spot_img
33 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

সংযুক্ত আরব আমিরাতে কুকুরের জন্য ব্যায়ামাগার

- Advertisement -

ডেস্ক প্রতিবেদন, সুখবর বাংলা: একটি ঝাঁ–চকচকে আধুনিক ব্যায়ামাগার। সেখানে ব্যায়াম করার জন্য রয়েছে প্রয়োজনীয় সব যন্ত্র। তবে শীতাতপনিয়ন্ত্রিত ব্যায়ামাগারটিতে ঢুকলে যে কারও চোখ কপালে উঠবে। সেখানে দেখা পাওয়া যাবে অনেক কুকুরের। কোনো কুকুর হয়তো ট্রেডমিলে দৌড়াচ্ছে, কোনোটি হয়তো হালকা ব্যায়ামে ব্যস্ত। বিস্ময়কর হলেও এটাই সত্যি। কেননা, ওই ব্যায়ামাগার মানুষের জন্য নয়, কুকুরের জন্য। বিভিন্ন প্রজাতির কুকুর সেখানকার গ্রাহক।

কুকুরের জন্য বিশেষ এই ব্যায়ামাগার রয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে। দেশটির রাজধানী আবুধাবিতে এই ব্যায়ামাগারের নাম ‘পশ পেটস বুটিক অ্যান্ড স্পা’। সংযুক্ত আরব আমিরাতে শুধু কুকুরের জন্য বানানো প্রথম ব্যায়ামাগার এটি। আবুধাবির বাসিন্দাদের অনেকেই প্রতি সপ্তাহে কয়েক দিন তাঁদের পোষা কুকুরকে ব্যায়াম করানোর জন্য সেখানে নিয়ে যান।

প্রতি সপ্তাহে তিন থেকে চার দিন ওই ব্যায়ামাগারে দৌড়াতে আসে কুকুর অস্কার। কুকুরটির মালিক পাকিস্তানি বংশোদ্ভূত মোজালফা খান। সংবাদমাধ্যমকে তিনি বলেন, এই ব্যায়ামাগার চালু হওয়ায় অস্কারের জন্য বেশ সুবিধা হয়েছে। শীতাতপনিয়ন্ত্রিত হওয়ায় গরমের মৌসুমে অস্কার এখানে আরামেই ব্যায়াম করতে পারে।

আবুধাবির পরিবেশ বেশ উষ্ণ। গরমের মৌসুমে দিনের বেলায় এখানকার তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে থাকে। রাতে সামান্য কমলেও তা ৪০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে কদাচিৎ। এমন গরমের মধ্যে খোলা আকাশের নিচে কুকুরকে নিয়ে বের হওয়া, ব্যায়াম করানো কষ্টকর।

এ বিষয়ে মোজালফা খান বলেন, ‘দৌড়ানোর জন্য বাইরে নিয়ে গেলে প্রচণ্ড গরমে অস্কার অসুস্থ হয়ে পড়ে। তাই ওর ব্যায়ামের জন্য শীতাতপনিয়ন্ত্রিত এই ব্যায়ামাগার উপযুক্ত জায়গা। এখানে ব্যায়ামের জন্য সব ধরনের আধুনিক যন্ত্রপাতি ও সুযোগ–সুবিধা রয়েছে। তাই সপ্তাহে বেশ কয়েক দিন আমি অস্কারকে এখানে নিয়ে আসি।’

ব্যায়ামাগারটি চালু করেছেন মানসুর আল–হামাদি নামের এক ব্যক্তি। তিনি কুকুর ভীষণ পছন্দ করেন। মানসুর বলেন, প্রতিটি কুকুরকে দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করানো উচিত। এ জন্য তিনি আবুধাবিতে কুকুরের জন্য আধুনিক সুযোগ–সুবিধাসম্পন্ন ব্যায়ামাগার চালু করেছেন। এখানে আধা ঘণ্টা দৌড়ানোর জন্য একেকটি কুকুরের মালিককে ৭ দশমিক ৫ ডলার ফি দিতে হয়।

আরো পড়ুন:

পুলিশে ফোন করে পালাল বাঁদর

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ