spot_img
31 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩০শে সেপ্টেম্বর, ২০২২ইং, ১৫ই আশ্বিন, ১৪২৯বাংলা

সবজি চাষে সুদিন ফিরিয়ে আনছেন লালমাই পাহাড়ের চাষিরা

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: কুমিল্লার লালমাই পাহাড়ের লাল মাটিতে সবজি চাষ করে স্বাবলস্বী হচ্ছেন স্থানীয় কৃষকরা। টিলা ও সমতল ভূমিতে সব ধরনের সবজি চাষ করছেন। কলা, লাউ, কচু, ঢেড়স, চিচিঙ্গা, বরবটিসহ নানা ধরনের সবজি সারা বছর চাষ করছেন। পাহাড়ি এ সবজিগুলো রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় সরবরাহ করা হচ্ছে। এতে সবজি চাষ করে নিজেদের ভাগ্য পরিবর্তন করছেন কৃষকরা।

পাহাড়ি মাটির সবজি সুস্বাদু এবং এর চাহিদাও বেশি। তাই সবজির উৎপাদন বাড়াতে কৃষি অধিদপ্তর বিভিন্ন ধরনের উদ্যোগের কথা জানান। নিজেদের চাহিদা পূরণ করে বিভিন্ন জেলায়ও সবজির সরবরাহ করার কথা জানান কৃষি অধিদপ্তর।

লালমাই পাহড়ের কৃষক কোরবান আলী বলেন, পাহাড়ে সবজির খুব ভালো ফলন হয়। বর্ষাকালে অন্য জেলায় সবজি উৎপাদন বন্ধ হয়ে গেলেও তখন লালমাই পাহাড়ে সবজির চাষ হয়। পুরো বর্ষাকালেই লালমাই পাহাড়ে বিভিন্ন ধরনের সবজির চাষ হয়। পাহাড়ি সবজির স্বাদ খুবই সুস্বাদু এবং এর চাহিদাও বেশি।

আরেক কৃষক মুসা বলেন, পাহাড়ের মাটি খুব উর্বর তাই ফলনও বেশি হয়। বর্ষাকালে সবজি চাষ করেই সংসার চালাই। তখন সবজির চাহিদাও বেশি থাকে।

কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন, পাহাড়ের ঢাল ও সমতল ভূমি জুড়েই চাষিরা সবজির চাষ করে। সবজি চাষের সময় পাহাড়ের ঢাল ও সমতল ভূমি গুলো সবজির লতাপাতায় পুরো সবুজ হয়ে যায়। পাহাড়ের এ সবজি খেতে খুব সুস্বাদু। বিভিন্ন জেলার মানুষ এসে এখানকার সবজি নিয়ে যায়। সবজি চাষে কৃষি বিভাগ কৃষকদের সব ধরনের সহযোগীতা করে থাকে।

আরো পড়ুন:

পদ্মা সেতু : দক্ষিণবঙ্গের রুটে বেড়েছে বাস, নামছে বিলাসবহুল গাড়ি

 

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ