spot_img
23 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

স্বাস্থ্যসম্মত স্যানিটেশনের আওতায় প্রায় ৯৯ শতাংশ মানুষ: প্রধানমন্ত্রী

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের ৯৯ শতাংশ মানুষকে স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এবং নিরাপদ পানির উৎসের আওতায় আনা সম্ভব হয়েছে। ২০০৩ সালে যা ছিল ৩৩ শতাংশ।

জাতীয় স্যানিটেশন মাস এবং বিশ্ব হাত ধোয়া দিবস উপলক্ষে শুক্রবার (১৪ অক্টোবর) দেয়া এক বাণীতে তিনি একথা বলেন।

শেখ হাসিনা বলেন, খোলাস্থানে মল ত্যাগের হার ২০০৩ সালে ছিল ৪৪ শতাংশ। এখন তা প্রায় শূন্যের কোটায়। বাংলাদেশের এ সাফল্য আন্তর্জাতিকভাবে প্রশংসিত হয়েছে। দেশের সকল জেলায় পানি পরীক্ষাগার স্থাপনসহ পানি, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক অনেক প্রকল্প চলমান রয়েছে। সরকার জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট-৬ অর্জনের জন্য টেকসই প্রযুক্তির উদ্ভাবন ও প্রয়োগের ক্ষেত্রে মানবসম্পদ উন্নয়ন, পরিবেশ-বান্ধব উন্নত টয়লেট নির্মাণ, ব্যবহার, স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনায় সচেতনতার জন্য নানা কার্যক্রম বাস্তবায়ন করছে।

তিনি বলেন, আমাদের সরকার সবার জন্য নিরাপদ স্যানিটেশন ও স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে অঙ্গীকারবদ্ধ। গ্রামীণ ও পৌর জনপদে নিরাপদ পানি সরবরাহ, স্বাস্থ্যসম্মত স্যানিটেশন এবং বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করতে সাড়ে ১৩ বছরে প্রায় ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে ৫০টি প্রকল্প বাস্তবায়ন করেছে। ২০৩০ সালের মধ্যে সকলের জন্য স্যানিটেশন ও পানি সরবরাহ নিশ্চিত করতে ‘জাতীয় স্যানিটেশন মাস’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ যথাযথভাবে পালন গুরুত্বপূর্ণ।

প্রধানমন্ত্রী ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর’ এবং ‘বিশ্ব হাত ধোয়া দিবস’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

এম/

আরো পড়ুন:

ব্রুনাইয়ের সুলতান আসছেন দুপুরে, স্বাগত জানাবেন রাষ্ট্রপতি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ