spot_img
20.4 C
Dhaka

১লা ডিসেম্বর, ২০২২ইং, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯বাংলা

শ্যামাপূজা ও দীপাবলী উৎসব আজ

- Advertisement -

ডেস্ক নিউজ, সুখবর বাংলা: হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী শ্যামাপূজা ও দীপাবলি উৎসব আজ। সাধারণত বাংলা কার্তিক মাসের অমাবস্যা তিথিতে শ্যামাপূজা বা কালীপূজা হয়ে থাকে। হিন্দু ধর্মাবলম্বীদের বিশ্বাসমতে, দেবী কালী দেবী দুর্গারই একটি শক্তিরূপ। তাদের বিশ্বাস, জগতের সব অশুভ শক্তিকে পরাজিত করেন মা কালী দেবী। কালীপূজা শক্তির পূজা।

একই সঙ্গে দীপাবলি উৎসবও আজ। ঘরে ঘরে প্রদীপ জ্বেলে আয়োজন করা হবে দীপাবলি উৎসবের।

দীপাবলী-আলোর উৎসব। অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের প্রতীক শুভ দেওয়ালি বা দীপাবলী। অন্ধকারকে দূর করে শুভ ও কল্যাণের প্রতিষ্ঠায় এ উৎসব উদযাপন করা হয়।

প্রাচীন প্রথা অনুসারে দীপাবলির সন্ধ্যায় তেল দিয়ে সহস্র মাটির প্রদীপ জ্বালানো হয়। তবে বর্তমানে শহরাঞ্চলে অনেকে তেলের প্রদীপের পরিবর্তে মোমবাতি ব্যবহার করেন।

দীপাবলি উৎসব মানে শ্যামাপূজাও। দুষ্টের দমন ও শিষ্টের পালনের মাধ্যমে কল্যাণের অঙ্গীকার নিয়ে পৃথিবীতে আগমন ঘটে দেবী শ্যামা বা কালীর। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে তাই শ্যামা দেবী শান্তি, সংহতি ও সম্প্রীতি প্রতিষ্ঠার ক্ষেত্রে সংগ্রামের প্রতীক।

কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামা পূজা বা কালী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু পুরাণ মতে কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা।

লোকবিশ্বাস অনুযায়ী- কালী শ্মশানের অধিষ্ঠাত্রী দেবী। এই কারণে বিভিন্ন অঞ্চলে শ্মশানে মহাধুমধামসহ শ্মশানকালী পূজা অনুষ্ঠিত হয়।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ, রমনা কালীমন্দির, সিদ্ধেশ্বরী কালীমন্দির, সবুজবাগ থানাধীন শ্রীশ্রী বরদেশ্বরী কালীমাতা মন্দির, পোস্তগোলা মহাশ্মশান মন্দির, পুরান ঢাকার তাঁতীবাজার, শাঁখারীবাজারসহ বিভিন্ন মন্ডপ, মন্দিরসহ সারা দেশে উৎসবমুখর পরিবেশে আজ কালীপূজা ও দীপাবলি হবে।

ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি মনীন্দ্র কুমার নাথ গণমাধ্যমকে বলেন, ঢাকেশ্বরী মন্দিরে আনন্দমুখর পরিবেশে পূজা অনুষ্ঠানের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পূজার দিন সন্ধ্যায় সহস্র প্রদীপ প্রজ্বালনের আনুষ্ঠানিকতা পালিত হবে। এরপর হবে সংগীতানুষ্ঠান। রাতে নানা উপাচারে মা কালী দেবীর পূজা অর্চনা ও প্রসাদ বিতরণ করা হবে।

এম/

আরো পড়ুন:

কালীপূজা উপলক্ষে দুই দিন বন্ধ বাংলাবান্ধা স্থলবন্দর

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ