Wednesday, September 22, 2021
Wednesday, September 22, 2021
danish
Home লাইফস্টাইল সুস্বাদু ইলিশে রসনাবিলাস পর্ব-২

সুস্বাদু ইলিশে রসনাবিলাস পর্ব-২ [ইলিশ পোলাও]

লাইফস্টাইল প্রতিবেদক, সুখবর ডটকম: সুস্বাদু ইলিশে রসনাবিলাসের আজকের পর্বে থাকছে ‘ইলিশ পোলাও’। তাহলে চলুন শিখে নেয়া যাক এই মজার রেসিপিটি-

উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরো, বাসমতি চাল ১ কাপ (রেগুলার পোলাও এর চালও ব্যবহার করতে পারেন), তেজপাতা ২টি, ঘি ১ টেবিল চামচ, সাদাতেল ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, শুকনো মচিরের গুঁড়া ১/৪ চা চামচ, গোটা গরমমশলার (লবঙ্গ, এলাচ, দারুচিনি) ৩ টুকরো করে, কিশমিশ ২৫ গ্রাম, দুধে ভেজানো কেশর ১ চিমটি, লবন ও চিনি স্বাদমত, জিরা গুঁড়া ১/২ চা চামচ, পিঁয়াজ বেরেস্তা ১/২ কাপ।

প্রণালী: ইলিশ মাছের টুকরোগুলো লবণ হলুদ মাখিয়ে ভেজে একটি পাত্রে তুলে রাখুন। চাল ধুয়ে ২০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন (রেগুলার পোলাও এর চাল হলে ধুয়ে পানি ঝরিয়ে নিন ১৫ মিনিট) এরপর জল ঝরিয়ে চালের মধ্যে আদাবাটা, মরিচের গুঁড়া, জিরার গুঁড়া মাখিয়ে ১০ মিনিট রেখে দিন। এবার একটা কড়াইতে তেল আর ঘি একসাথে দিয়ে গরম করে নিন। এরপর এতে গোটা গরমমসলা, তেজপাতা, কিশমিশ আর চাল দিয়ে ভালো করে ভেজে নিন। সুগন্ধ বের হলে চালের দ্বিগুণ পরিমাণ পানি দিন। কড়াইটা ঢাকনা দিয়ে ঢেকে দিন। মিডিয়াম তাপে রান্না করতে হবে চাল ৯০% সিদ্ধ হওয়া পর্যন্ত। এবার ঢাকনা খুলে এতে স্বাদমত লবণ, চিনি, দুধে ভেজানো কেশর, দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপর ভেজে রাখা মাছের টুকরোগুলো দিয়ে হালকা হাতে নেড়ে আবার ঢাকনা দিয়ে রাখুন। পোলাও এর পানি শুকিয়ে এলে তাপ কমিয়ে মৃদু করে দিন। ১০ মিনিট মৃদু তাপে রান্নার পর চুলাটা বন্ধ করে পোলাও হালকা হাতে নেড়ে নিয়ে আধা ঘন্টা ঢেকে রেখে দিন। আধা ঘন্টা পর বেরেস্তা ছড়িয়ে, সবুজ সালাদের সাথে গরম গরম পরিবেশন করুন ‘ইলিশ পোলাও’।

আরো পড়ুন:

সুস্বাদু ইলিশে রসনাবিলাস-১ [নারকেলি সরষে ইলিশ]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments