spot_img
18 C
Dhaka

৬ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৩শে মাঘ, ১৪২৯বাংলা

‘সেন্সোমিটার’ উদ্ভাবনের জন্য পুরস্কার পেলো অ্যাকোয়ালিংক বাংলাদেশ

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর ডটকম: জাতীয় পর্যায়ে তথ্য ও প্রযুক্তি খাতে অবদানের স্বীকৃতিস্বরুপ অ্যাকোয়ালিংক বাংলাদেশ লিমিটেডকে ‘সেন্সোমিটার’ উদ্ভাবনের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে ডিজিটাল বাংলাদেশ পুরস্কার দেওয়া হয়েছে।

সম্প্রতি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২২ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশেষ অতিথি ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

অনুষ্ঠানে অ্যাকোয়ালিংক বাংলাদেশ-এর পক্ষ থেকে জানানো হয়, সেন্সোমিটার হলো একটি ইন্ডাস্ট্রিয়াল-গ্রেড IoT গেটওয়ে ডিভাইস। যার হার্ডওয়্যার এবং সফটওয়্যার অ্যাকোয়ালিংক টিম দেশে তৈরি করেছে। সেন্সোমিটার সব ধরনের সংবেদনশীল শিল্পকারখানার জন্য উপযুক্ত। যেখানে পরিবেশগত ডেটা যেমন (বাতাস, জল, মাটি, শক্তি, ইত্যাদি) নিরীক্ষণ ও বজায় রাখার জন্য ব্যবহৃত হয়।

সেলোমিটার ক্লাউড সার্ভারের মাধ্যমে রিয়েল-টাইম ডেটা নিরীক্ষণের পাশাপাশি বৈদ্যুতিক সরঞ্জামগুলি স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রণ করতে পারে। যা শক্তির দক্ষ ব্যবহার, রিয়েল-টাইম এবং দূরবর্তী পর্যবেক্ষণ নিশ্চিত করে। পাশাপাশি মানুষের ত্রুটি কমিয়ে উৎপাদনশীলতা বাড়ায়। এ যন্ত্র ব্যবহারে শক্তির অপচয় হ্রাস হয়।

অ্যাকোয়ালিংক বাংলাদেশ লিমিটেড ২০১৯ সালে যাত্রা শুরু করে এবং প্রতিষ্ঠাকাল থেকে শিল্পকারখানার জন্য হার্ডওয়্যার ও সফটওয়্যার নিজেরা দেশে উৎপাদন করে আসছে।

এম এইচ/ আই. কে. জে/

আরও পড়ুন:

যে কারণে ফোর-জি, ফাইভ-জি সম্প্রসারণ করতে পারছে না অপারেটররা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ