spot_img
29 C
Dhaka

২৭শে নভেম্বর, ২০২২ইং, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সমুদ্রে ভাসমান মসজিদ ‘আল মসজিদুল আয়েম’

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: ইসলামের প্রচার ও প্রসারে দিনে দিনে বাড়ছে মুসলিমের সংখ্যা, সেই সঙ্গে বাড়ছে মসজিদও। মুসলমানদের নামাজ পড়ার পবিত্র স্থান এই মসজিদকে বলা হয় আল্লাহর ঘর। বিশ্বে মোট মসজিদ রয়েছে প্রায় ৩৬ লাখ। এর মাঝে সমুদ্রে ভাসমান বিশ্বের প্রথম মসজিদটি স্থাপিত হয়েছিল সৌদি আরবের জেদ্দায়।

প্রাচীন ইসলামি স্থাপত্যশিল্প এবং আধুনিকতার সংমিশ্রণে নির্মিত সমুদ্রে ভাসমান বিশ্বের সর্বপ্রথম মসজিদ ‘আল রহমাহ’। সৌদি আরবের জেদ্দায় লোহিত সাগরের তীরঘেঁষে মসজিদটি তৈরি করা হয় প্রায় তিন যুগ আগে। আকর্ষণীয় বৃত্তাকৃতির সুদৃশ্য গম্বুজ ও সুউচ্চ আলোকিত মিনারবিশিষ্ট মসজিদটি একটু দূর থেকে দেখলে মনে হয় যেন পানির ওপর ভাসছে। এটি ‘আল মসজিদুল আয়েম’ নামেও পরিচিত, যার অর্থ ‘ভাসমান মসজিদ’।

১৯৮৫ সালে ২৪০০ বর্গমিটার জায়গার ওপর মসজিদটি নির্মাণ করা হয়। নারী-পুরুষ মিলিয়ে এখানে নামাজ আদায় করতে পারেন একসঙ্গে দুই হাজারের বেশি মুসল্লি। মসজিদটি তৈরির কাজে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি ও নির্মাণসামগ্রী। মসজিদের লাইটিং বেশ চমকপ্রদ এবং সাউন্ডসিস্টেম অত্যন্ত উন্নত।

মসজিদে বড় গম্বুজের পাশাপাশি ছোট ছোট আরও ৫২টি গোলাকৃতির গম্বুজ এবং আঙিনায় রয়েছে ২৩টি স্বয়ংক্রিয় ছাতা। আর এসব গম্বুজ ও ছাতার ওপর পবিত্র আল-কোরআনের বিভিন্ন আয়াত লিপিবদ্ধ করা হয়েছে। প্রাচীন ইসলামি নকশায় বড় গম্বুজটির চারপাশে রাখা হয়েছে অন্তত ৫৬টি জানালা। পাশাপাশি নারীদের নামাজের স্থানটি সম্পূর্ণ কাঠের তৈরি। মসজিদের মাঝ বরাবর সেটিকে ঝুলন্ত অবস্থায় স্থাপন করা হয়েছে। তাতে পাঁচশ মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারেন।

মসজিদটির গঠন নিয়ে প্রকৌশলীরা জানিয়েছেন, সমুদ্রের শেওলা এই মসজিদ অবকাঠামোতে কোনো ধরনের ক্ষতি করতে পারে না। কারণ, সমুদ্রের পানির লবণাক্ততা, তীব্র স্রোত এবং পারিপার্শ্বিক আবহাওয়ার কথা বিবেচনা করেই মসজিদটিতে উপযোগী নির্মাণসামগ্রী ব্যবহার হয়েছে। এ ছাড়া মসজিদটি পানির ওপর এমনভাবে স্থাপন করা হয়েছে, যেন পুরো মসজিদটি সমুদ্রের কোলে ভাসছে। সুবহানআল্লাহ।

এম এইচ/

আরো পড়ুন:

পবিত্র জুমার দিনে দোয়া কবুলের বিশেষ সময়

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ