spot_img
32 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৬ই অক্টোবর, ২০২২ইং, ২১শে আশ্বিন, ১৪২৯বাংলা

সরকারি কোম্পানিগুলোকে নিজের পায়ে দাঁড়াতে বললেন প্রধানমন্ত্রী

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাষ্ট্র মালিকানাধীন সব লিমিটেড কোম্পানিকে ‘নিজেদের পায়ে দাঁড়ানোর’ নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) প্রস্তাবিত একটি প্রকল্পের অনুমোদন দেওয়ার সময় সরকারপ্রধানের এই নির্দেশনা আসে।

প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে যুক্ত হয়ে সভাপতিত্ব করেন। খবর বিডিনিউজের।

বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে পরিকল্পনামন্ত্রী বলেন, বিটিসিএল সরকারি তহবিল থেকে ৯৫ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে ‘অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন (১ম পর্যায়)’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়নের প্রস্তাব করেছিল।

“এসময় প্রধানমন্ত্রী জানতে চান, ‘বিটিসিএল তো একটি কোম্পানি, তারাতো নিজেরা টাকা আয় করে। তাহলে তারা নিজেরা টাকা দিয়ে প্রকল্প বাস্তবায়ন করতে পারছে না কেন? এটাতো করা উচিত। তখন উপস্থিত (বিটিসিএলের) প্রতিনিধি বলেন, তারা নানা কারণে পারছেন না। তারা চেষ্টা করছেন… ইত্যাদি ইত্যাদি। সেই সুবাদে তিনি (প্রধানমন্ত্রী) বললেন যে, ‘না এটা দীর্ঘদিন আর চলবে না, সম্ভব নয়। আপনারা তাড়াতাড়ি নিজেদের পায়ে দাঁড়াবার ব্যবস্থা করেন।”

মান্নান বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন- যেসব কোম্পানি আমরা বানিয়েছি সেটা, টেলিযোগাযোগ হোক, সিভিল এভিয়েশন হোক, পানি হোক বা সমিতির হোক; দীর্ঘদিন ধরে ক্ষতিপূরণ দিয়ে দিয়ে পুনর্ভরণ করে করে চালানো- এটা ব্যবসায়িক সেন্সের মধ্যে পড়ে না। কত দিন দেব আমরা?”

এ বিষয়ে সরকার কোনো পথনির্দেশ দিয়েছে কিনা- এমন প্রশ্নে পরিকল্পনামন্ত্রী বলেন, “না, সরকার কোনো রোড ম্যাপ দেয়নি। আপনারা ব্যবসা করবেন। আপনাদের বুদ্ধিসুদ্ধি ইউজ করে ব্যবসা করেন। আমি আপনাকে রোড ম্যাপ দিলে আপনাদের স্বাধীনতা, স্বকীয়কতা কোথায় থাকবে?”

তিনি বলেন, “আপনাকে চার্টার দেওয়া হয়েছে, কোম্পানি অ্যাক্টে আপনাকে নিবন্ধিত করা হয়েছে, কোম্পানি করা হয়েছে, পুঁজি দেওয়া হয়েছে, সবই দেওয়া হয়েছে।”

প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে পরিকল্পনামন্ত্রী এসময় বলেন, “তিনি বলেছেন, ‘সম্পূর্ণ স্বাধীনভাবে আয়-ব্যয় করবেন, ব্যালেন্সশিট দেখাবেন, নিজেরা চলবেন, এই হল কথা’।” ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসহ সকল সরকারি কোম্পানিকেই নিজেদের টাকা দিয়ে চলতে হবে জানিয়ে মন্ত্রী বলেন, “সরকারি টাকায় তারা চলবে- এটা গ্রহণযোগ্য নয়।”

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ