spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

স্বামীর সফলতা কি স্ত্রীর উপর নির্ভর করে,গবেষণা কি বলছে?

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: বাংলায় একটি প্রবাদ আছে যে, “সংসার সুখের হয় রমণীর গুণে” । সংসারে সুখী হতে চাইলে যেমন একে অন্যের বিশ্বাস, ভালোবাসা ও ভরসার প্রয়োজন, ঠিক তেমনই জীবনের সফলতাও নাকি জীবনসঙ্গীনির ওপরই নির্ভর করে। এমনটিই বলছে গবেষণা।

একটি দাম্পত্য সম্পর্ক সুখের হয় স্বামী-স্ত্রীর বোঝাপোড়ার উপর। তারা একে অন্যের প্রতিযোগী নন, বরং সহযোগী। স্বামী বিভিন্ন কাজে যেমন স্ত্রীর সহযোগিতা কামনা করেন, ঠিক তেমনই সবক্ষেত্রে স্ত্রীর পাশে থাকা ও সহযোগিতা করা একজন স্বামীর অবশ্য দায়িত্বের মধ্যে পড়ে।

যুক্তরাষ্ট্রের কার্নেগি মেলন বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত এক গবেষণায় দাবি করা হয়েছে যে, যে স্ত্রী তার স্বামীর প্রতি বেশি সহযোগী, ওই স্বামী জীবনে ততবেশি সফলতা পান। স্ত্রীদের ক্ষেত্রেও একই ভাবে সাহায্য ও সহযোগীতা প্রযোজ্য।

গবেষণায় আরও দেখা গেছে, একজন পুরুষের সাফল্য নির্ভর করে তিনি কেমন নারীকে বিয়ে করেছেন তার ওপর। ১৬৩ দম্পতির ওপর করা এক সমীক্ষায় এমন তথ্য উঠে আসে।

এই গবেষণায় অংশগ্রহণকারীদেরকে একটি ধাঁধা সমাধান করতে দেওয়া হয় ও জয়ী ব্যক্তিকে আকর্ষণীয় পুরস্কার দেওয়ার কথাও ঘোষণা দেন গবেষকরা।

অংশগ্রহণকারী পুরুষদের ক্ষেত্রে দেখা যায়, যেসব স্ত্রীরা পুরস্কার জেতার আশায় তাদের স্বামীকে সঠিক পরামর্শ ও সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন ওই স্বামীরা ধাঁধার সমাধান করতে পেরেছেন দ্রুত।

অন্যদিকে যে স্ত্রীরা পুরস্কারের বিষয়ে নেতিবাচক দৃষ্টিভঙ্গি রেখেছেন কিংবা স্বামীকে এ বিষয়ে কোনো সহযোগিতা করেননি ওই স্বামীরাই পিছিয়ে পড়েন প্রতিযোগিতায়।

গবেষকরা ৬ মাস পরে একই দম্পতিদের আবারও পরীক্ষা করেন, যারা পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করার চ্যালেঞ্জ প্রত্যাখ্যান করেছেন, তাদের তুলনায় যারা অংশগ্রহণ করেছেন; তারা বেশি সফলতা অর্জন করেছিলেন। তারা অন্যদের চেয়ে সুখী ও সুস্থ বলে দাবি করেন গবেষকরা।

সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির গবেষকরাও গবেষণা চালিয়ে প্রমাণ করেন, একজন ব্যক্তির সাফল্য কেবল নিজের ওপর নির্ভর করে না, তার জীবনসঙ্গীনিও এ ক্ষেত্রে বিশাল ভূমিকা পালন করে থাকেন।

সেলিব্রিটি ও মহান নেতাদের মধ্যে এমন অনেক উদাহরণ আছে। যারা প্রকাশ্যে স্বীকার করেছেন যে তাদের জীবনসঙ্গী তাদের সাফল্যের জন্য প্রধান ভূমিকা পালন করেছে।

এই ক্ষেত্রে আরও বলা যায় সাংসারিক বাজার সদাই বা অন্যান্য কর্ম সম্পাদনের নিমিত্তে স্বামীর সাথে যদি স্ত্রী স্বতঃস্ফূর্ত সহযোগিতা করেন তখন সেই পরিবারের উন্নতি সাধিত হয়।

সূত্র: ব্রাইট সাইড

এম এইচ/

আরো পড়ুন:

বাসর রাতে নব দম্পতিকে দুধ খাওয়ানো, সামাজিক প্রথা নাকি বৈজ্ঞানিক কারণ?

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ