spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সিলিং ফ্যানের তিনটি ব্লেডের রহস্য বেশিরভাগ মানুষেরই অজানা!

- Advertisement -

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক, সুখবর বাংলা: ভারতবর্ষ যেহেতু গ্রীষ্মপ্রধান দেশ তাই বছরের অধিকাংশ সময় ফ্যান, কুলার বা এসির উপর নির্ভরশীল হই আমরা। যখন ফ্যানের নিচে বসে ঘাম শুকান, আপনি কি কখনো ভেবেছেন যে ফ্যানের তিনটি ব্লেডই থাকে কেন? যেখানে আমেরিকা বা ইউরোপের মত দেশে চারটি ব্লেড যুক্ত সিলিং ফ্যান দেখা যায়।

জানিয়ে রাখি, গোটা বিশ্বের ফ্যান নির্মাতারা দুই থেকে ছয়টি ব্লেড যুক্ত ফ্যান তৈরি করেন। কিন্তু আমাদের দেশে সিলিং বা টেবিল ফ্যান, যাইহোক না কেন তিনটি ব্লেড যুক্ত ফ্যানের প্রচলন বেশি। আমরা যখন একটি ফ্যান কিনতে যাই, দোকানদারও প্রথমে তিনটি ব্লেড যুক্ত পাখা দেখায়। এবার জেনে নেওয়া যাক, সিলিং ফ্যানে তিনটি ব্লেড কেন থাকে?

ফ্যানে কয়টি ব্লেড থাকতে হবে সেটা পুরোপুরি বিজ্ঞান ও প্রযুক্তির উপর নির্ভর করে। আপনি নিশ্চয়ই এমন সিলিং ফ্যান চাইবেন যাতে আওয়াজ কম হয় এবং বাতাস বেশি হয়। প্রযুক্তিগতভাবে বলতে গেলে, ফ্যানের ব্লেড যত ছোট হবে বাতাস নিক্ষেপ করার ক্ষমতা তত বেশি হবে। তবে ফ্যানে যত বেশি ব্লেড থাকবে, শব্দ তত কম হবে।

গবেষণা বলছে, একটি ফ্যানের মাত্র তিনটি ব্লেডই ভালোভাবে বাতাস নিক্ষেপের জন্য উপযুক্ত। ব্লেড বেশি থাকলে মোটরের উপর চাপ পড়ে এবং এর কারণে বাতাস নিক্ষেপ করার ক্ষমতা কমে যায়। তবে অনেক জায়গায় এর নকশাও পরিবেশের উপর নির্ভর করে। আমেরিকা বা কানাডার মতো ঠান্ডা জলবায়ুর দেশগুলোতে চারটি ব্লেড যুক্ত ফ্যান রয়েছে, তবে উষ্ণতা কমাবার জন্য নয় বরং পুরো ঘরের মধ্যে বায়ু সঞ্চালনের জন্য।

ভারতবর্ষ একটি উষ্ণ জলবায়ুর দেশ অর্থাৎ বছরের অধিকাংশ সময় গরম থাকে। গ্রীষ্মকালের সিলিং ফ্যান ঘরকে ঠান্ডা করে তাই এখানে তিনটি ব্লেড যুক্ত ফ্যানের বেশি ব্যবহার করা হয়। কম ব্লেড থাকার কারণে এটি দ্রুত চলে এবং খুব বেশি শব্দ করে না। চারটি ব্লেডযুক্ত ফ্যান তিনটি ব্লেডযুক্ত ফ্যানের তুলনায় ধীরগতি চলে এবং দামও বেশি। তাই সাধারণ মানুষের বাজেটের মধ্যে তিনটি ব্লেডযুক্ত ফ্যানই মানানসই।

এম এইচ/

আরো পড়ুন:

মঙ্গলে আছড়ে পড়া উল্কার আঘাতে কেঁপেছে গ্রহটি : নাসা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ