spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

স্বপ্ন দেখে মাকড়সাও

- Advertisement -

আন্তর্জতিক ডেস্ক, সুখবর বাংলা: অনেকেই মাকড়সা দেখে আঁতকে ওঠেন। অনেকের কাছে মাকড়সা দুঃস্বপ্নের মতো। কিন্তু প্রশ্ন হচ্ছে, এই মাকড়সা কি মানুষের মতো স্বপ্ন দেখতে পারে? সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইউরোপের একদল গবেষক দাবি করেছেন, লাফিয়ে চলতে পারে, এমন হাজারো প্রজাতির মাকড়সা (জাম্পিং স্পাইডার) ঘুমের সময় স্বপ্ন দেখে। এসব মাকড়সার ঘুমের সময় দ্রুত চোখের নড়াচড়া (র‌্যাপিড আই মুভমেন্ট বা রেম) লক্ষ করেছেন তাঁরা। সাধারণত ঘুমের রেম নামের এ পর্যায়ে নানা রকম স্বপ্ন দেখে মানুষ। কিন্তু মাকড়সার ক্ষেত্রেও ঠিক একই রকম ঘটে কি না, তা নিয়ে আরও বিস্তারিত গবেষণা প্রয়োজন বলে মনে করছেন গবেষকেরা।

জার্মানি, ইতালি ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ইনফ্রারেড ক্যামেরার সাহায্যে রাতের বেলা মাকড়সার নিষ্ক্রিয়তার সময় তাদের চোখ পর্যবেক্ষণ করেন। এ সময় তাঁরা মাকড়সার রেটিনার পর্যায়ক্রমিক নড়াচড়ার সঙ্গে অঙ্গপ্রত্যঙ্গ মোচড়ানো ও পা কুঁচকে যাওয়ার বিষয়টি লক্ষ করেন। তবে এসব মাকড়সা হুবহু মানুষের মতো স্বপ্ন দেখে কি না, এই বিষয়ে সিদ্ধান্তে আসতে পারেননি তাঁরা। তবে তাঁরা ধারণা করছেন, মকড়সা যেকোনো বিষয়ে স্বপ্নের অভিজ্ঞতা পেতে পারে।

জার্মানির কনস্ট্যানজ বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানী ড্যানিয়েলা রাসলার বলেন, ‘কুকুর বা বিড়াল যেভাবে স্বপ্ন দেখে, মাকড়সার ক্ষেত্রেও ঠিক সেভাবেই মোচড়ানোর বিষয়টি পর্যবেক্ষণ করা হয়েছে। মাকড়সার ক্ষেত্রেও স্বল্প সময়ের রেম পর্যায় দেখা গেছে। আমরা যেভাবে স্বপ্ন অনুভব করি, মাকড়সাও ঠিক তেমনিভাবে স্বপ্ন অনুভব করে নাকি এ ক্ষেত্রে অন্য কোনো বিষয় আছে, তা খুঁজে দেখতে হবে।’ তবে রাসলারের ধারণা, মাকড়সারা কম্পনের মাধ্যমে স্বপ্ন দেখতে পারে।

গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেসের প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস (পিএনএএস) সাময়িকীতে। রাসলার বলেন, ঘুমের রেম পর্যায় মূলত স্থলজ মেরুদণ্ডী প্রাণী, বিশেষ করে স্তন্যপায়ী প্রাণী এবং পাখির ওপর কেন্দ্রীভূত। পোকামাকড় এবং মাকড়সার ক্ষেত্রে এ ধরনের গবেষণা বিরল।

ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের বিজ্ঞানী এবং জাম্পিং মাকড়সার আচরণ বিশেষজ্ঞ লিসা টেলর বলেছেন, ‘মাকড়সার ঘুমের বিষয়টি বিশ্বাস করা সম্ভব। মাকড়সার ভালো শেখার সক্ষমতা রয়েছে। তারা দিনে খুব সক্রিয়। ক্রমাগত চলাফেরা করার পাশাপাশি ক্রমাগত তাদের চোখ থেকে তথ্য পায়। তাদের শরীরের চারপাশে ছোট লোম আছে। তারা কম্পন বুঝতে পারে এবং শব্দ শুনতে পায়। মাকড়সার মস্তিষ্ক তাই সক্রিয় থাকে। রাতে তারা জালের ওপর উঠে বসে। সেখানে মস্তিষ্কে সব তথ্য প্রক্রিয়াজাত হয়। তাই মাকড়সা রাতে ঘুমিয়ে স্বপ্ন দেখে, এটা ভাবা আশ্চর্যের কিছু নয়।’

তবে বিশেষজ্ঞরা বলছেন, মাকড়সা স্বপ্ন দেখে কি না, তা প্রমাণের আগে তাঁদের মাকড়সা ঘুমায় এটা প্রমাণ করতে হবে। ভবিষ্যতে তাঁরা এটা নিয়ে কাজ করবেন। কিন্তু তাঁদের হাতে এখন যে তথ্য আছে, তাতে তাঁরা মাকড়সার স্বপ্ন ও ঘুমের বিষয়টি সম্ভব বলেই ধরে নিচ্ছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান

আরও পড়ুন:

টেনে সরানো হলো আস্ত দোতলা বাড়ি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ