Saturday, October 16, 2021
Saturday, October 16, 2021
danish
Home ভিনদেশ সু চিকে পদত্যাগ করতে বাধ্য করেছিল সেনাবাহিনী : আদালতে সাক্ষ্য

সু চিকে পদত্যাগ করতে বাধ্য করেছিল সেনাবাহিনী : আদালতে সাক্ষ্য

ডেস্ক রিপোর্ট, সুখবর বাংলা: মিয়ানমারে সাবেক বেসামরিক সরকারের প্রেসিডেন্ট উইন মিন্ট আদালতে দেওয়া সাক্ষ্যে বলেছেন, গত পহেলা ফেব্রুয়ারি অভ্যুত্থানের কয়েক ঘণ্টা আগে তাকে ক্ষমতা ছেড়ে দেওয়ার জন্য চাপ প্রয়োগ করা হয়েছিল। সরে না দাঁড়ালে তাকে শারীরিকভাবে ক্ষতি করারও হুমকি দেওয়া হয়েছিল। খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

ক্ষমতাচ্যুত সরকারের রাষ্ট্রীয় উপদেষ্টা ও শান্তিতে নোবেল জয়ী অং সান সু চির সঙ্গে আদালতে সাক্ষ্য দেন উইন মিন্ট। রাষ্ট্রদ্রোহ, উসকানিমূলক পদক্ষেপসহ বিভিন্ন অভিযোগে মামলা চলছে তাদের বিরুদ্ধে। দুই নেতার নামে বিভিন্ন দেশের দূতাবাসে পাঠানো চিঠিতে মিয়ানমারের সামরিক সরকারকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

উইন মিন্ট আদালতে জানান, ক্ষমতাচ্যুত হওয়ার আগে সেনাবাহিনীর দুই জন জ্যেষ্ঠ কর্মকর্তা রাজধানী নেপিদোতে তার সঙ্গে দেখা করেন। তারা মিন্টকে অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগ করার নির্দেশ দেন।

উইন মিন্টের দেওয়া সাক্ষ্যের উদ্ধৃতি দিয়ে তার আইনজীবী খিন মং জ বলেন, তাদের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন প্রেসিডেন্ট। তখন সেনা কর্মকর্তারা তাকে বলেন, প্রস্তাব ফিরিয়ে দিলে ফল ভোগ করতে হবে, এমনকি শারীরিকভাবে ক্ষতির মুখেও পড়তে হবে। জবাবে প্রেসিডেন্ট এ প্রস্তাবে রাজি হওয়ার চেয়ে মৃত্যুকেই বেছে নেবেন বলে জানিয়েছিলেন। তবে উইন মিন্টের আইনজীবীর মঙ্গলবারের এই বক্তব্যের বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি মিয়ানমারের সামরিক সরকার।

আরো পড়ুন:

তাইওয়ানকে চীনেরই অংশ মনে করে রাশিয়া: রুশ পররাষ্ট্রমন্ত্রী

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

Recent Comments