spot_img
25 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি এরনক্স

- Advertisement -

আন্তর্জাতিক ডেস্ক, সুখবর বাংলা: সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ফরাসি লেখক অ্যানি আর্নাক্স। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বিকেল পাঁচটার দিকে এক অনুষ্ঠানে নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।

নোবেল পুরস্কারের সঙ্গে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ‘দ্যা সুইডস একাডেমি‘ এক টুইটার বিবৃতিতে জানিয়েছে, ‘২০২২ সালে ফরাসি লেখক অ্যানি আর্নাক্সকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে তার সাহসী ও তীক্ষ্ণ লিখনী শক্তির কারণে। তিনি তার লেখার মাধ্যমে নিজের ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা এবং সম্মিলিত সংযমের বিষয়টি উন্মোচন করেছেন। নিজের লেখায় আর্নাক্স ধারাবাহিকভাবে এবং বিভিন্ন কোণ থেকে লিঙ্গ, ভাষা ও শ্রেণী সম্পর্কিত বৈষম্যের বিষয়টি তুলে ধরেছেন। লেখক হিসেবে তিনি দীর্ঘ পথ অতিক্রম করেছেন। কিন্তু, তার এ যাত্রাপথ ছিলো খুবই কঠিন।’

তারা আরও বলেছে, সাহিত্যে নোবেল বিজয়ী নোবেল অ্যানি আর্নাক্স নিজেই লেখার স্বাধীন ও অবাধ শক্তিতে বিশ্বাস করেন। তার সাহিত্যকর্ম আপসহীন এবং তার লেখার ভাষা সরল। তারে লেখার মাধ্যমে অনেক অস্পষ্ট বিষয়ই সুস্পষ্ট হয়ে ওঠে।

অ্যানি আর্নাক্সের জন্ম হয়েছে ১৯৪০ সালের ১ সেপ্টেম্বর। তার সাহিত্য মূলত আত্মজীবনীমূলক ও সমাজবিজ্ঞানের সঙ্গে সম্পৃক্ত। ১৭তম নারী হিসেবে এই পুরস্কার জিতেছেন তিনি।

আর্নাক্স বলেছেন, লেখালেখি একটি রাজনৈতিক কাজ, যা সামাজিক বৈষম্যের প্রতি আমাদের চোখ খুলে দেয়। এই উদ্দেশ্যে তিনি ‘ছুরি’ হিসেবে নিজের ভাষা ব্যবহার করেন, যা তার কল্পনার আবরণ ছিঁড়ে ফেলতে সাহায্য করে।

এর আগে, ২০২১ সাহিত্যে নোবেল জিতেছিলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুলরাজাক গুর্নাহ। প্যারাডাইস নামে তার চতুর্থ উপন্যাসের জন্য এ সম্মাননা পান তিনি। তার আগের বছর পেয়েছিলেন মার্কিন কবি লুইস গ্লুক।

গত সোমবার (৩ অক্টোবর) থেকে শুরু হয়েছে বিভিন্ন ক্যাটাগরিতে ২০২২ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা। প্রথমদিন ঘোষণা করা হয় চিকিৎসা বিজ্ঞানে নোবেলজয়ীর নাম। এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সুভান্তে প্যাবো। আদিম মানুষের জিনোম উদঘাটন ও মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থবিজ্ঞানে নোবেলজয়ীর নাম। এ বছর এ পুরস্কার জিতেছেন ফরাসি বিজ্ঞানী অ্যালেইন অ্যাস্পেক্ট, যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী জন এফ. ক্লজার এবং অস্ট্রিয়ার বিজ্ঞানী অ্যান্টন জেলিঙ্গার। ‘বিজড়িত ফোটন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা, বেল অসমতার লঙ্ঘন প্রতিষ্ঠা এবং কোয়ান্টাম তথ্য বিজ্ঞানে অগ্রণী ভূমিকা পালনের জন্য’ তাদের এ পুরস্কার দেওয়া হয়েছে।

এরপর বুধবার ঘোষণা করা হয় রসায়নে নোবেলজয়ীদের নাম। ২০২২ সালে তিনি বিজ্ঞানী জিতে নিয়েছেন এ পুরস্কার। তারা হলেন ক্যারোলিন আর বার্তোজ্জি, ব্যারি শার্পলেস ও ডেনমার্কের মর্টেন মেলডাল। রসায়নকে কার্যকারিতার যুগে নিয়ে আসা ও ক্লিক রসায়নের ভিত্তি স্থাপন করায় ব্যারি শার্পলেস ও মর্টেন মেলডালকে এ পুরস্কার দেওয়া হয়েছে। তাছাড়া ক্যারোলিন বার্তোজ্জি ক্লিক রসায়নকে একটি নতুন মাত্রায় নিয়ে গিয়েছেন, যা জীবন্ত অর্গানিজমে ব্যবহার করা হচ্ছে। পাশাপাশি তার বায়োর্থোগোনাল প্রতিক্রিয়াগুলো এখন ক্যান্সারের চিকিৎসায় অবদান রাখছে।

বৃহস্পতিবার জানা যাবে সাহিত্যে নোবেলজয়ীর নাম। শুক্রবার জানানো হবে এ বছর শান্তিতে নোবেল পুরস্কার কে বা কারা পাচ্ছেন। এরপর দুদিন বিরতি দিয়ে সবশেষ ক্যাটাগরি হিসেবে অর্থনীতিতে পুরস্কার বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী সোমবার (১০ অক্টোবর)।

ওআ/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ