spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

সিলেটে রেড ক্রিসেন্ট সোসাইটির সদস্যদের জন্য লিভার রোগ বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর ডটকম: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট শাখা পরিচালিত সিলেট রেড ক্রিসেন্ট মাতৃমঙ্গল হাসপাতাল ও শিশু কল্যাণ কেন্দ্রে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারী এবং সোসাইটির কর্মকর্তাদের জন্য লিভার রোগ বিষয়ক একটি সচেতনতামূলক অনুষ্ঠান আজ (১৪ জানুয়ারি) আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট শাখার চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগ, সিলেট জেলার সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন।

মূল বক্তব্য উপস্থাপন করেন জালালাবাদ লিভার ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুর রহমান জামিল।

অধ্যাপক স্বপ্নীল তার বক্তব্যে ফ্যাটি লিভারের কারণ, প্রতিকার, চিকিৎসাসহ নানাদিক তুলে ধরেন। তিনি জানান যে, ফ্যাটি লিভার হলে আতংকিত না হয়ে বরং সচেতন হতে হবে। কারণ ফ্যাটি লিভারের কোনো কোনো রোগীর লিভারে দীর্ঘ মেয়াদী প্রদাহ বা ক্রনিক হেপাটাইটিস থাকে, যাকে ন্যাশ বলা হয়। ন্যাশ থাকলে শুধু যে লিভার সিরোসিস আর লিভার ক্যান্সারে আক্রান্ত হবার ঝুঁকি থাকে তাই নয়, বরং পাশাপাশি এসব রোগীদের হার্ট, ব্রেন, কিডনী ও ক্যান্সারসহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হওয়ার ঝুকিও অনেক বেশি থাকে।

অন্যদিকে ফ্যাটি লিভারের যেসব রোগীরা সচেতন হন তারা অন্য রোগীদের চেয়ে অনেক বেশি ভালো থাকেন। তিনি তার বক্তব্যে ফ্যাটি লিভারের নতুন নতুন ওষুধগুলোর বিষয়ে ধারণা প্রদান করেন এবং জানান যে, খাদ্যাভ্যাস পরিবর্তন আর নিয়মিত হাঁটার মাধ্যমে ফ্যাটি লিভার নিরাময় করা সম্ভব।

অধ্যাপক স্বপ্নীল আরো জানান যে ফ্যাটি লিভার, হেপাটাইটিস বি ও সি-সহ নানাবিধ রোগের কারণে যে সমস্ত রোগী লিভার সিরোসিস ও লিভার ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন তাদের জন্য এখন বাংলাদেশেই স্টেমসেল থেরাপী, প্লাজমা এক্সচেঞ্জ, লিভার ডায়ালাইসিস, রেডিও ফ্রিকুয়েন্সি, ট্রানআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনসহ অত্যাধুনিক সব চিকিৎসা দেশে বসেই গ্রহণ করার সুযোগ রয়েছে।

তিনি আরো জানান যে, এরই মধ্যে জালালাবাদ লিভার ট্রাস্টের উদ্যোগে সিলেটে স্টেমসেল থেরাপী এবং ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশন শুরু হয়েছে।
উল্লেখ্য, প্রতিষ্ঠার পর থেকেই জালালাবাদ লিভার ট্রাস্ট সিলেট অঞ্চলে লিভার রোগ বিষয়ক নানা ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনার পাশাপাশি নানা ধরনের কল্যাণমূখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে।

সাম্প্রতিক বন্যার সময় সিলেট সদর, ফেঞ্চুগঞ্জ, দক্ষিণ সুরমা এবং সুনামগঞ্জের জগন্নাথপুরের ট্রাস্টের উদ্যোগে ও সহযোগিতায় একাধিক হেলথ ক্যাম্প আয়োজন ও বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। এছাড়াও সে সময় সিলেট সদরের বিভিন্ন জায়গায় বন্যাপীড়িত মানুষের মধ্যে উপহার হিসেবে অত্যাবশ্যকীয় সামগ্রীও বিতরণ করা হয়েছিল।

পাশাপাশি ট্রাস্টের উদ্যোগে জাতীয় ইমাম সমিতির সিলেট মহানগর শাখা, সিলেট মহানগর কমিউনিটি পুলিশ কার্যনির্বাহী কমিটি, সিলেট স্টেশন ক্লাব, সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ড্রাট্রিজ, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠনের সাথে যৌথভাবে নিয়মিত লিভার রোগ বিষয়ক সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজন করা হচ্ছে।

আই. কে. জে/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ