spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়ম

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: অনেকেই আমরা অভিযোগ করি ত্বকের ট্যান পরা নিয়ে। এর অন্যতম কারণ কিন্তু সঠিকভাবে সানস্ক্রিন ব্যবহার না করা। কেউ যেমন জানেনই না কীভাবে মাখতে হয় এটি। আবার কেউ বাড়িতে আছেন বলেই যদি সানস্ক্রিন মাখা বন্ধ করে দেন। এবার থেকে সানস্ক্রিন মাখার এই গাইডলাইনসগুলি অবশ্যই ফলো করুন।

সারা বছর ব্যবহার করতে হবে সানস্ক্রিন, বাড়িতে থাকলেও। জানুন কীভাবে সানস্ক্রিন লাগালে ট্যান পড়বে না-

>> ঘরের জানলা দিয়ে অবাধে যাতায়াত করতে পারে ইউভি এ আর ইউভি বি। এই ইউভি অর্থাৎ আলট্রা ভায়োলেট ত্বকে রোদজনিত ট্যান, বলিরেখা, দাগছোপ পড়ার জন্য দায়ী। তাই সানস্ক্রিন মাখতে হবে বাড়িতে থাকলেই। এমনকী, আকাশে মেঘ থাকলেও।

>> সানস্ক্রিন মাখার আগে মুখ ভালো করে ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিতে হবে। এবার বাইরে বের হওয়ার ২০ থেকে ৩০ মিনিট আগে সানস্ক্রিন ব্যবহার করুন। অতিরিক্ত ঘামের সমস্যা থাকলে ওয়াটারপ্রুফ সানস্ক্রিন ব্যবহার করুন।

>> সকালে সানস্ক্রিন মেখে সারাদিনের মতো বেরিয়ে গেলে হবে না। ৩-৪ ঘণ্টা পরপর তা মুখে লাগাতে হবে। এক্ষেত্রে আপনি চাইলে স্প্রে সানস্ক্রিন ব্যবহার করতে পারেন। বাইরে থাকলে আর আলাদা করে মুখ ধোওয়ার দরকার নেই।

>> যে সানস্ক্রিনে যত বেশি এসপিএফ (SPF) থাকে, তাতে তত বেশি দীর্ঘ প্রটেকশন থাকে। আপনার গায়ের রং ফর্সা হলে অন্তত এসপিএফ ৪০ যুক্ত সানস্ক্রিন কিনুন। শ্যামবর্ণ হলে এসপিএফ ৩০-তেই কাজ হয়ে যাবে।

এম এইচ/

আরও পড়ুন:

যে গুণগুলো থাকা জরুরি একজন চাকরিপ্রার্থীর

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ