spot_img
27 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

৫ই অক্টোবর, ২০২২ইং, ২০শে আশ্বিন, ১৪২৯বাংলা

শ্রীলঙ্কার রাজপথে বহুদিন পর হাসিমুখ

- Advertisement -

ক্রীড়া ডেস্ক, সুখবর বাংলা: এশিয়া কাপের শিরোপা নিয়ে দাসুন শানাকার দল যখন শ্রীলঙ্কার রাস্তায় শোভাযাত্রায় বের হলেন, তখন লঙ্কানরা রাস্তার চারপাশে জড়ো হয়ে লড়াইয়ে প্রেরণাই তো গায়ে মেখেছে! দেশের অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটে এই শিরোপা নিশ্চিতভাবেই লঙ্কানদের জন্য ঘুরে দাঁড়ানোর প্রতীকী-পাঠ হতে পারে।

বিধ্বস্ত শ্রীলঙ্কাকে বহুদিন পর হাসতে দেখা গেল। আর এই হাসি ফিরিয়ে দেওয়ার উৎস ক্রিকেট। ব্যাট-বলের এই ক্রিকেট যে সবকিছুই পারে সেটির প্রমাণ আবারো দেখলো ক্রিকেট বিশ্ব। ১১ সেপ্টেম্বর এশিয়া কাপের এবারের আসরের ফাইনাল জিতেছিল শ্রীলঙ্কা দল।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) ট্রফি হাতে দেশটিতে পৌঁছে এয়ারপোর্ট থেকে সোজা রোড শো করতে দেখা গেল লঙ্কান ক্রিকেটারদের।

কয়েক মাস আগে শ্রীলঙ্কার অর্থনৈতিক চাবিকাঠি তাসের ঘরের মত ভেঙে যায়! এরপরই দেশটিতে শুরু হয় নানা সমস্যা। খাবার সমস্যা, অর্থনৈতিক, ডিজেল-বৈদ্যুতিক ঘাটতি সবমিলিয়ে বেশ টালমাতাল অবস্থায় দিন পারছিল লঙ্কান মানুষরা। অবশেষে দেশটিতে কিছু সময়ের জন্য হলেও সুখের অনুভূতি ফিরিয়ে দিয়েছেন দেশটির ক্রিকেটাররা। কেননা এশিয়া কাপ ফাইনাল জয়ের পর আজ মঙ্গলবার দেশে ফিরেই ট্রফি নিয়ে শানাকারা করেছেন রোড শো।

ক্রিকেট শ্রীলঙ্কার ভেরিফাইড পেজের ভিডিওতে দেখা যায়, দেশে ফিরে এয়ারপোর্ট থেকে সোজা খোলা ট্রাকে করে ট্রফি হাতে দেশটির জনসাধারণ মানুষের সাথে কুশল বিনিময় করছেন হাসারাঙ্গা-শানাকারা। সেসময় দেশের মানুষের মুখে তৃপ্তির যে হাসিটা দেখা গিয়েছে এটা হয়তো গেল কয়েকমাসে কেউ দেখেনি।

ছাদখোলা দোতলা বাসে শহর প্রদক্ষিণ করেন ক্রিকেটাররা। কলম্বো শহর থেকে বিমান বন্দর বেশ দূরে। তারপরও বিমান বন্দর থেকে বের হতেই মানুষের ভালোবাসার উষ্ণতা টের পেতে থাকেন ক্রিকেটাররা। শত শত মানুষ রাস্তার দুই পাশে দাঁড়িয়ে অভিনন্দন জানান ট্রফি জয়ী ক্রিকেটারদের। মঙ্গলবার ভোরে কলম্বোর বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ক্রিকেটারদের বয়ে আনা বিমান।

খোলা ট্রাকে চড়ে অধিনায়ক শানাকাকে বেশ রোমাঞ্চিত মনে হচ্ছিল। ট্রফি হাতে রেখে বারবার নিচে থাকা জনমানুষের সাথে কথা বলতে দেখা যায় এই অধিনায়ককে। এমন দৃশ্যের পর দলের প্রত্যেক খেলোয়াড়ের মন ছুঁয়ে তৈরী হয়েছিল এক আবেগঘন মুহুর্ত। ব্যাট-বলের এই ক্রিকেট কতকিছুই করতে না করতে পারে, যার প্রমাণ একটা ভঙ্গুর দেশের মুখে বিজয়ের হাসি।

এর আগে গেল রোববার দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারায় শ্রীলঙ্কা। দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহেন্দ্রা রাজাপাকসে দেশকে ডুবিয়ে পালিয়েছেন, তবে দুবাইয়ের মাঠে সেদিন ভামুকা রাজাপাকসে ব্যাট হাতে দেখিয়েছিলেন এভাবেও ফিরে আসা যায়। শুধু প্রয়োজন সৎ সাহস আর পরিশ্রম, যেটা এশিয়া কাপে লঙ্কানদের প্রতিটি খেলোয়াড়ই করে দেখিয়েছেন।

আরো পড়ুন:

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ