spot_img
25 C
Dhaka

২রা ডিসেম্বর, ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

হজ এবং ওমরাহ পালন করার ফজিলত

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: প্রত্যেক মুসলিম নর ও নারীর জীবনে একটি লক্ষ্য ও উদ্দেশ্য অবশ্যই থাকে তা হলো কাবা শরিফ জিয়ারাত করার মাধ্যমে হজ ও ওমরাহ পালন। কারো সামর্থ্য দুর্বল হলেও রবের ভান্ডার অপরিসীম। তাই যতদিন যাওয়ার ব্যবস্থা না হয় ততদিন কাবা শরিফ যাওয়ার নিয়ত থাকার কারণে সাওয়াব পাওয়া যাবে বোনাস। হজ ও ওমরাহ পালন করায় রয়েছে গুরুত্বপূর্ণ কিছু ফজিলত ও মর্যাদা।

কী সেসব ফজিলত ও মর্যাদা?

সামর্থ্যবানদের ওপর হজ ও ওমরা করা আল্লাহর নির্দেশ এবং ফরজ ইবাদত। আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা আল্লাহর উদ্দেশে হজ ও ওমরাহ পরিপূর্ণভাবে পালন করো।’ (সুরা বাকারা : আয়াত ১৯৬)।

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, তোমরা হজ ও ওমরাহকে পাশাপাশি আদায় করো। কেননা, হজ ও ওমরাহ দারিদ্র্য বিমোচন ও গোনাহ দূর করে দেয় ঠিক সেভাবে, যেভাবে হাঁপরের আগুন লোহা, সোনা ও রুপা থেকে ময়লা দূর করে দেয়।’ (নাসাঈ ৩৬১০)।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তালা আনহু বর্ণনা করছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘এক ওমরাহ থেকে পরবর্তী ওমরাহ পর্যন্ত মাঝখানের গোনাহগুলোর জন্য কাফফারা স্বরূপ।’ (বুখারি ১৬৮৩, মুসলিম ৩৩৫৫)।

ওমরাহ অভাব অনটন দূর করে দেয়। গুনাহ থেকে মুক্তি দেয়। হাদিসের অন্য বর্ণনায় এসেছে, হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তালা আনহু সূত্রে বর্ণিত, তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা হজ ও ওমরাহ আদায় করো। কেননা, হজ ও ওমরাহ দারিদ্র্য বিমোচন ও গুনাহ দূর করে দেয় ঠিক সেভাবে, যেভাবে হাঁপরের আগুন লোহা, সোনা ও রুপা থেকে ময়লা দূর করে দেয়।’ (তিরমিজি ৮১০)।

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু তালা আনহু আরও বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘তোমরা হজ ও ওমরাহ একটার পর অপরটা কর; কারণ হজ ও ওমরাহ ঐভাবে অভাব ও গুনাহ দূর করে দেয় যেভাবে কামারের হাপর লোহা, সোনা ও রূপার মরিচা (জং) দূর করে। আর হজ কবুল হলে তার একমাত্র প্রতিদান হলো জান্নাত। (তিরমিজি, মুসনাদে আহমদ)।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হজ ও ওমরাহ পালন করার তাওফিক দান করুন। আমিন।

এম এইচ/

আরো পড়ুন:

ছয়টি বিষয়ের উপর ঈমান রাখতেই হবে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ