spot_img
23 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

সবচেয়ে বেশি ডায়নোসরের ডিমের সংগ্রহশালা!

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: চীনের হিউনান জাদুঘরে ডায়নোসরের ২০ হাজার ডিমের জীবাশ্মের প্রদর্শনী হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি ডায়নোসরের ডিমের সংগ্রহশালা এটি, যা বিজ্ঞানীদের গবেষণায় কাজে আসছে।

বড় পর্দায় অনেক সময়ই দেখা গেছে ডায়নোসর কত যত্নে তার ডিম পাহারা দিচ্ছে, ডিম ফুটে বের হচ্ছে ছোট্ট ডায়নোসর, যা পরে বিশাল আকারের প্রাণীতে রূপ নিচ্ছে। তবে এবার সিনেমা নয়, বিশাল ডায়নোসরের ডিম কেমন হতে পারে দেখতে, সে কৌতূহল মেটাবে চীনের গুয়াংডং প্রদেশের হিউনান জাদুঘর। যেখানে একটি দুটি নয়, রয়েছে ২০ হাজার ডিমের জীবাশ্ম।

ডায়নোসর বিলুপ্ত হওয়ার কয়েক কোটি বছর পরও এ প্রাণির ডিম খুঁজে পাওয়াটা সত্যিই বিস্ময়কর। সে কাজই করে যাচ্ছেন গবেষকরা। তারা খুব সাবধানে পাথর কেটে কেটে সংগ্রহ করে ডায়নোসরের ডিমের জীবাশ্ম।

একজন গবেষক বলেন, খনন সাইট থেকে এনে ডিমগুলো তিন চার দিন ধরে বাতাসে শুকানো হয়। এরপর আমরা এগুলোকে স্বাভাবিক আকৃতিতে আনতে কিছু সংস্কার কাজ করব।

জীবাশ্ম ডিমগুলো বিভিন্ন আকার এবং দৈর্ঘ্যের হয়ে থাকে। এগুলো বৈজ্ঞানিক গবেষণায় অনেক সাহায্য করবে। হিউনান ডায়নোসর জাদুঘরে ২০০৪ সালে ছিল ডায়নোসরের ১০ হাজার ৮টি ডিম। তখনই সবচেয়ে বেশি ডায়নোসরের ডিম থাকায় যাদুঘরটি গিনেস বুকে নাম লিখিয়েছিল।

সূত্র: গ্লোবাল টাইমস

এম এইচ/

আরো পড়ুন:

সমুদ্রের মৎস্যকন্যা এখন বাস্তবে!

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ