spot_img
26 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

সৌন্দর্য বর্ধনে ও তাপমাত্রা নিয়ন্ত্রনে ইনডোর প্ল্যান্টস

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: ঘরের সৌন্দর্যচর্চায় সবসময় নিত্যনতুন জিনিস কেনা আপনার পকেট কিংবা বাজেটের পক্ষে সুখকর নাও হতে পারে। আর এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে আমাদের ‘মাদার ন্যাচার’। এছাড়াও প্রকৃতির অন্দরমহলে এমন কিছু গাছ রয়েছে যা বাড়ির আবহাওয়া ঠান্ডা রাখতে সাহায্য করে।

ঘরে লাগানো ইনডোর প্ল্যান্টের ব্যবহার যে ঘরকে শুধুমাত্র সতেজতাই নিয়ে আসে এমনটা নয়, বরং সৌন্দর্য বাড়াতেও এর জুড়ি নেই। ইনডোর প্ল্যান্টের সবুজ সতেজতা আপনার ঘরকে দিবে নির্মলতার ছোঁয়া; যা আপনার মনকেও সাহায্য করবে প্রশান্তির পরশ পেতে। সবথেকে বড় কথা, এই জনবহুল শহরে গাছ লাগানোর জন্য জায়গার সংকট তো আছেই তার সাথে গাছ রাখলেও তার পরিচর্যা করার জন্য সময়ও চাই। সব দিক বিচার করে বেছে নেওয়া যায় ইনডোর প্ল্যান্ট। ঘরের কোণে বা ছোট্ট ফ্ল্যাটের এক কোণায় সহজেই এঁটে যায়। পাশাপাশি যত্নআত্তিও বিশেষ করতে হয় এমন না।

কিছু ইনডোর প্ল্যান্টসঃ

স্নেক প্ল্যান্টঃ এই গাছের মধ্যে পানির পরিমাণ বেশি থাকে। এর কারণে গরম হাওয়ার বদলে ঠান্ডা বাতাস নির্গত হয়। আবার বাতাসে আর্দ্রতাও বজায় থাকে। আবার স্নেকপ্ল্যান্ট বাড়ির অক্সিজেন লেভেল বাড়াতে এবং বাতাস দূষণমুক্ত রাখতে সাহায্য করে।

উইপিং ফিগঃ  এই গাছগুলি বাড়ির ভিতরেই বেশ ভাল হয়। এর ছোট ছোট পাতা হাওয়ায় দোলা লাগলে বেশ ভাল লাগে দেখতে। আবার এই গাছ বাড়ির তাপমাত্রা কমাতেও সাহায্য করে। তবে গাছটি এমন জায়গায় রাখবেন যেখানে সূর্যের তাপ সরাসরি এসে পড়ে।

পামসঃ এর সরু সরু পাতা মিলে ঘরের মধ্যেই একটা বুনো পরিবেশের সৃষ্টি করে। এটা মানসিকভাবে গরমের অনুভব কমিয়ে দেয় বলেই মনে করেন গবেষকরা। তবে বাড়িতে গাছ রাখতে তার ক্ষতির তুলনায় উপকারের পরিমাণ অনেক বেশি।

আরো পড়ুন:

বৃষ্টিতে ভিজলে অসুস্থতা এড়াতে যা করবেন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ