spot_img
20 C
Dhaka

২৭শে জানুয়ারি, ২০২৩ইং, ১৩ই মাঘ, ১৪২৯বাংলা

শীতে হার্ট সুরক্ষিত রাখবেন কীভাবে?

- Advertisement -

লাইফস্টাইল ডেস্ক, সুখবর ডটকম: আপনি বেঁচে আছেন না মরে গেছেন, তা সব সময় আপনাকে জানান দেয় আপনার ভেতরে থাকা হৃদয় বা হার্ট নামের যন্ত্রটি। এটি মানবদেহে বুকের ঠিক মাঝখানে অবস্থান করে। আর এর সব শিরা উপশিরার বেশিরভাগ সংযোগ থাকে বামদিকে।

বিশেষজ্ঞরা বলছেন, শীতের কাঁপুনিতে আমাদের হৃদযন্ত্রও প্রভাবিত হয়। তাই এই শীতে আপনার হার্ট বা হৃদযন্ত্রের যত্ন নেবেন কীভাবে, তা নিয়ে বিস্তারিত তথ্য থাকছে আজকের আয়োজনে।

শিশু, তরুণ বা বৃদ্ধ সবারই এই শীতে দরকার বাড়তি যত্ন। হৃদযন্ত্রের বিশেষ যত্নের জন্য আপনি আপনার জীবনযাত্রা ও খাদ্যতালিকায় আনতে পরিবর্তন।

শীতের কারণে যদি সকালে ঘুম থেকে উঠতে দেরি করে ফেলেন তাহলে সেই ক্ষতি পুষিয়ে নিতে পারেন বিকেলের কিছুক্ষণের শরীরচর্চায়। শীতে মানসিক চাপ শরীরকে বেশি প্রভাবিত করতে সক্ষম। তাই এই সময় মানসিক চাপ এড়াতে পরিবারের সঙ্গে বেশি করে সময় কাটান।

যে কোনো শারীরিক সমস্যার সমাধানে ভালো ওষুধ হিসেবে কাজ করে ঘুম। আপনার হৃদয়কে সুরক্ষিত রাখতে প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমানোর অভ্যাস করুন।

খাদ্যাভাসে পরিবর্তন আনাতে প্রথমেই আপনাকে যে কাজটি করতে হবে তা হলো অতিরিক্ত লবণ খাওয়া থেকে বিরত থাকুন। খাবারে বেশি স্বাদ পেতে যদি এই লবণ খাওয়ার অভ্যাসটা ছাড়তে না পারেন তবে অল্প অল্প করে খাদ্যতালিকা থেকে লবণের পারমাণ কমিয়ে আনুন।

শরীর থেকে অতিরিক্ত লবণের প্রভাব দূর করতে আপনি খেতে পারেন দই, কলা ও কিউয়ি ফল, আদা চা, আদা। কারণ এসব খাবারে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে যা লবণের সোডিয়ামের মাত্রাকে কমাতে দারুণ কাজ করে।

হৃদযন্ত্রের সমস্যা একবার শরীরে দেখা দিলে আপনার স্বাভাবিক জীবনযাত্রা আর আগের মতো কখনোই হবে না। তাই আপনার হৃদযন্ত্রকে সুস্থ রাখতে দুই টুকরো ডার্ক চকলেট খাওয়ার অভ্যাস করুন। এটি আপনার হৃদয় বা হার্টের যত্নে দারুণ কার্যকরী।

সূত্র: আনন্দবাজার

 এম/

আরো পড়ুন:

চশমার পাওয়ারের খুঁটিনাটি

- Advertisement -

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

সামাজিক যোগাযোগ মাধ্যমে ফলো করুন

25,028FansLike
5,000FollowersFollow
12,132SubscribersSubscribe
- Advertisement -

সর্বশেষ