spot_img
20 C
Dhaka

২৯শে জানুয়ারি, ২০২৩ইং, ১৫ই মাঘ, ১৪২৯বাংলা

সমীক্ষায় প্রকাশ : ভারতের উন্নত রাজ্য মণিপুর

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: ভারতের উত্তর-পূর্বের অন্যান্য রাজ্যগুলোকে ছাড়িয়ে ১২টি বিভাগের মধ্যে ৮টি বিভাগে তৃতীয়বারের মতো ছোট রাজ্যগুলোর মধ্যে উন্নত রাজ্য হিসেবে জয়ী হয়েছে মণিপুর।

গত পাঁচ বছরে, অর্থনীতি, পরিকাঠামো, কৃষি, স্বাস্থ্য, শাসন, উদ্যোক্তা, পর্যটন এবং পরিষ্কার পরিচ্ছন্নতার মতো বিভাগগুলোতে উন্নয়নের মাধ্যমে জয়ী হতে সক্ষম হয় মণিপুর।

উল্লেখ্য, গত পাঁচ বছর ধরে, চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হার (সিএজিআর) এর ভিত্তিতে সবচেয়ে উন্নত রাজ্য নির্বাচন করা হয়েছিল। ছোট রাজ্যগুলোর মধ্যে অর্থনীতি, অবকাঠামো ও উদ্যোক্তা বিভাগে শীর্ষে রয়েছে মণিপুর। এছাড়াও স্বাস্থ্য, শাসন ও পর্যটন বিভাগেও শীর্ষস্থান দখল করেছে মণিপুর।

২০২২ সালের সমীক্ষাটি পরিচালিত করে দিল্লিভিত্তিক গবেষণা সংস্থা, মার্কেটিং অ্যান্ড ডেভেলপমেন্ট রিসার্চ অ্যাসোসিয়েটস (এমডিআরএ)।

সংস্থাটি সবচেয়ে প্রাসঙ্গিক ও বিস্তৃত তথ্য, সেইসাথে ভারতের ফেডারেল কাঠামোর প্রকৃত চেতনাকে সমুন্নত রাখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দিকগুলো বিবেচনা করে রাজ্যগুলোকে নির্দিষ্ট স্থান প্রদান করে। রাজ্যগুলোকে দুই ক্যাটাগরিতে স্থান দেওয়া হয়েছে- সেরা কর্মক্ষম রাজ্য এবং সর্বাধিক উন্নত রাজ্য।

সেরা কর্মক্ষম রাজ্য নির্বাচনে নির্দিষ্ট রাজ্যের সর্বশেষ কর্মক্ষমতা দেখা হয় এবং একাধিক তথ্যের উপর নির্ভর করে ফলাফল ঘোষণা করা হয়।

অন্যদিকে, সর্বাধিক উন্নত রাজ্য নির্বাচনে গত পাঁচ বছরে রাজ্যের উন্নয়নের উপর নজর দেওয়া হয় এবং গত পাঁচ বছরে রাজ্যগুলোর ইতিবাচক পরিবর্তন (ফলাফল ভিত্তিক) এর দিকটাও বিবেচনা করা হয়।

ভৌগলিক এলাকা এবং জনসংখ্যার ভিত্তিতে রাজ্যগুলোকে দুটি ভাগে বিভক্ত করা হয়েছিল – বড় রাজ্য এবং ছোট রাজ্য। ছোট রাজ্যগুলোর তুলনায় বড় রাজ্যগুলোর নিজস্ব কিছু সুবিধা এবং অসুবিধা রয়েছে। ৩৫,০০০ বর্গ কিলোমিটারের বেশি এলাকা এবং ৫০ লাখের বেশি জনসংখ্যাসহ রাজ্যগুলোকে বড় রাজ্য এবং বাকিগুল্লকে ছোট হিসেবে অন্তর্ভুক্ত করা হয়।

আই. কে. জে/

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ