spot_img
23 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

‘স্মৃতিতে হুমায়ূন আহমেদ’ বই লিখছেন অভিনেতা ফারুক আহমেদ

- Advertisement -

বিনোদন প্রতিবেদক: কিংবদন্তি কথাসাহিত্যিক, নাট্য ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদের নাটক-চলচ্চিত্রে অভিনয় করে যারা তুমুল জনপ্রিয়তা লাভ করেছেন তাদের মধ্যে ফারুক আহমেদ অন্যতম।

হুমায়ূন আহমেদের প্রায় সব নাটকেই দেখা যেত ফারুখ আহমেদকে। কখনও দারোয়ান, কখনও কেয়ারটেকার, কখনও ভবঘুরে- আপাত দৃষ্টিতে গুরুত্বহীন এই চরিত্রগুলো গুরুত্বপূর্ণ হয়ে উঠত চিত্রনাট্য আর অভিনয় গুণে।

হুমায়ুন আহমেদের জন্মবার্ষিকীতে প্রয়াত এই লেখক-নাট্যকার-চলচ্চিত্রকার আসছেন ফারুকের স্মরণে।

অভিনেতা ফারুক আহমেদের হুমায়ূন আহমেদের সঙ্গে রয়েছে অসংখ্য স্মৃতি। কাজের বাইরেও তাদের দুজনার মাঝে এক আত্মার সম্পর্ক তৈরি হয়েছিল। যা পারিবারিক সম্পর্ককেও ছাপিয়ে গিয়েছিল। ফারুক আহমেদ এসব স্মৃতি নিয়ে এবার একটি বই লিখছেন। বইটির নাম ‘স্মৃতিতে হুমায়ূন আহমেদ’।

হুমায়ূন আহমেদকে লেখা বই নিয়ে ফারুক আহমেদ বলেন, ‘দীর্ঘদিন তার পাশে থাকার সৌভাগ্য আমার হয়েছে। বহুদিনের ইচ্ছা ছিল এই কালজয়ী লেখককে নিয়ে কিছু লিখব। কিন্তু সাহস পাচ্ছিলাম না।

কয়েক মাস আগে কিংবদন্তী প্রকাশনীর কর্ণধার অঞ্জন হাসান পবন আমার কাছে আসেন এবং হুমায়ূন আহমেদের সঙ্গে আমার দীর্ঘ সময়ের স্মৃতি নিয়ে একটি বই প্রকাশ করার আগ্রহ দেখান। তার আগ্রহে আমি সাহস করে ‘স্মৃতিতে হুমায়ূন আহমেদ’ নামে একটি বই লেখা শুরু করি।’

ফারুক আহমেদ আরও বলেন, ‘ইচ্ছা ছিল বইটি হুমায়ূন আহমেদের জন্মদিনে প্রকাশ করব। নানা কারণে তা সম্ভব হয়নি। তবে লেখা প্রায় শেষ পর্যায়ে। সবকিছু ঠিক থাকলে এবছর ১৬ ডিসেম্বর ‘স্মৃতিতে হুমায়ূন আহমেদ’ বইটি পাঠকের হাতে পৌঁছে দিতে পারব বলে আশা রাখি।

বই প্রকাশ সম্পর্কে প্রকাশক অঞ্জন হাসান পবন বলেন, কিংবদন্তি কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের কাছের একজন মানুষ ছিলেন অভিনেতা ফারুক আহমেদ। অভিনয় দক্ষতার মাধ্যমে সবার মনে স্থান করে নেন তিনি।

উড়ে যায় বকপক্ষী নাটকের তৈয়ব আলী সরকার সহ প্রতিটা চরিত্রে হুমায়ূন আহমেদ নতুন করে আবিষ্কার করেছেন ফারুক আহমেদকে। নন্দিত এই কথাসাহিত্যিক এবং নির্মাতার শতাধিক নাটকে অভিনয় করেছেন তিনি।

হুমায়ূন আহমেদের সঙ্গে দীর্ঘ সময় পথচলার অভিজ্ঞতা এবং বিভিন্ন গল্প নিয়ে ফারুক আহমেদ লিখেছেন তার প্রথম বই ‘স্মৃতিতে হুমায়ূন আহমেদ’। বইটির প্রচ্ছদশিল্পী হচ্ছেন আইয়ুব আমিন। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা।

এসি/

আরো পড়ুন:

স্মৃতিতে রয়ে গেলেন ‘ইত্যাদি’ খ্যাত গায়ক আকবর

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ