spot_img
22 C
Dhaka

৮ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২৫শে মাঘ, ১৪২৯বাংলা

সন্ধ্যার পর যেসব খাবার খাওয়া একদমই উচিৎ নয়

- Advertisement -

 লাইফস্টাইল ডেস্ক, সুখবর বাংলা: অনেকেরই কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে। অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস এর বড় কারণ। বিশেষ করে রাতের খাবার কেমন খাচ্ছেন, তার উপর অনেকটাই নির্ভর করে পেটের স্বাস্থ্য। বিশেষজ্ঞরা বলছেন, রাতের খাবার হালকা হওয়াই ভালো। ঘড়ির কাটা ৭টা পেরিয়ে গেলেই বিশেষ কিছু খাবার খাওয়া এড়িয়ে চলতে হবে।

সন্ধ্যার পর কোন ধরনের খাবার খাওয়া ঠিক নয়-

তেলেভাজা : অনেকেই অফিস থেকে ফেরার পথে দোকান থেকে চপ, সিঙারা বা অন্য কোনো তেলে ভাজা খাবার কিনে খান। বিশেষজ্ঞরা বলছেন, ডুবো তেলে ভাজা খাবার খেলে গ্যাসের সমস্যা বেড়ে যেতে পারে। বিশেষ করে রাতে গ্যাস হওয়া মানেই বুক জ্বালা, টক ঢেকুর ওঠার মতো সমস্যা দেখা দেয়। এতে রাতের ঘুমও নষ্ট হয়।

চা-কফি : চা-কফিতে ক্যাফিন থাকে । এই ক্যাফিন স্নায়ুকে সতেজ করে। ফলে ঘুম আসতে সমস্যা হয়। যারা নিয়মিত রাত করে চা-কফি খান, তারা অনেক সময়ে বুঝতে পারেন না এর প্রভাব। কিন্তু দীর্ঘদিন রাতে নিয়ম করে চা-কফি খেলে দেখা দিতে পারে অনিদ্রার সমস্যা।

মিষ্টি : অনেকেই রাতে খাওয়ার পর মিষ্টি খেতে পছন্দ করেন। কিন্তু অনিয়ন্ত্রিত ভাবে মিষ্টি খেতে থাকলে ডায়াবেটিসের সমস্যা দেখা দিতে পারে। অনেকেই মনে করেন খাওয়ায় পর মিষ্টি খেলে হজম ভাল হয়। এটা মোটেও ঠিক নয়। বরং মিষ্টিতে থাকা শর্করা শরীর চনমনে করে দিতে পারে। এতে ঘুমের সমস্যা হয়।

আরো পড়ুন:

ব্যায়ামে দেহের কোন অংশ থেকে আগে ওজন ঝরে

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ