spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

স্লোভেনিয়ার প্রথম নারী প্রেসিডেন্ট হলেন নাতাশা পিয়ার্স

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট পেল স্লোভেনিয়া। নতুন নির্বাচিত প্রেসিডেন্ট নাতাশা পিয়ার্স মুসার একজন সাংবাদিক ও আইনজীবী। তিনি যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি থাকাকালে মেলানিয়া ট্রাম্পের আইনজীবী হিসেবে কাজ করেছেন। খবর বিবিসির।

স্লোভেনিয়ার বামপন্থী সরকারের সমর্থনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নেন নাতাশা। রক্ষণশীল ধারার প্রবীণ রাজনীতিবিদ ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী আনজে লোগারকে তিনি নির্বাচনে পরাজিত করেন।

নির্বাচন কমিশন বলেছে, নাতাশা পিয়ার্স মুসার ৫৪ শতাংশ ভোট পেয়েছেন। আর লোগার পেয়েছেন মাত্র ৪৬ শতাংশ। প্রায় ২০ লাখ জনসংখ্যার মধ্যে ভোটার ছিল ৪৯ দশমিক ৯ শতাংশ।

নির্বাচনে জয়ী হওয়ার পরে নাতাশা বলেন, স্লোভেনিয়া এমন একজন প্রেসিডেন্ট নির্বাচন করেছেন, যিনি ইউরোপীয় ইউনিয়নের ওপর আস্থা রাখেন। গণতান্ত্রিক মূল্যবোধের ওপর ভিত্তি করে ইইউ প্রতিষ্ঠিত।

নাতাশা আরও বলেন, ‘জলবায়ু পরিবর্তনের কারণে বিশ্ব কঠিন সময় পার করছে। তরুণেরা এখন দায়িত্ব নিচ্ছেন, যাতে আমাদের পরবর্তী প্রজন্ম, শিশুরা সুস্থ ও সুন্দর পরিবেশে জীবনযাপন করতে পারে।’

স্লোভেনিয়ায় প্রেসিডেন্টের ভূমিকা বেশির ভাগ সময়ই আনুষ্ঠানিক। নাতাশা  সশস্ত্র বাহিনীর প্রধান হবেন এবং কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ বেশ কয়েকজন শীর্ষ কর্মকর্তা নিয়োগের ক্ষমতা পাবেন।

মেলানিয়া ট্রাম্প যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্ট লেডি থাকাকালে তাঁর ভাবমূর্তি ও স্বার্থ রক্ষায় আইনজীবী হিসেবে কাজ করেছেন  মুসার। মেলানিয়ার জন্মও স্লোভেনিয়াতে।

২০১৬ সালে নাতাশা পিয়ার্স মুসার ও মেলানিয়া স্লোভেনিয়ার সুজি নামে একটি ম্যাগাজিনের বিরুদ্ধে মামলা করেন। ওই ম্যাগাজিনে মডেল হওয়ার আগে মেলানিয়া কী করতেন, সে বিষয়ে ছবি ও খবর প্রকাশিত হয়। পরে আদালতের বাইরে বিষয়টির নিষ্পত্তি হয়।

এম/

আরো পড়ুন:

মন্দার ঝুঁকি সত্ত্বেও ফুলেফেঁপে উঠছে জর্জিয়ার অর্থনীতি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ