spot_img
20 C
Dhaka

৪ঠা ডিসেম্বর, ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সৌদি যুবরাজের পাকিস্তান সফর স্থগিত

- Advertisement -

ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান যে, সৌদি আরবের যুবরাজ এবং প্রধানমন্ত্রী মুহম্মদ বিন সালমানের পাকিস্তান সফর স্থগিত করা হয়েছে।

আগামী ২১ নভেম্বর সৌদি যুবরাজের পাকিস্তান সফরের কথা ছিল। যদিও কেনো তার এ সফর স্থগিত করা হলো সে ব্যাপারে কোনও কারণ এখন পর্যন্ত জানা যায় নি। তবে দেশের রাজনৈতিক অস্থিরতার মধ্যেও সৌদি যুবরাজের এ সফর নিয়ে পাকিস্তান সরকার অনেক আশাবাদী ছিল।

জানা যায় যে, সৌদি যুবরাজ জি-২০ সম্মেলনে অংশ নিতে সরাসরি ইন্দোনেশিয়া যাবেন। এর আগে সৌদি যুবরাজের পাকিস্তান ভ্রমণের সব ধরনের বন্দোবস্ত করতে দুই দিনের সফরে সৌদি আরব গিয়েছিলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী, বিলাওয়াল ভুট্টো। কিন্তু পাকিস্তানের সব প্রচেষ্টাই বৃথা হলো।

কূটনৈতিক সূত্র মতে, ধারণা করা হচ্ছিল যে সৌদি প্রধানমন্ত্রী পাকিস্তানের জন্য ৪২ কোটি মার্কিন ডলারের একটি প্যাকেজের ঘোষণা দিবেন। এ ব্যাপারে গত সপ্তাহে পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার বলেছিলেন যে সৌদি সরকার পাকিস্তানকে অতিরিক্ত ৪২ কোটি মার্কিন ডলার দিবে।

তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের সাম্প্রতিক সফরকালে, চীন এবং সৌদি আরব উভয়েই আশ্বাস দিয়েছে যে তারা ২০২৩ সালের জুন নাগাদ পাকিস্তানের সমস্ত অর্থনৈতিক ব্যাপারগুলো দেখভাল করবে।

যেহেতু পাকিস্তানে বৈদেশিক মুদ্রার পরিমাণ এখন ৮৯ কোটিতে এসে দাঁড়িয়েছে, তাই উভয় আর্থিক প্যাকেজই এই মূহুর্তে পাকিস্তানকে আর্থিকভাবে সাহায্য করতে যথেষ্ট।

সৌদি সফরের ফলাফল সম্পর্কে জানতে চাওয়া হলে মন্ত্রী জানান, সৌদি আরব অতিরিক্ত ৩০ কোটি মার্কিন ডলার আমানতের বিনিময়ে পাকিস্তানের অনুরোধ বিবেচনা করার আশ্বাস দিয়েছে এবং তেল জাতীয় বস্তুর আমদানিতে ১২ কোটি মার্কিন ডলারের সুবিধা প্রদানের কথাও জানিয়েছে। সব মিলিয়ে সৌদি আরব থেকে ৮৪ কোটি মার্কিন ডলারের সাহায্য আশা করছে পাকিস্তান।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ