spot_img
29 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৩রা অক্টোবর, ২০২২ইং, ১৮ই আশ্বিন, ১৪২৯বাংলা

শ্রীলঙ্কায় নতুন প্রেসিডেন্ট নির্বাচন ২০ জুলাই

- Advertisement -

নিজস্ব প্রতিবেদক, সুখবর বাংলা: নতুন প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ জানিয়েছে শ্রীলঙ্কা। সোমবার (১১ জুলাই) দেশটির স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে ঘোষণা দেন, শ্রীলঙ্কার পার্লামেন্ট ২০ জুলাই নতুন রাষ্ট্রপতি প্রেসিডেন্ট নির্বাচন করবে।

তিনি জানান, পার্লামেন্ট ১৫ জুলাই থেকে ফের অধিবেশনে বসবে এবং ২০ জুলাই নতুন প্রেসিডেন্ট নির্বাচন হবে। মাহিন্দা ইয়াপা এক বিবৃতিতে বলেন, আগ্রহীরা ১৯ জুলাই পার্লামেন্টে মনোনয়নপত্র জমা দিতে পারবেন, এর পরদিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোট হবে।

শ্রীলঙ্কায় গত কয়েকমাস ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভ গত শনিবার (৯ জুলাই) বিপজ্জনক মোড় নেয়। এদিন হাজার হাজার বিক্ষুব্ধ জনতা জোর করে কলম্বোতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের বাসভবনে ঢুকে পড়ে। পরবর্তীতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনেও বিক্ষোভকারীরা ঢুকে যায়। তবে বিক্ষোভকারীদের প্রবেশের আগেই বাসভবন থেকে সরিয়ে নেওয়া হয় গোটাবায়া ও প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে।

এদিকে বিক্ষোভকারীরা জানিয়েছেন, প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে গদি ছাড়া না পর্যন্ত তারা তাদের বাসভবন ছাড়বেন না। যদিও ইতোমধ্যে গোটাবায়া আগামী বুধবার পদত্যাগ করবেন বলে জানিয়েছেন।

শ্রীলঙ্কা ব্যাপক মুদ্রাস্ফীতিতে জর্জরিত এবং ৭০ বছরের ইতিহাসে দেশটি সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের মধ্যে পড়েছে। যার কারণে খাদ্য, জ্বালানি এবং ওষুধ আমদানি করতে লড়াই করতে হচ্ছে তাদের।

দেশটির বৈদেশিক মুদ্রা শেষ হয়ে গেছে এবং ব্যক্তিগত যানবাহনের জন্য পেট্রোল এবং ডিজেল বিক্রির উপর নিষেধাজ্ঞা আরোপ করতে হয়েছে, যার ফলে জ্বালানির জন্য দিনব্যাপী দীর্ঘ লাইনে দাঁড়াতে হচ্ছে সাধারণ মানুষকে।

আরো পড়ুন:

শ্রীলঙ্কা: যুদ্ধনায়ক থেকে যেভাবে ভিলেন হলেন রাজাপাকসেরা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ