spot_img
21 C
Dhaka

৯ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৬শে মাঘ, ১৪২৯বাংলা

স্বর্ণের ভরি লাখ টাকা ছুঁই ছুঁই

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: দেশের বাজারে সোনার দাম আরেক দফা বাড়ানো হয়েছে। এক সপ্তাহের ব্যবধানে প্রতি ভরিতে মূল্যবান এই ধাতুটির দাম ২ হাজার ৬৮৩ টাকা বাড়ছে। তাতে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম দাঁড়াবে ৯৩ হাজার ৪২৯ টাকায়। এই দাম দেশের ইতিহাসে সর্বোচ্চ।

নতুন এই দর রোববার থেকে সারা দেশে কার্যকর হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে শনিবার জানানো হয়, স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) দাম বাড়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় নতুন দাম নির্ধারণ করা হয়েছে। অন্যান্য মানের স্বর্ণের দামও প্রায় একই হারে বাড়ানো হয়েছে।

এর আগে গত ৭ জানুয়ারি সবশেষ সোনার দাম বাড়ানো হয়েছিল। সে সময় সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়। তাতে ভালো মানের এক ভরি স্বর্ণের দাম দাঁড়ায় ৯০ হাজার ৭৪৬ টাকা। এতদিন দেশের বাজারে এটাই ছিল সর্বোচ্চ দাম।

বাজুসের ঘোষণা অনুযায়ী, রোববার থেকে সবচেয়ে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৯৩ হাজার ৪২৯ টাকা, যা গতকাল শনিবার পর্যন্ত যা ৯০ হাজার ৭৪৬ টাকায় বিক্রি হয়েছে।

এ ছাড়া ২১ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ৫৬৬ টাকা বাড়িয়ে ৮৯ হাজার ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে, যা আগে ছিল ৮৬ হাজার ৬০৫ টাকা। রোববার থেকে ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭৬ হাজার ৪৫৭ টাকায় বিক্রি হবে, যা ছিল ৭৪ হাজার ২৪১ টাকা। এ মানের স্বর্ণের দাম ভরিতে বেড়েছে ২ হাজার ২১৬ টাকা।

সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৮০৮ টাকা বাড়িয়ে ৬৩ হাজার ৬৮৫ টাকা নির্ধারণ করা হয়েছে, যা এতদিন ছিল ৬১ হাজার ৮৭৮ টাকা।

টানা তিন দফা কমানোর পর গত বছরের ১২ নভেম্বর ২২ ক্যারেটের মূল্যবান স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছিল বাজুস, যা গত ১৩ নভেম্বর থেকে কার্যকর হয়।

ছয় দিনের মাথায় ১৭ নভেম্বর স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়। পরে ৪ ডিসেম্বর আরও ৩ হাজার ৩৩ টাকা বাড়ানো হয়। গত ২৯ ডিসেম্বরও স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ে, ৭ জানুয়ারি বাড়ানো হয় ২ হাজার ৩৩৩ টাকা। সবশেষ শনিবার ভরিতে আরও ২ হাজার ৬৮৩ টাকা বাড়ানোর ঘোষণা এলো।

আন্তর্জাতিক বাজারে গত তিন মাস ধরে স্বর্ণের দামে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে। গত বছরের ফেব্রুয়ারি মাসের শুরুতে বিশ্ববাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) স্বর্ণের দাম ছিল ১ হাজার ৮০০ আমেরিকান ডলার, কিন্তু রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে দাম হঠাৎ বেড়ে যায়। মার্চের প্রথম সপ্তাহে দাম বেড়ে হয় ২ হাজার ৫২ ডলারে ওঠে; যা ছিল ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ।

এরপর কয়েক মাস টানা কমে অক্টোবর শেষে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ১ হাজার ৬০০ ডলারে নেমে আসে। নভেম্বর থেকে তা ফের বাড়তে থাকে। গত ৭ জানুয়ারি রাতে যখন স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয়া হয় তখন প্রতি আউন্সের দাম ছিল ১ হাজার ৮৬৬ ডলার ১৩ সেন্ট।

শনিবার রাত সাড়ে ৭টায় প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়ে ১ হাজার ৯০০ ডলার ছাড়িয়ে ১ হাজার ৯২০ ডলার ৩৮ সেন্টে উঠেছে।

স্বর্ণের দাম বাড়লেও রুপার মূল্য বাড়ানো হয়নি। গত ৭ জানুয়ারি সবশেষ রুপার দাম বাড়ায় বাজুস।

আই.কে.জে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ