ থেকে ফরাসি ফরোয়ার্ডের শটে বল প্রতিপক্ষের এক ডিফেন্ডার ও গোলরক্ষকের দুই পায়ের ফাঁক দিয়ে জালে জড়ায়।

৩২তম মিনিটে একইভাবে লেয়াওয়ের আরেকটি কাটব্যাকে কাছ থেকে ব্যবধান দ্বিগুণ করেন জিরুদ। তিন মিনিট পর স্কোরলাইন ৩-০ করে ফেলেন ফ্রাঁক কেসিয়ে। ডান দিক থেকে লেয়াওয়ের পাসে বাঁ পায়ের শটে গোলটি করেন আগামী মৌসুমে বার্সেলোনায় যোগ দিতে যাওয়া কোত দি ভোয়ার এই মিডফিল্ডার।

এসি মিলান যখন তিন গোলে এগিয়ে থেকে শিরোপার সুবাস পাচ্ছিল, ইন্টার মিলান নিজেদের ম্যাচে তখনও জালের দেখাই পায়নি। দ্বিতীয়ার্ধের শুরুতে আট মিনিটের মধ্যে ইভান পেরিসিচ একটি ও হোয়াকিন কোররেয়া করেন জোড়া গোল।

এসি মিলান দ্বিতীয়ার্ধে যদিও খুব বেশি পরিষ্কার সুযোগ তৈরি করতে পারছিল না। ৭২তম মিনিটে জিরুদের বদলি নামার একটু পরই হেডে জালে বল পাঠান জ্লাতান ইব্রাহিমোভিচ। তবে অফসাইডের কারণে গোল মেলেনি।

গোল না পেলেও এসি মিলানে এ যাত্রায় ফেরার পর ঠিকই প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়ে গেলেন ইব্রাহিমোভিচ। ২০১০-১১ মৌসুমে দলটির সবশেষ লিগ শিরোপা জয়েরও অংশ ছিলেন এই সুইডিশ তারকা।

মিলানের দুই দলের সঙ্গে সেরা চারে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা আগেই নিশ্চিত হয়েছিল নাপোলি ও ইউভেন্তুসের। ৭৯ পয়েন্ট নিয়ে তিনে নাপোলি, ১ পয়েন্ট কম নিয়ে চারে থেকে আসর শেষ করেছে ইউভেন্তুস।

আরো পড়ুন:

লিভারপুলকে স্তব্ধ করে লিগ শিরোপা জিতল ম্যানচেস্টার সিটি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ