spot_img
28 C
Dhaka
spot_imgspot_imgspot_imgspot_img

২রা অক্টোবর, ২০২২ইং, ১৭ই আশ্বিন, ১৪২৯বাংলা

শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে জার্মানিতে বিক্ষোভ

- Advertisement -

ডেস্ক প্রতিবেদন, সুখবর বাংলা: শ্রীলঙ্কার প্রেসিডেন্টের পদত্যাগ ও তাকে বিচারের মুখোমুখি দাঁড় করানোর দাবিতে বিক্ষোভ সমাবেশ হয়েছে জার্মানিতে। শ্রীলঙ্কাকে রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী লঙ্কানরা।

ইতিহাসের সবচেয়ে খারাপ সময় পার করছে শ্রীলঙ্কা। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের গ্রেফতার ও বিচারের দাবিতে জার্মানির রাজধানী বার্লিনের ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গার গেটের সামনে অনুষ্ঠিত শনিবারের (১৬ এপ্রিল) বিক্ষোভে অংশ নেয় দেশটিতে বসবাসরত লঙ্কান প্রবাসীরা। বিক্ষোভ থেকে অবিলম্বে প্রেসিডেন্টের পদত্যাগ এবং দেশটির চলমান সংকট নিরসনে দক্ষ ও যোগ্য ব্যক্তির হাতে ক্ষমতা হস্তান্তরের আহ্বান জানানো হয়।

এ সময় প্রেসিডেন্ট রাজাপাকসের সুকৌশলে পরিবারতন্ত্র কায়েম করে ক্ষমতা চিরস্থায়ী করার দুরভিসন্ধি শ্রীলঙ্কার জনগণ কখনোই মেনে নেবে না বলে স্লোগান দেন বিক্ষোভকারীরা।

দেশটিতে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য, খাদ্যসামগ্রীর পাশাপাশি জরুরি ওষুধ সরবরাহে আন্তর্জাতিক মহলকে এগিয়ে আসার আহ্বান জানান তারা।

এদিকে বিক্ষোভ অব্যাহত রয়েছে শ্রীলঙ্কায়ও। শনিবার (১৬ এপ্রিল) রাতে টানা সপ্তম দিনের মতো প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে আন্দোলন করেছেন হাজারো মানুষ। দেশের অর্থনৈতিক দুর্দশার জন্য প্রেসিডেন্টকে দায়ী করে পদত্যাগ না করা পর্যন্ত বিক্ষোভ চলবে বলে জানিয়েছেন তারা।

এদিন বড়দের পাশাপাশি বিক্ষোভে অংশ নেয় শত শত শিশু। দেশের অর্থনৈতিক বিপর্যয়ের জন্য প্রেসিডেন্ট রাজাপাকসেকে দায়ী করেন বিক্ষোভকারীরা। জানান, গোতাবায়া পদত্যাগ না করা পর্যন্ত রাস্তা থেকে তাদের কেউ সরাতে পারবে না।

তবে পদত্যাগ না করার সিদ্ধান্তে অনড় প্রেসিডেন্ট গোতাবায়া। দেশের চলমান সমস্যা সমাধানে সরকার চালিয়ে যাচ্ছে বলে দাবি তার।

অন্যদিকে অর্থনৈতিক বিপর্যয় কাটিয়ে উঠতে আরও ঋণ নেওয়ার পরিকল্পনা করছে শ্রীলঙ্কা। আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ৪০০ কোটি ডলার ঋণ সহায়তার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফসহ বেশ কয়েকটি সংস্থার দ্বারস্থ হতে যাচ্ছে দেশটির সরকার।

চলতি বছরই শ্রীলঙ্কার ৮৬০ কোটি ডলারের বিদেশি ঋণ পরিশোধের কথা ছিল। তবে আপাতত এ অর্থ পরিশোধ করা হবে না বলে সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ফলে নতুন করে ঋণ পাওয়া নিয়েও দেখা দিয়েছে সংশয়।

আরো পড়ুন:

অর্থনৈতিক সংকটের মধ্যেও শ্রীলংকায় নববর্ষ উদযাপন

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ