spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

সুফল মিলছে দুই ওষুধে : প্রমাণিত জটিল করোনা রোগীর ক্ষেত্রে

- Advertisement -

সুখবর প্রতিবেদক: করোনাভাইরাসের চিকিৎসায় কার্যকর দুটি ওষুধ ব্যবহার করছে যুক্তরাষ্ট্রের হাসপাতালগুলো। এই ওষুধ দুটি অনেকাংশেই সাফল্য বয়ে আনছে। আমেরিকার নিউইয়র্কের এল্মহার্স্ট হাসপাতালে দীর্ঘদিন ধরে কর্মরত বাংলাদেশী জ্যেষ্ঠ চিকিৎসক ডা. ওমর আশরাফ যমুনা টেলিভিশনকে বলেন, “একটি সুখবর হলো যে, নতুন একটি ওষুধের কার্যকারিতা প্রমাণ হয়েছে। ওষুধটির নাম হলো ’রেমডিসিভির’ (Remdesivir) । এটি ক্লিয়ারসাইন কোম্পানির তৈরি। নভেল করোনা বা কোভিড-১৯ চিকিৎসায় এটির কার্যকারিতা প্রমাণিত হয়েছে এবং ১০ এপ্রিল দ্যা নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে এ বিষয়ে আর্টিকেল প্রকাশিত হয়েছে। এই ওষুধটি যারা অ্যাডভান্সড রোগী অর্থাৎ যারা মৃত্যুর পথে, তাদের ক্ষেত্রে খুব ভালো কাজ করছে বলে জানা গেছে। এই ওষুধ প্রয়োগ করে আমরা অনেক রোগীকে বাঁচাতে সক্ষম হবো। এটি একটি অনেক বড় খবর আমাদের জন্যে।”

ডাক্তার ওমর আশরাফ আরো বলেন, “দ্বিতীয় আরেকটি ডেভেলপমেন্ট হয়েছে, তা হলো- রোববার থেকে আমরা জানতে পারছি যে একটি কমন ওষুধ ‘স্টেরয়েড’, এটি সব জায়গায় পাওয়া যায়, বাংলাদেশেও আছে, এই ওষুধটি প্রয়োগ করলে রোগীদের অনেক উপকার হচ্ছে। ভালো ফল পাওয়া যাচ্ছে।

তবে এটা প্রথম দিকে নয়, অ্যাডভান্সড স্টেজে, যাদেরকে অক্সিজেন দিয়েও বাঁচানো যাচ্ছে না, তাদেরকে সিম্পল স্টেরয়েড ওষুধটি দিলে তারা অনেকটা ভালো হয়ে যাচ্ছে। এই দুটি নতুন সাফল্য এসেছে করোনা চিকিৎসার ক্ষেত্রে।”

”দ্যা নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন”-এ প্রকাশিত আর্টিকেলটি পড়েও জানা গেলো এই ওষুধটির কার্যকারিতার খবর। আর্টিকেলটির একটু বাছাই করা অংশ পাঠকদের জন্য হুবহু দেয়া হলো। পুরো আর্টিকেলটি পড়তে চাইলে https://www.nejm.org/doi/full/10.1056/NEJMoa2007016 লিংকটিতে ক্লিক করুন।

Clinical Improvement During Remdesivir Treatment

Changes in Oxygen-Support Status from Baseline in Individual Patients.

”Over a median follow-up of 18 days (interquartile range, 13 to 23) after receiving the first dose of remdesivir, 36 of 53 patients (68%) showed an improvement in the category of oxygen support, whereas 8 of 53 patients (15%) showed worsening (Figure 1). Improvement was observed in all 12 patients who were breathing ambient air or receiving low-flow supplemental oxygen and in 5 of 7 patients (71%) who were receiving noninvasive oxygen support (NIPPV or high-flow supplemental oxygen). It is notable that 17 of 30 patients (57%) who were receiving invasive mechanical ventilation were extubated, and 3 of 4 patients (75%) receiving ECMO stopped receiving it; all were alive at last follow-up. Individual patients’ changes in the category of oxygen support are shown in Figure 2. By the date of the most recent follow-up, 25 of 53 patients (47%) had been discharged (24% receiving invasive ventilation [8 of 34 patients] and 89% [17 of 19 patients] receiving noninvasive oxygen support).

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ