spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২৯শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৪ই আশ্বিন, ১৪২৯বাংলা

সর্বশেষ
***বিশ্ব হার্ট দিবস আজ***জাতীয় বিশ্ববিদ্যালয়: স্নাতক ভর্তির সর্বশেষ রিলিজ স্লিপের মেধাতালিকা প্রকাশ ২ অক্টোবর***হেপাটোলজি এ্যালামনাই এসোসিয়েশনের উদ্যোগে লিভার ট্রানপ্লান্টেশন বিষয়ক আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত***নাগরিকদের রাশিয়া ছাড়তে বলল মস্কোর মার্কিন দূতাবাস***‘সোনার তরী’র আজকের শিল্পী ইশরাত জাহান***নভেম্বরের শেষ সপ্তাহে জাপান যাচ্ছেন প্রধানমন্ত্রী***‘বাঁশরী’তে আজ গাইবেন পূরবী বিশ্বাস এবং মালিহা তাসফিয়া রোদেলা***টিভিতে দেখুন আজকের খেলা***আগামী নির্বাচনে আওয়ামী লীগ আবারো বিজয়ী হবে: কাদের***শেখ হাসিনার ৭৬তম জন্মদিনে বঙ্গবন্ধু গবেষণা পরিষদের বিভিন্ন কর্মসূচি পালন

সিডনিবাসীর উদ্দেশে রানি এলিজাবেথের গোপন চিঠি

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: অস্ট্রেলিয়ার সিডনিবাসীর উদ্দেশে ৩৬ বছর আগে একটি চিঠি লিখেছিলেন প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ। তবে নগরবাসীর জন্য রানির বার্তা কী ছিল সেটি তিনি ছাড়া জানা নেই কারও, জানতে হলে অপেক্ষা করতে হবে আরও ৬৩ বছর।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর সম্পদসহ নানা বিষয় নিয়ে আলোচনা চলছে। তাঁর হাতে লেখা একটি চিঠি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। তাঁর লেখা চিঠিতে কী বার্তা ছিল, তা নিয়ে কৌতূহল আছে অনেকের। রানির লেখা সেই চিঠি কাচের বাক্সে রাখা আছে।

দ্য মিন্টের খবরে বলা হয়েছে, বাকিংহাম প্যালেস আর ব্রিটিশ রাজপরিবারের জীবন নিয়ে সাধারণ মানুষের কৌতূহল সব সময়ই দেখা যায়। সেই রাজপরিবারের রানির লেখা একটি চিঠি আছে। সেই চিঠিটি কেউ এখন পড়তে পারবেন না। বলা হচ্ছে, গোপন এ চিঠি রানি দ্বিতীয় এলিজাবেথ নিজে হাতে লিখেছিলেন। সেই চিঠি খোলা যাবে না অনেক বছর। এটা জানার পরই আলোচনা শুরু হয়েছে, কী লেখা আছে সেই চিঠিতে।

১৯৮৬ সালে চিঠিটি লিখেছিলেন রানি এলিজাবেথ। চিঠিটি সিডনি শহরের এক ভবনের এক গোপন কুঠুরিতে রাখা আছে। চিঠিটি নিয়ে রানির নির্দেশনাও আছে। রানি বলেছেন, আগামী ৬৩ বছরেও সেই চিঠি কেউ খুলে পড়তে পারবেন না। চিঠিটি খুলতে হবে ২০৮৫ সালে। চিঠির লেখা পড়ে শোনাতে হবে সিডনিবাসীকে। ধারণা করা হচ্ছে, শহরবাসীর প্রতি রানি হয়তো কোনো বার্তা দিয়ে গিয়েছেন। এখন সবার আগ্রহ কী বিষয়ে সেই বার্তা—তা নিয়ে।

সিডনির মেয়র আলবানেজ বলেছেন, ‘রানি বলেছেন, ২০৮৫ সালের কোনো একটি দিন বেছে নিয়ে চিঠিটা খুলতে হবে। আর সিডনিবাসীকে আমার বার্তা পড়ে শোনাবেন।’

চিঠির খামে রানির স্বাক্ষর ‘এলিজাবেথ আর’ লেখা আছে।

সিডনির কুইন ভিক্টোরিয়া নামের একটি ভবনে সযত্নে রাখা হয়েছে চিঠিটি। ১৯৮৬ সালের নভেম্বরে রানি ভিক্টোরিয়ার নামের ওই ভবনের কিছু কাজ করা হয়েছে। সেই সময়েই চিঠিটি লিখেছিলেন দ্বিতীয় এলিজাবেথ। সেই চিঠিটি কাচের বাক্সে রাখা আছে।

কুইন ভিক্টোরিয়া ভবনটির উদ্বোধন করা হয়েছিল ১৮৯৮ সালে। ১৯৫৯ সালে সেই ভবন প্রায় ভেঙে ফেলা হয়েছিল। এরপর মালয়েশিয়ার একটি সংস্থা ভবনটি পুনর্নির্মাণের কাজ শুরু করে ১৯৮৪ সালে। আর ১৯৮৬ সালে সেটি খুলে দেওয়া হয়। বর্তমানে ওই ভবন মালয়েশিয়ার সংস্থার অধীনে আছে। ৯৯ বছরের জন্য লিজ নিয়েছে তারা।

১৯ সেপ্টেম্বর বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। রাজকার্যের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা গত শনিবার এ তথ্য জানান। স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে গত বৃহস্পতিবার মারা যান রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর বয়স হয়েছিল ৯৬ বছর।

আরো পড়ুন:

রানি এলিজাবেথের ব্যবহৃত টি–ব্যাগ কিনতে গুনতে হবে ১২ হাজার ডলার

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ