spot_img
19 C
Dhaka

৫ই ফেব্রুয়ারি, ২০২৩ইং, ২২শে মাঘ, ১৪২৯বাংলা

সন্ত্রাস দমন ও প্রতিরক্ষা বিষয়ে ভারত-ওমানের কৌশলগত সংলাপ

- Advertisement -

ডেস্ক রিপোর্ট, সুখবর ডটকম: দিল্লিতে বুধবার অষ্টম কৌশলগত বৈঠকে বসে ভারত এবং ওমান। এ বৈঠকের নেতৃত্বে ছিলেন ভারতের উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিসরি এবং ওমানের জাতীয় নিরাপত্তা পরিষদের মহাসচিব মেজর জেনারেল ইদ্রিস আব্দুল রহমান আল-কিন্দি। সর্বশেষ কৌশলগত বৈঠক ২০২০ সালের জানুয়ারিতে মাস্কাটে অনুষ্ঠিত হয়েছিল।

আলোচনা চলাকালীন, উভয় পক্ষই কৌশলগত ও নিরাপত্তা সহযোগিতা, প্রতিরক্ষা এবং সন্ত্রাস দমনে মনোনিবেশ করে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে, বৈঠকের মূল উদ্দেশ্য ছিল সন্ত্রাসী প্রচারের সম্প্রসারণ, নতুন এবং উদীয়মান প্রযুক্তির অপব্যবহার, তহবিল সংগ্রহ এবং বিভ্রান্তিমূলক তথ্য এবং যৌথ ও সমন্বিত প্রতিক্রিয়া ইত্যাদি নানা বিষয়ে এ দুইটি দেশ একে অপরের সাথে কাজ করতে আগ্রহী।

বৈঠকের আরেকটি গুরুত্বপূর্ণ দিক ছিল এই অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা ও নিরাপত্তা রক্ষার বিষয়। ওমান এবং ভারত সামুদ্রিক প্রতিবেশী, তারা আরব সাগরের সাথে উপকূলরেখা ভাগ করে নিয়েছে। গত কয়েক বছরে, উভয় দেশ ভারত মহাসাগর অঞ্চলে সামুদ্রিক নিরাপত্তা নিশ্চিত করতে সহযোগিতা করেছে। সহযোগিতার অংশ হিসাবে, যৌথ মেরিটাইম কমিটির প্রথম বৈঠকটি কার্যত ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি হয়েছিল।

মেজর জেনারেল ইদ্রিস আবদুল রহমান আল-কিন্দি জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গেও সাক্ষাৎ করেন। ওমানের এনএসসি-এর সেক্রেটারি জেনারেল হিসেবে নিযুক্ত হওয়ার পর আল-কিন্দির এটাই প্রথম ভারত সফর এবং ১৬ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত তিনি ভারতেই ছিলেন। দুই পক্ষের মধ্যে নবম কৌশলগত সংলাপ ২০২৪ সালে অনুষ্ঠিত হবে বলে নির্ধারিত হয়।

ভারতের পররাষ্ট্র এবং সংসদীয় বিষয়ক প্রতিমন্ত্রী ভি মুরালিধরন ২০২২ সালের অক্টোবরে ওমান সফরে গিয়েছিলেন। ওমানের বাণিজ্যমন্ত্রী কায়েস বিন মোহাম্মদ আল ইউসেফ এবং পররাষ্ট্রমন্ত্রী সাইয়িদ বদর বিন হামাদ একই বছর ভারত সফরেও আসেন।

নয়াদিল্লি ওমানকে জি-২০ শীর্ষ সম্মেলন এবং গোষ্ঠীর চলমান সভাপতিত্বে অতিথি দেশ হিসেবে বৈঠকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে।

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ