spot_img
27 C
Dhaka

২৯শে নভেম্বর, ২০২২ইং, ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

স্বর্ণযুগের অন্যতম শ্রেষ্ঠ সংগীতশিল্পী, সুরকার ও প্রযোজক শ্যামল মিত্র

- Advertisement -

বিনোদন ডেস্ক, সুখবর ডটকম: আমার স্বপ্নে দেখা রাজকন্যা থাকে, কেন তুমি ফিরে এলে, নাম রেখেছি বনলতা, কি নামে ডেকে, আমি চেয়ে চেয়ে দেখি সারাদিন – এমন অসংখ্য আধুনিক বাংলা গান তথা স্বর্ণযুগের অন্যতম শ্রেষ্ঠ একজন সংগীতশিল্পী, সুরকার এবং প্রযোজক শ্যামল মিত্র।  হিন্দি, অহমিয়া ও ওড়িয়া ছবিতে অসংখ্য গান গেয়েছেন তিনি।

শ্যামল মিত্র জন্মগ্রহণ করেন পশ্চিমবঙ্গের চব্বিশ পরগনা জেলায় ১৯২৯ সালের ১৪ জানুয়ারি আর মৃত্যুবরণ করেন কলকাতায় ১৯৮৭ সালের ১৫ নভেম্বর। তিনি ছিলেন পশ্চিম বাংলার এক প্রখ্যাত গায়ক, সুরকার ও সঙ্গীত শিল্পী। পঞ্চাশ ও ষাটের দশকের সবচেয়ে জনপ্রিয় গায়কদের অন্যতম।

তাঁর অনেক গান আজও বাঙালি শ্রোতাদের কাছে আদৃত। তাঁর সুর করা জনপ্রিয় চলচ্চিত্র হল আনন্দ আশ্রম ও অমানুষ। তাঁর পুত্রের নাম সৈকত মিত্র। অবশ্য তাঁদের আদি নিবাস ছিল হুগলি জেলার শিয়াখালার নিকটবর্তী পাতুল গ্রামে। পিতা ছিলেন নৈহাটির খ্যাতনামা চিকিৎসক সাধনকুমার মিত্র। তিনি চাইতেন শ্যামল তাঁর মত একজন চিকিৎসক হন।

কিন্তু ছোটবেলা থেকেই শ্যামল মিত্র খুব গান ভালবাসতেন। মাতা প্রতিভাময়ী এবং স্থানীয় গায়ক মৃণালকান্তি ঘোষের অনুপ্রেরণায় সঙ্গীতেই আকৃষ্ট হন এবং সেই মতো সঙ্গীত শিক্ষা চলতে থাকে। ভারতীয় গণনাট্য সংঘের সদস্যরা প্রায়ই তাদের বাড়িতে বাবার কাছে আসতেন। তাঁদের সূত্রে তরুণ শ্যামল মিত্রের যোগাযোগ ঘটে সলিল চৌধুরীর সঙ্গে।

তিনি ভগিনী রেবাকে নিয়ে ভারতীয় গণনাট্য সংঘ আয়োজিত পথসভায় প্রথম গাইলেন ও আলোর পথযাত্রী। শ্যামলের প্রাথমিক শিক্ষা স্থানীয় স্কুলে। হুগলি মহসিন কলেজ থেকে আই.এ এবং কলকাতার বঙ্গবাসী কলেজ থেকে বি.এ পাশ করেন। তাঁর সঙ্গীত শিক্ষার গুরু সুধীরলাল চক্রবর্তী পরে শেখেন সতীনাথ মুখোপাধ্যায়ের কাছে।

১৯৪৮ খ্রিস্টাব্দে শ্যামল মিত্র প্রথম রেকর্ড করেন সুধীরলাল চক্রবর্তীর সুরে। বিখ্যাত সুরকার সুবল দাশগুপ্ত, অনুপম ঘটক, হিমাংশু দত্ত, রবিন চট্টোপাধ্যায়ের সুরে অনেক গান গেয়েছেন। তাঁর রেকর্ডের সংখ্যা প্রায় সাড়ে চার হাজার। প্রথম প্লে ব্যাক গায়ক হিসেবে ১৯৪৮ সালে ‘সুনন্দার বিয়ে’তে সাড়া ফেলেন।

অনেক ছবির সংগীত পরিচালক ছিলেন তিনি। হিন্দি চলচ্চিত্রে বেশ কয়েকটি হিন্দি গানের সুরও তাঁর দেওয়া। স্মৃতি তুমি বেদনার, আমার স্বপ্নে দেখা রাজকন্যা থাকে, ওই আঁকা বাঁকা যে পথ, কেন তুমি ফিরে এলে, দূর নয় বেশি দূর ওই, ধরো কোন এক শ্বেত পাথরের প্রাসাদে, নাম রেখেছি বনলতা, রাজার পঙ্খী উইড়্যা গেলে, কি নামে ডেকে, শুভ্র শঙ্খ রবে (মহালয়া)।

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী ও সুরকার শ্যামল মিত্রের প্রয়াণ দিবসে সুখবর ডটকম পরিবার গভীর শ্রদ্ধা ভরে স্মরণ করছে গুণী এই শিল্পীকে।

এসি/

 আরো পড়ুন:

বাংলার কিংবদন্তী শিল্পী শচীন দেব বর্মন

 

 

 

 

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ