spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৭শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১২ই আশ্বিন, ১৪২৯বাংলা

হ্যারি পটার চরিত্রের আজ জন্মদিন

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর বাংলা: ড্যানিয়েল রেডক্লিফ, যিনি সবার কাছে গোল চশমার হ্যারি পটার নামে পরিচিত। একটা কাল্পনিক চরিত্র যে কতটা প্রভাবিত করতে পারে, তা এই হ্যারি পটার চরিত্রে ড্যানিয়েল রেডক্লিফের মাধ্যমেই বোঝা যায়।

১৯৮৯ সালের ২৩ জুলাই যুক্তরাজ্যের ফুলহ্যামে জন্মগ্রহণ করেন তিনি। ছোটবেলা থেকেই র‍্যাডক্লিফ লন্ডন শহরে নিজের পরিবারের সঙ্গে বড় হতে থাকেন। স্কুলে ভর্তির পর সময়ের সঙ্গে র‍্যাডক্লিফের পড়াশোনার প্রতি খুব অনীহা সবার কাছে স্পষ্ট হতে থাকে।

ছোটবেলা থেকেই একজন অভিনেতা হতে চেয়েছিলেন রেডক্লিফ। ১৯৯৯ সালের বিবিসি ওয়ান-এর টেলিভিশন ফিল্ম ডেভিড কপারফিল্ড (David Copperfield) দিয়ে মাত্র ১০ বছর বয়সে তিনি অভিনয় জগতে যাত্রা সূচনা করেন। এরপর ২০০১ সালে আইরিশ আমেরিকান স্পাই থ্রিলার ফিল্ম ‘দ্য টেইলর অব পানামা’ (The tailor of panama) এবং একই বছরে প্রখ্যাত লেখক জে. কে. রোওলিং-এর বিখ্যাত গল্পের চিত্রায়ণে নির্মিত ফিল্ম ‘হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার স্টোন’-এ টাইটেল ক্যারেক্টর হিসেবে কাজ করেছেন।

ড্যানিয়েল স্কুলে পড়াকালীন হ্যারি পটারের চরিত্রে অভিনয় করেন, যা তার পড়াশোনায় বেশ প্রভাব ফেলে। সেটে বসেই পড়তেন রেডক্লিফ। তার মা একজন শিক্ষক নিয়োগ করে দিয়েছিলেন তাকে পড়ানোর জন্য, তবে যদি তিনি না আসতেন তো মাঝে মাঝে প্রফেসর ডাম্বলডোরখ্যাত রিচার্ড হ্যারিস রেডক্লিফকে পড়াতেন। বেশ সখ্য ছিল রেডক্লিফ ও রিচার্ডের মধ্যে।

এরপর ড্যানিয়েল রেডক্লিফ একে একে ‘হ্যারি পটার’ সিরিজের প্রতিটি সিক্যুয়েলে অভিনয় করেন। পৃথিবীজুড়ে এই ফিল্ম তাকে এতটাই স্টারডম এনে দেয় যে, সে সময়কালে রেডক্লিফ বিশ্বের সর্বাধিক বেতনের আর্টিস্ট হয়ে ওঠেন। বিশ্বব্যাপী মিডিয়াজুড়ে বিভিন্ন দেশের ক্রিটিকস ও দর্শকরা হ্যারি পটার সিনেমা সিরিজে অভিনীত রেডক্লিফের কাজের ভূয়সী প্রশংসা করেছিলেন। হ্যারি পটার ছাড়াও ড্যানিয়েলের উল্লেখযোগ্য সিনেমা ‘ডেভিড কপারফিল্ড’ (David Copperfield), ‘দ্য টেইলর অব পানামা’ (The Tailor of Panama), দ্য ওম্যান ইন ব্ল্যাক (The Woman in Black), ভিক্টর ফ্র‍্যঙ্কেস্টাইন (Victor Frankenstein), সুইস আর্মি ম্যান (Swiss Army Man)। এ ছাড়া পেশাদার অভিনয়জীবন ছাড়াও রেডক্লিফ বিভিন্ন দাতব্য প্রতিষ্ঠানে নিজের অবদান রেখে যাচ্ছেন!

আরো পড়ুন:

শিল্পকলার পরিক্ষণ থিয়েটার হলে মঙ্গলবার মঞ্চস্থ হবে ‘মাধব মালঞ্চী’

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ