spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সাফ জিতে র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ এগোলো বাংলাদেশ নারী ফুটবল দল

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপে জয়লাভের পর আরও একটি সুখবর এসেছে বাংলাদেশ নারী ফুটবল দলের জন্য। ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে সাত ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশ দলের।

বৃহস্পতিবার ফিফা সর্বশেষ র‌্যাংকিং ঘোষণা করেছে। সাফের আগে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৪৭ নম্বরে থাকা বাংলাদেশের বর্তমান র‍্যাংকিং ১৪০। এর আগে ৫ আগস্ট ঘোষিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ১৪৭ নম্বরে। চলতি বছরে এটিই বাংলাদেশের মেয়েদের সর্বোচ্চ ফিফা র‌্যাংকিং। গত বছর ১০ ডিসেম্বর ঘোষিত র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৪৩ নম্বরে। এরপর এ বছরের প্রথম র‌্যাংকিং ঘোষণা হয়েছিল ২৫ মার্চ। তখন বাংলাদেশের অবস্থান ছিল ১৪৫ নম্বরে। জুনে ছিল ১৪৬ নম্বরে।

র‌্যাঙ্কিংয়ে ব্যাপক এগোনো লাল-সবুজ দলের মোট পয়েন্টেও হয়েছে উন্নতি। টুর্নামেন্টের আগে গোলাম রব্বানী ছোটনের শিষ্যদের পয়েন্ট ছিল ১০১৭.১৬, অপরাজিত সাফ চ্যাম্পিয়ন হয়ে এখন সেটা বেড়ে ১০৫৪.৫৫-তে দাঁড়িয়েছে।

বাংলাদেশ নারী ফুটবল দল সেপ্টেম্বরে নেপালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ চ্যম্পিয়নশিপে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে। বাংলাদেশ ফাইনালে ৩-১ গোলে হারিয়েছিল স্বাগতিক নেপালকে। ইতিহাসগড়া শিরোপা জয়ের পরই বাংলাদেশ এক লাফে ৭ ধাপ এগিয়ে গেলো ফিফা র‌্যাঙ্কিংয়ে ।

সাফের সেমিফাইনালে নেপালের কাছে হেরে বিদায় নেয়া ভারতের অবনতি হয়েছে ৩ ধাপ। তারা ৫৮ থেকে এবং ৬১তম অবস্থানে। নারীদের ফিফা র‌্যাঙ্কিংয়ে দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে নেপাল ১০৩, শ্রীলঙ্কা ১৫৫, মালদ্বীপ ১৫৯, পাকিস্তান ১৬০ এবং ভুটান আছে ১৭৭ নম্বরে।

ওআ/

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ